২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

পঞ্চগড় থেকে ভারত, নেপাল ও ভুটানের সাথে রেলপথ স্থাপিত হবে: রেলমন্ত্রী

- সংগৃহীত

বর্তমানে ভারত ও বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে জানিয়ে রেলপথমন্ত্রী অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন সোমবার বলেছেন, পঞ্চগড় থেকে বাংলাবান্ধা পর্যন্ত রেললাইন করা হচ্ছে। এটি পরে ভারতের শিলিগুড়ি, দার্জিলিং এবং নেপাল, ভুটানের সাথে যোগাযোগ স্থাপিত হবে।

সরকার বিরল রেলবন্দরকে দেশের এক নম্বর রেলবন্দর হিসেবে রুপান্তরের জন্য কাজ করছে উল্লেখ করে তিনি বলেন, শুধু দিনাজপুরেই তিন থেকে চারটি পথ দিয়ে ভারতের সাথে যোগাযোগ হবে। প্রস্তাবনা আমরা তৈরি করেছি, রেলওয়ে লালমনিরহাট ডিভিশন থেকে মন্ত্রণালয়ে একটি প্রস্তাবনা পাঠানো হয়েছে। সবকিছু যাচাই-বাছাই করে বিরল স্থলবন্দর দিয়ে রেলপথ নির্মাণের একটি ভালো প্রকল্প নেয়া হবে।

দুপুরে দিনাজপুর জেলার বিরল উপজেলার পাকুড়া রেলবন্দরের সম্ভাব্যতা যাচাই পরিদর্শন শেষে এক সুধী সমাবেশে তিনি এসব কথা বলেন।

রেলমন্ত্রী আরও বলেন, একসময় বাংলাদেশের মানুষের খাদ্যের অভাব থাকলেও বর্তমানে এদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। এবছর বাংলাদেশে ৩ কোটি ৭৫ লাখ মেট্রিক টন চাহিদার বিপরীতে খাদ্য উৎপাদন হয়েছে ৩ কোটি ৯৯ লাখ মেট্রিক টন। ২৪ লাখ মেট্রিক টন খাদ্য বাংলাদেশে উদ্বৃত্ত আছে।

বিএনপির আমলে রেলকে সংকুচিত করে দেয়া হয়েছিল দাবি করে তিনি বলেন, ২০১১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ক্ষমতায় এসে রেলকে আলাদা মন্ত্রণালয় করে দিয়েছে।

বিরল উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও বিরল পৌরসভার মেয়র সবুজার সিদ্দিক সাগরের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। এছাড়াও   অনুষ্ঠানে জেলা প্রশাসক মাহমুদুল আলম, পুলিশ সুপার আনোয়ার হোসেন, বিরল স্থলবন্দরের ব্যবস্থাপনা পরিচালক শহিদুর রহমান পাটোয়ারী মোহন, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক রমাকান্ত রায়সহ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন। ইউএনবি


আরো সংবাদ



premium cement