২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

করোনা প্রতিহতে কি প্রস্তুত আপনার শরীর?

করোনা প্রতিহতে কি প্রস্তুত আপনার শরীর? -

আপনি কি করোনা ভয় মুক্ত। অর্থাৎ আপনার শরীরে কি করোনা আটকানোর জন্য প্রয়োজনীয় অ্যান্টিবডি রয়েছে। সেটা জানবেন কী করে। থাইরোকেয়ার এবার থেকে করোনা প্রতিরোধক অ্যান্টিবডি শরীরে রয়েছে কী না, তা পরীক্ষা করবে। এই পরীক্ষার নাম দেয়া হয়েছে কোভিড অ্যান্টিবডি টেস্ট।

এই পরীক্ষায় দেখা হবে কোনও ব্যক্তির শরীরে করোনাভাইরাসের অ্যান্টিবডির উপস্থিতির পরিমাণ কতটা। এবার প্রশ্ন কোনও ব্যক্তির শরীরে করোনা ভাইরাসের অ্যান্টিবডি কীভাবে তৈরি হবে। এই ল্যাব জানাচ্ছে যদি কখনও আগে করোনাভাইরাস কম শক্তিশালী চরিত্র নিয়ে শরীরে প্রবেশ করে, তবেই কোনও ব্যক্তির শরীরে কোভিড অ্যান্টিবডি তৈরি হতে পারে।

কম শক্তিশালী চরিত্রের করোনাভাইরাস আগে শরীরে প্রবেশ করলে তা থেকে কোনও মারণ রোগের উৎপত্তি হওয়ার কথা নয় বলেই জানাচ্ছে থাইরোকেয়ার। এই সংস্থা পরিষ্কার জানিয়ে দিয়েছে কোভিড অ্যান্টিবডি টেস্টের মাধ্যমে কোনওভাবেই করোনা টেস্ট করা হচ্ছে না। এটা শুধুমাত্র শরীরের অ্যান্টিবডি লেভেলের পরিমাণ জানাবে। এরই সাথে জানা যাবে আগে ওই ব্যক্তি করোনা আক্রান্ত হয়েছিল কীনা।

এই টেস্ট কিট ইতোমধ্যেই আইসিএমআরের ছাড়পত্র পেয়েছে। বেশ কিছু বড় শহরে এই পরীক্ষা তারা চালাচ্ছে বলে জানিয়েছে থাইরোকেয়ার। একটি কোভিড অ্যান্টিবডি টেস্ট করাতে খরচ পড়ছে ৬০০ টাকা। ২৪ ঘণ্টার মধ্যে এই পরীক্ষা রিপোর্ট চলে আসছে বলে জানানো হয়েছে সংস্থার তরফ থেকে।

সূত্র: কলকাতা


আরো সংবাদ



premium cement
ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশকে ‘নেট সিকিউরিটি প্রোভাইডার’ হিসেবে দেখতে চায় যুক্তরাষ্ট্র রাজশাহীতে তাপমাত্রা ৪১ দশমিক ৮ ডিগ্রি রাজশাহীতে টানা তাপদাহ থেকে বাঁচতে বৃষ্টির জন্য কাঁদলেন মুসল্লিরা শরীয়তপুরে তৃষ্ণার্ত মানুষের মাঝে পানি ও খাবার স্যালাইন বিতরণ জামায়াতের এক শ্রেণিতে ৫৫ জনের বেশি শিক্ষার্থী নয় : শিক্ষা প্রতিমন্ত্রী নজিরবিহীন দুর্নীতির মহারাজার আত্মকথা ফতুল্লায় ১০ লাখ টাকা চাঁদার দাবিতে নির্মাণকাজ বন্ধ, মারধরে আহত ২, মামলা পার্বত্যাঞ্চলে সেনাবাহিনী: সাম্প্রতিক ভাবনা গফরগাঁওয়ে ব্রহ্মপুত্র নদে টিকটক করতে গিয়ে স্কুলছাত্রের মৃত্যু তানজানিয়ায় বন্যায় ১৫৫ জনের মৃত্যু বাংলাদেশসহ এশিয়ার ৩ দেশে কাতার আমিরের সফরে কী লাভ ও উদ্দেশ্য?

সকল