০৮ আগস্ট ২০২০

করোনা প্রতিহতে কি প্রস্তুত আপনার শরীর?

করোনা প্রতিহতে কি প্রস্তুত আপনার শরীর? -
24tkt

আপনি কি করোনা ভয় মুক্ত। অর্থাৎ আপনার শরীরে কি করোনা আটকানোর জন্য প্রয়োজনীয় অ্যান্টিবডি রয়েছে। সেটা জানবেন কী করে। থাইরোকেয়ার এবার থেকে করোনা প্রতিরোধক অ্যান্টিবডি শরীরে রয়েছে কী না, তা পরীক্ষা করবে। এই পরীক্ষার নাম দেয়া হয়েছে কোভিড অ্যান্টিবডি টেস্ট।

এই পরীক্ষায় দেখা হবে কোনও ব্যক্তির শরীরে করোনাভাইরাসের অ্যান্টিবডির উপস্থিতির পরিমাণ কতটা। এবার প্রশ্ন কোনও ব্যক্তির শরীরে করোনা ভাইরাসের অ্যান্টিবডি কীভাবে তৈরি হবে। এই ল্যাব জানাচ্ছে যদি কখনও আগে করোনাভাইরাস কম শক্তিশালী চরিত্র নিয়ে শরীরে প্রবেশ করে, তবেই কোনও ব্যক্তির শরীরে কোভিড অ্যান্টিবডি তৈরি হতে পারে।

কম শক্তিশালী চরিত্রের করোনাভাইরাস আগে শরীরে প্রবেশ করলে তা থেকে কোনও মারণ রোগের উৎপত্তি হওয়ার কথা নয় বলেই জানাচ্ছে থাইরোকেয়ার। এই সংস্থা পরিষ্কার জানিয়ে দিয়েছে কোভিড অ্যান্টিবডি টেস্টের মাধ্যমে কোনওভাবেই করোনা টেস্ট করা হচ্ছে না। এটা শুধুমাত্র শরীরের অ্যান্টিবডি লেভেলের পরিমাণ জানাবে। এরই সাথে জানা যাবে আগে ওই ব্যক্তি করোনা আক্রান্ত হয়েছিল কীনা।

এই টেস্ট কিট ইতোমধ্যেই আইসিএমআরের ছাড়পত্র পেয়েছে। বেশ কিছু বড় শহরে এই পরীক্ষা তারা চালাচ্ছে বলে জানিয়েছে থাইরোকেয়ার। একটি কোভিড অ্যান্টিবডি টেস্ট করাতে খরচ পড়ছে ৬০০ টাকা। ২৪ ঘণ্টার মধ্যে এই পরীক্ষা রিপোর্ট চলে আসছে বলে জানানো হয়েছে সংস্থার তরফ থেকে।

সূত্র: কলকাতা


আরো সংবাদ

প্রদীপের অপকর্ম জেনে যাওয়ায় জীবন দিতে হয়েছে সিনহাকে? (২৯৬২৮)মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত (৮২৪৭)পাকিস্তানের বোলিং তোপে লন্ডভন্ড ইংল্যান্ড (৬৬৩৩)জাহাজ ভর্তি ভয়াবহ বিস্ফোরক বৈরুতে পৌঁছল যেভাবে (৬২৩৭)আয়া সোফিয়ায় জুমার নমাজ শেষে যা বললেন এরদোগান (৫৯২২)অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে কড়া বিবৃতি পাকিস্তানের, যা বলছে ভারত (৫৬৪৪)নতুন রাজনৈতিক দলের ঘোষণা দিলেন মাহাথির (৫৫৬১)সাগরের ইলিশে সয়লাব খুলনার বাজার (৫০৩২)কানাডায়ও ঘাতক বাহিনী পাঠিয়েছিলেন মোহাম্মাদ বিন সালমান! (৫০২২)এসএসসির স্কোরের ভিত্তিতে কলেজে ভর্তি হবে শিক্ষার্থীরা (৪৯৭৩)