১৪ আগস্ট ২০২০

‘আসিফ মাহমুদরাই দেশের প্রকৃত নায়ক’

‘আসিফ মাহমুদরাই দেশের প্রকৃত নায়ক’ - ছবি : সংগৃহীত
24tkt

গেল মার্চ থেকে বাংলাদেশে প্রাণঘাতি করোনাভাইরাসের সংক্রমন ছড়িয়ে পড়ে। বিশ্বের প্রায় ২শর বেশি দেশ ও অঞ্চল করোনাভাইরাসের সাথে প্রতিনিয়ত যুদ্ধ করছে। এখনো এর প্রতিকার বা ভ্যাকসিন বা রক্ষা পাবার কোন উপায় খুঁজে পায়নি পুরো বিশ্বের বিজ্ঞানীরা।

কিছু দেশ ভ্যাকসিন আবিস্কারের চেষ্টা করছে, দ্বারপ্রান্তে আছে বা কয়েক মাসের মধ্যে ভ্যাকসিন বাজারে আনতে পারবে বলেও ঘোষনা দিয়েছে। তবে গতকাল গ্লোব বায়োটেক লিমিটেডের রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট বিভাগের অ্যাসিসটেন্ট ম্যানেজার অ্যান্ড ইনচার্জ ডাক্তার আসিফ মাহমুদ ঘোষণা দিয়েছেন, বাংলাদেশেই করোনাভাইরাসের ভ্যাকসিন তারা আবিষ্কার করেছেন। যা খরগোশের দেহে প্রয়োগ করে সফলতা পাচ্ছেন। এমন ঘোষনার শেষ দিকে এসে, কান্নায় ভেঙ্গে পড়েন আসিফ। করোনায় আক্রান্ত হয়ে মানুষ মারা যাচ্ছে, এটি মেনে নিতে পারছেন না তিনি।

ডাক্তার আসিফের মন ঘোষনার পর সামাজিক যোগাযোগ ও সাধারন জনগনের মধ্যে চলছে মিশ্র প্রতিক্রিয়া। একপক্ষ সাধুবাদ দিচ্ছেন, আবার আরেকপক্ষ সমালোচনার মাধ্যমে হাসি-ঠাট্টায় মেতে উঠেছেন। যারা সমালোচনা করছেন, তারা বলছেন- বাংলাদেশে করোনার ভ্যাকসিন আবিষ্কার সম্ভব নয়। মিডিয়ায় নিজেকে তুলে ধরতেই এমন কথা বলছেন আসিফ।

যারা সমালোচনা করছেন, সেসব মানুষদের ওপর ক্ষেপেছেন বাংলাদেশ দলের পেসার রুবেল হোসেন। সমালোচনা না করে, দেশের প্রকৃত নায়কদের পাশে থাকার আহ্বান জানিয়েছেন রুবেল।

সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের অফিসিয়াল ফেসবুকে রুবেল লিখেন, ‘আসিফ মাহমুদ ভাই যখন বলছিলেন যে আমরা করোনা ভাইরাসের ভ্যাকসিন আবিষ্কার করেছি, কথাটি বলতে বলতেই উনার কাঁন্না চলে আসছে! বাংলাদেশের একটি প্রতিষ্ঠান সাহস নিয়ে দাবি তো করতে পারল যে তারা আবিষ্কার করছে, সফল হোক, ব্যর্থ হোক সেটা পরের বিষয়।

অথচ আমরা একটা অভিনন্দন পর্যন্ত জানালাম না। চীন বা আমেরিকা এই দাবি করলে, এই আমরাই আবার অভিনন্দন জানিয়ে বাংলার আকাশ বাতাস মাতিয়ে দিতাম, আসলেই আমরা এক ভন্ড জাতি। বিন্দু পরিমাণ কৃতজ্ঞতাবোধ আমাদের নেই, এই জন্যে এদেশে জ্ঞানী মানুষ জন্মায় না কারন জ্ঞানীদের কদর এদেশে নেই।

অনেকে হাসাহাসি করছে, ট্রলে মেতে উঠেছে যে বাংলাদেশ থেকে নাকি করোনার ভ্যাকসিন আবিষ্কার করবে! চেষ্টা তো করছে তারা, দেখা যাক না কী হয়! একটু অভিনন্দন তো তারাও পেতে পারেন! এরাই দেশের রিয়াল হিরো।’

সূত্র : বাসস


আরো সংবাদ