০৪ জুলাই ২০২০

নির্দেশনা শুনছে না বিবিএস, ক্ষুব্ধ পরিকল্পনামন্ত্রী

দেশে জনসংথ্যা এখন ১৬ কোটি ৭৪ লাখ ৩০ হাজার। ২০১৮ সালের তুলনায় ২০২০ সালের ১ জানুয়ারীর তথ্যানুযায়ী জনসংখ্যা ২ লাখ ৮৩ হাজার বৃদ্ধি পেয়েছে। আর গড় আয়ুষ্কাল বেড়ে হয়েছে ৭২ দশমিক ৬ বছর। তবে মহিলাদের আয়ুষ্কাল পুরুষের চেয়ে বেশি। পুরুষের আয়ু ৭১.১ বছর আর মহিলাদের ৭৪.২ বছর। আর জনসংখ্যার ক্ষেত্রে নারী ও পুরুষের সংখ্যা প্রায় কাছাকাছি। পুরুষের সংখ্যা ৮ কোটি ৩৮ লাখ এবং মহিলা ৮ কোটি ৩৬ লাখ ৩০ হাজার বলে পরিসংখ্যান ব্যুরোর প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এদিকে, প্রকাশনা অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান ক্ষোভ প্রকাশ করেছেন। তার নির্দেশনা পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) আমলে নিচ্ছে না। তিনি বিবিএসের সকল প্রকাশনা ইংরেজির পাশাপাশি বাংলায় করার জন্য নির্দেশ করলেও তা পালন করছে না প্রতিষ্ঠানটি। রাজধানীর আগারগাওস্থ বিবিএস ভবণের অডিটোরিয়ামের ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে ‘মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিস্টিকস অব বাংলাদেশ (এমএসভিএসবি) ৩য় পর্যায়’ প্রকল্পের ‘রিপোর্ট অন বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিস্টিকস-২০১৯’ এর প্রতিবেদনটি প্রকাশ অনুষ্ঠানে জুমে যুক্ত হয়ে মন্ত্রী এই ক্ষোভ প্রকাশ করেন।

প্রতিবেদনটি পুরোপুরি ইংরেজিতে প্রকাশ করেছে বিবিএস। ইংরেজির পাশাপাশি বাংলাতে প্রতিবেদনটি না তৈরি করায় ক্ষোভ ও বিরক্তি প্রকাশ করেছেন পরিকল্পনামন্ত্রী। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলামের সভাপতিত্বে ভার্চুয়াল অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মোহাম্মদ ইয়ামিন চৌধুরী। এছাড়াও বক্তৃতা করেন বিবিএস’র উপ-মহাপরিচালক ঘোষ সুব্রত। মূল প্রতিবেদন উপস্থাপন করেন প্রকল্প পরিচালক একেএম আশরাফুল হক।

পরিকল্পনামন্ত্রী বলেন, পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরীর দৃষ্টি আকর্ষণ করছি। মূল বইটা পুরোপুরি ইংরেজিতে করা হয়েছে। আমি বারবার বলে আসছি, ইংরেজিকে সম্মান করি, খুবই প্রয়োজন আছে। প্রতিবেদনটা দেশের মানুষের মধ্যে, জেলা, উপজেলা, প্রশাসনে, রাজনীতিতে, বিশ্ববিদ্যালয়ে, কলেজে ছড়াতে হলে এটা বাংলায় করতে হবে। বাংলায় করলে প্রতিবেদনের গ্রহণযোগ্যতা বাড়বে। বোধগম্য হবে। আবার আজকে আপনাদের সামনে বলবো, এটাকে বাংলায় করেন। খুব সাবধানে বাংলা করেন। পন্ডিত ব্যক্তিদের দেখিয়ে নেন। যাতে ভাষাটা সঠিক থাকে, পরিশুদ্ধ হয়।


আরো সংবাদ

চীনের বিরুদ্ধে যুদ্ধপ্রস্তুতি অস্ট্রেলিয়ার! (১৪৬৪৯)ভারতকে জবাব দিতে সীমান্তে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্র মোতায়েন চীনের (১৪৪৮৯)লাদাখ সীমান্তে পাকিস্তানের ২০ হাজার সেনা মোতায়েন : ফিরে ফেলা হচ্ছে ভারতকে? (১৩৫০৯)বাংলাদেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি, বৃহস্পতিবার সংবাদ সম্মেলন (৭৪২১)দেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দিল গ্লোব বায়োটেক লিমিটেড (৫৮৭০)নিজেকে আক্রান্ত মনে হলে যা করবেন (৫৩৭১)রূপগঞ্জে ব্যবসায়ীকে হত্যার পর লাশ ড্রামে ভরে সিমেন্টের ঢালাই, ৯০ দিন পর উদ্ধার (৪৭২৯)চিকিৎসকদের ২০ কোটি টাকা খরচের যে হিসাব দিচ্ছে কর্তৃপক্ষ (৪৬০৬)সিরিয়া নিয়ে আবারো আলোচনায় তুরস্ক-ইরান-রাশিয়া (৪১৮৭)এসিডপানে শিশুর মর্মান্তিক মৃত্যু (৩৭৯৫)