২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫
`

নির্দেশনা শুনছে না বিবিএস, ক্ষুব্ধ পরিকল্পনামন্ত্রী

- সংগৃহীত

দেশে জনসংথ্যা এখন ১৬ কোটি ৭৪ লাখ ৩০ হাজার। ২০১৮ সালের তুলনায় ২০২০ সালের ১ জানুয়ারীর তথ্যানুযায়ী জনসংখ্যা ২ লাখ ৮৩ হাজার বৃদ্ধি পেয়েছে। আর গড় আয়ুষ্কাল বেড়ে হয়েছে ৭২ দশমিক ৬ বছর। তবে মহিলাদের আয়ুষ্কাল পুরুষের চেয়ে বেশি। পুরুষের আয়ু ৭১.১ বছর আর মহিলাদের ৭৪.২ বছর। আর জনসংখ্যার ক্ষেত্রে নারী ও পুরুষের সংখ্যা প্রায় কাছাকাছি। পুরুষের সংখ্যা ৮ কোটি ৩৮ লাখ এবং মহিলা ৮ কোটি ৩৬ লাখ ৩০ হাজার বলে পরিসংখ্যান ব্যুরোর প্রকাশিত প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এদিকে, প্রকাশনা অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান ক্ষোভ প্রকাশ করেছেন। তার নির্দেশনা পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) আমলে নিচ্ছে না। তিনি বিবিএসের সকল প্রকাশনা ইংরেজির পাশাপাশি বাংলায় করার জন্য নির্দেশ করলেও তা পালন করছে না প্রতিষ্ঠানটি। রাজধানীর আগারগাওস্থ বিবিএস ভবণের অডিটোরিয়ামের ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে ‘মনিটরিং দ্য সিচুয়েশন অব ভাইটাল স্ট্যাটিস্টিকস অব বাংলাদেশ (এমএসভিএসবি) ৩য় পর্যায়’ প্রকল্পের ‘রিপোর্ট অন বাংলাদেশ স্যাম্পল ভাইটাল স্ট্যাটিস্টিকস-২০১৯’ এর প্রতিবেদনটি প্রকাশ অনুষ্ঠানে জুমে যুক্ত হয়ে মন্ত্রী এই ক্ষোভ প্রকাশ করেন।

প্রতিবেদনটি পুরোপুরি ইংরেজিতে প্রকাশ করেছে বিবিএস। ইংরেজির পাশাপাশি বাংলাতে প্রতিবেদনটি না তৈরি করায় ক্ষোভ ও বিরক্তি প্রকাশ করেছেন পরিকল্পনামন্ত্রী। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলামের সভাপতিত্বে ভার্চুয়াল অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মোহাম্মদ ইয়ামিন চৌধুরী। এছাড়াও বক্তৃতা করেন বিবিএস’র উপ-মহাপরিচালক ঘোষ সুব্রত। মূল প্রতিবেদন উপস্থাপন করেন প্রকল্প পরিচালক একেএম আশরাফুল হক।

পরিকল্পনামন্ত্রী বলেন, পরিসংখ্যান ব্যুরোর মহাপরিচালক এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরীর দৃষ্টি আকর্ষণ করছি। মূল বইটা পুরোপুরি ইংরেজিতে করা হয়েছে। আমি বারবার বলে আসছি, ইংরেজিকে সম্মান করি, খুবই প্রয়োজন আছে। প্রতিবেদনটা দেশের মানুষের মধ্যে, জেলা, উপজেলা, প্রশাসনে, রাজনীতিতে, বিশ্ববিদ্যালয়ে, কলেজে ছড়াতে হলে এটা বাংলায় করতে হবে। বাংলায় করলে প্রতিবেদনের গ্রহণযোগ্যতা বাড়বে। বোধগম্য হবে। আবার আজকে আপনাদের সামনে বলবো, এটাকে বাংলায় করেন। খুব সাবধানে বাংলা করেন। পন্ডিত ব্যক্তিদের দেখিয়ে নেন। যাতে ভাষাটা সঠিক থাকে, পরিশুদ্ধ হয়।


আরো সংবাদ



premium cement
ঈশ্বরগঞ্জে সংরক্ষিত নারী আসনের এমপি ব্যারিস্টার ফারজানাকে সংবর্ধনা যুক্তরাষ্ট্রের মানবাধিকার প্রতিবেদনে‘ভিত্তিহীন' তথ্য ব্যবহারের অভিযোগ বাংলাদেশ সরকারের মোদির মুসলিমবিরোধী মন্তব্যের প্রতিবাদ করায় সংখ্যালঘু নেতাকে বহিষ্কার ফ্লোরিডায় বাংলাদেশ কনস্যুলেটের নতুন কনসাল জেনারেল সেহেলী সাবরীন চান্দিনায় পানিতে ডুবে একই পরিবারের দুই শিশু মৃত্যু কেএনএফ সম্পৃক্ততা : গ্রেফতার ছাত্রলীগ নেতা সম্পর্কে যা জানা গেছে দেশে টিআইএনধারীর সংখ্যা ১ কোটি ২ লাখ শ্রমজীবি মানুষের মাঝে ক্যাপ, পানি ও স্যালাইন বিতরণ করেছে ছাত্রশিবির ঢাকা মহানগর পশ্চিম নোয়াখালীতে হিট স্ট্রোকে শিক্ষার্থীর মৃত্যু বাবার বাড়িতে বেড়াতে যাওয়ায় স্ত্রীর ২৭ স্থানে স্বামীর ধারালো অস্ত্রের আঘাত তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবিতে ১২ উপজেলায় মানববন্ধন

সকল