১৬ এপ্রিল ২০২৪, ০৩ বৈশাখ ১৪৩১, ০৬ শাওয়াল ১৪৪৫
`

বিশ্বে করোনামুক্ত ২১টি দেশ

বিশ্বে করোনামুক্ত ২১টি দেশ - ছবি : সংগৃহীত

করোনাভাইরাসের প্রকোপে এখন সারাবিশ্ব কাঁপছে। ইতোমধ্যে ২১৩টি দেশ করোনায় আক্রান্ত। তবে অনেক দুঃসংবাদের ভীড়ে আশার খবর হলো বিশ্বের প্রায় ২১টি দেশ পরাস্ত করতে পেরেছে এই প্রাণঘাতী করোনাকে।

ওয়ার্ল্ডোমিটারসের বুধবার বিকেলের তথ্য অনুযায়ী, মারাত্মক এই সংক্রমণ ব্যাধি থেকে বর্তমানে ২১টি দেশ ও অঞ্চল মুক্ত হতে সক্ষম হয়েছে। অর্থাৎ এই দেশগুলোতে এখন একটিও করোনার এক্টিভ কেস নেই৷ দেশগুলো হলো- সেন্ট পিয়ের মিকেলন, দক্ষিণ আফ্রিকার লেসোথো, ক্যারিবিয়ান নেদারল্যান্ডস, পাপুয়া নিউ গিনি, ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জ, পশ্চিম সাহারা, সিসিলি, মন্টসেরাট, ফকল্যান্ড দ্বীপপুঞ্জ, সেন্ট কিটস ও নেভিস, ডোমিনিকা, নিউ ক্যালেডোনিয়া, বেলিজ, লাওস, পূর্ব তিমুর, ইরিত্রিয়া, ম্যাকাও, ফরাসি পলিনেশিয়া, ত্রিনিদাদ টোবাগো, ফারো দ্বীপপুঞ্জ, মন্টিনেগ্রো, অ্যাঙ্গোলা, সেন্ট বার্থেলিয়াম ও সেন্ট লুসিয়া।

এর মধ্যে শুধু ব্রিটিশ ভার্জিন দ্বীপপুঞ্জে ১ জন, মন্টসেরাটে ১ জন, বেলিজ ২ জন, ত্রিনিদাদ টোবাগোতে ৮ জনের মৃত্যু হয়েছে৷ বাকি ১৭টি রাষ্ট্রে কোনো মৃত্যুর ঘটনা ঘটেনি।

সংক্রমণমুক্ত দেশগুলোর অধিকাংশই আফ্রিকা মহাদেশে অবস্থিত ও জনসংখ্যা লাখের নীচে।

গত এপ্রিলের শেষের দিকে এশিয়ার প্রথম করোনা মুক্ত দেশ ছিল ইয়েমেন। আফ্রিকা মহাদেশে মৌরিতানিয়া। কিন্তু দেশ দু’টিতে আবারো সংক্রমণ দেখা দিয়েছে।

বিশ্বের অন্য দেশগুলো যখন করোনা মোকাবিলায় হিমশিম খাচ্ছে, ঠিক তখন কেবল সর্তকতা অবলম্বন করে এই দেশগুলো খুব সহজেই করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সক্ষম হয়েছে। তবে অল্প সংখক জনসংখ্যা তাদের রোগটি প্রতিহত করতে সাহায়ক ভূমিকা পালন করেছে।

সূত্র : ওয়ার্ল্ডোমিটার


আরো সংবাদ



premium cement

সকল