২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

ছবিতে বায়তুল মোকাররমে ঈদুল ফিতরের নামাজ

নামাজ শেষে সর্বশক্তিমান আল্লাহর কাছে মোনাজাত করা হয়। - ছবি : আব্দুল্লাহ আল বাপ্পি

এক মাস রোজা রাখার পর আজ বাংলাদেশে পালিত হচ্ছে ঈদুল ফিতর। ঈদকে ঘিরে প্রতিবছর বিপুল উৎসাহ-উদ্দীপনা ও আনন্দ-উচ্ছাস লেগে থাকলেও তা এবার ম্লান করে দিয়েছে মহামারি করোনাভাইরাস। করোনা সংক্রমণ বিস্তার রোধে এবার খোলা মাঠের পরিবর্তে ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে মসজিদের ভেতরে শারীরিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে।

আজ সোমবার সকাল ৭টায় রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। জামাতে ইমামতি করেন বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। জামাত শেষে খুতবা পেশ করা হয়। এর পর অনুষ্ঠিত হয় দোয়া ও মোনাজাত।

মোনাজাতে দেশ ও জাতির মঙ্গল কামনা করা হয়েছে। পাশাপাশি সম্প্রতি বৈশ্বিক করোনাভাইরাসে আক্রান্ত ও নিহতদের জন্য দোয়া করা হয়েছে। এছাড়া মোনাজাতে সব উম্মতে মোহাম্মদির গুনাহ মাফ চাওয়া হয়েছে। সব মৃত ব্যক্তির কবরের আজাব মাফ চাওয়া হয়েছে। যেকোনো বিপদ থেকে দেশকে হেফাজতের জন্য প্রার্থনা করা হয়েছে।

স্বাস্থ্যবিধি মেনে ঈদ জামাত, জামাত শেষে কোলাকুলি ও হাত মেলাতে মানা থাকায় সেগুলো মেনেই ঈদের নামাজ আদায় করেছেন মুসল্লিরা। নামাজ শেষে কাউকেই দেখা যায়নি হাত মেলানো বা কোলাকুলি করতে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায়। এতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মুফতি মুহিবুল্লাহিল বাকী নদভী।

এছাড়া, তৃতীয় জামাত সকাল ৯টা, চতুর্থ জামায়াত সকাল ১০টা এবং পঞ্চম ও সর্বশেষ জামাতের সময় নির্ধারিত ছিল সকাল ১০টা ৪৫ মিনিটে।


আরো সংবাদ



premium cement