১৫ জুলাই ২০২০

ছবিতে বায়তুল মোকাররমে ঈদুল ফিতরের নামাজ

নামাজ শেষে সর্বশক্তিমান আল্লাহর কাছে মোনাজাত করা হয়। - ছবি : আব্দুল্লাহ আল বাপ্পি

এক মাস রোজা রাখার পর আজ বাংলাদেশে পালিত হচ্ছে ঈদুল ফিতর। ঈদকে ঘিরে প্রতিবছর বিপুল উৎসাহ-উদ্দীপনা ও আনন্দ-উচ্ছাস লেগে থাকলেও তা এবার ম্লান করে দিয়েছে মহামারি করোনাভাইরাস। করোনা সংক্রমণ বিস্তার রোধে এবার খোলা মাঠের পরিবর্তে ঈদের জামাত অনুষ্ঠিত হচ্ছে মসজিদের ভেতরে শারীরিক দূরত্ব বজায় রেখে ও স্বাস্থ্যবিধি মেনে।

আজ সোমবার সকাল ৭টায় রাজধানীর বায়তুল মোকাররম জাতীয় মসজিদে ঈদুল ফিতরের প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। জামাতে ইমামতি করেন বায়তুল মোকাররমের সিনিয়র পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। জামাত শেষে খুতবা পেশ করা হয়। এর পর অনুষ্ঠিত হয় দোয়া ও মোনাজাত।

মোনাজাতে দেশ ও জাতির মঙ্গল কামনা করা হয়েছে। পাশাপাশি সম্প্রতি বৈশ্বিক করোনাভাইরাসে আক্রান্ত ও নিহতদের জন্য দোয়া করা হয়েছে। এছাড়া মোনাজাতে সব উম্মতে মোহাম্মদির গুনাহ মাফ চাওয়া হয়েছে। সব মৃত ব্যক্তির কবরের আজাব মাফ চাওয়া হয়েছে। যেকোনো বিপদ থেকে দেশকে হেফাজতের জন্য প্রার্থনা করা হয়েছে।

স্বাস্থ্যবিধি মেনে ঈদ জামাত, জামাত শেষে কোলাকুলি ও হাত মেলাতে মানা থাকায় সেগুলো মেনেই ঈদের নামাজ আদায় করেছেন মুসল্লিরা। নামাজ শেষে কাউকেই দেখা যায়নি হাত মেলানো বা কোলাকুলি করতে।

বায়তুল মোকাররম জাতীয় মসজিদে দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায়। এতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পেশ ইমাম হাফেজ মুফতি মুহিবুল্লাহিল বাকী নদভী।

এছাড়া, তৃতীয় জামাত সকাল ৯টা, চতুর্থ জামায়াত সকাল ১০টা এবং পঞ্চম ও সর্বশেষ জামাতের সময় নির্ধারিত ছিল সকাল ১০টা ৪৫ মিনিটে।


আরো সংবাদ

দেশের প্রথম হেলিপোর্ট তৈরির কাজ চলছে করোনায় মারা গেলে পরিবার পাবে ১০ লাখ, একজনকে চাকরি : মমতা ওয়েব সিরিজের আপত্তিকর দৃশ্য ৭ দিনের মধ্যে সরানোর নির্দেশ হাইকোর্টের ৩২ বছরের বন্ধ্যাত্ব ঘোচাতে চায় ওয়েস্ট ইন্ডিজ কুমেকে করোনা উপসর্গে আরো ৪ জনের মৃত্যু নিজের মেয়ে হত্যার দায়ে কারাগারে থাকা নারীর আত্মহত্যা ইতালিতে ফিরে যাওয়া ১৫০ বাংলাদেশী করোনায় আক্রান্ত ঈদের আগে-পরে নয় দিন গণপরিবহন বন্ধের খবরটি সঠিক নয় কয়েকটি গণমাধ্যমে ছাত্রশিবিরকে জড়িয়ে বানোয়াট খবর প্রকাশের তীব্র নিন্দা ও প্রতিবাদ সিংড়ায় বন্যা পরিস্থিতির অবনতি, সড়ক ভেঙে যোগাযোগ বিচ্ছিন্ন সারিয়াকান্দিতে বন্যায় ফসলের ব্যাপক ক্ষতি

সকল

সাহেদের ভারতে পালানোর পথ রুখে দিলো কয়েকটি কুকুর (৫০৭৪২)মোটা হওয়ায় পালাতে পারলেন না সাহেদ (২৮২৫৭)বিমানকে ১ কোটি টাকা জরিমানা করেছে সৌদি আরব (১০৮১০)যে কারণে দুই দিনেও নেভেনি মার্কিন বিমানবাহী রণতরীর আগুন (৭২৫০)এবার আল-আকসা উদ্ধারের ঘোষণা এরদোগানের(ভিডিও) (৬৮৬৭)ইরানের চাবাহার রেলপ্রকল্প : ভারত আউট, চীন ইন (৬৭৩০)ডিজির অনুরোধে রিজেন্টের সাথে চুক্তির অনুষ্ঠানে গিয়ে ছিলাম : স্বাস্থ্যমন্ত্রী (৬৪২৮)তুরস্ক-মিশরের পাল্টাপাল্টি হুঙ্কারে ভয়াবহ সংঘাতের পথে লিবিয়া (৫৭৫৮)পাঠাওয়ের সহ-প্রতিষ্ঠাতা ফাহিম নিউইয়র্কে খুন (৫২৮৮)আন্তর্জাতিক আদালতে হেরে গেল সৌদি জোট, কাতারের পক্ষে রায় (৫২১৩)