১৫ জুলাই ২০২০

আজ নিরাপদ নগর দিবস

আজ নিরাপদ নগর দিবস - ফাইল ছবি

আজ রোববার নিরাপদ নগর দিবস। ২০১৯ সাল থেকে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে বাংলাদেশে এ দিনটি পালন করে আসছে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম, বাংলাদেশ। এবার করোনা ভাইরাসের মহামারি ও পবিত্র ঈদুল ফিতরের কারণে ফোরামের পক্ষ থেকে বিস্তারিত কোনো কর্মসূচি গ্রহণ করা হয়নি।

করোনা ভাইরাস নিয়ন্ত্রণে এলে কর্মসূচি পালন করা হবে বলে সংগঠনটির এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

২০১৫ সালের ২৪ মে নগর উন্নয়ন সাংবাদিক ফোরাম প্রতিষ্ঠার পর থেকেই ওই দিনটিকে নিরাপদ নগর দিবস হিসেবে পালনের জন্য দাবি করে আসছিল সংগঠনটি। পাশাপাশি বিভিন্ন কর্মসূচিও তারা পালন করছিল। ২০১৯ সালে জাতীয় প্রেসক্লাবে ‘কতটা বাসযোগ্য ঢাকা মহানগরী’ শীর্ষক সেমিনারের আয়োজন করা হয়। ওই অনুষ্ঠানের প্রধান ঢাকা উত্তর সিটি করপেরেশনের (ডিএনসিসি) বর্তমান মেয়র আতিকুল ইসলাম ২৪ মে দিনটিকে নিরাপদ নগর দিবস হিসেবে ঘোষণা দেন।

এবার দিনটি উপলক্ষে আতিকুল ইসলাম এক বক্তব্যে নিরাপদ নগর দিবসের সফলতা কামনা করেন। বাংলাদেশ ইনস্টিটিউট অব প্লানার্সের সাধারণ সম্পাদক ড. আদিল মুহাম্মদ খান এক বিবৃতিতে করোনা ভাইরাস থেকে দেশ মুক্ত হয়ে রাজধানী ঢাকা বাসযোগ্য ও নিরাপদ নগরীতে রূপ পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

নগর উন্নয়ন সাংবাদিক ফোরামের সভাপতি মতিন আব্দুল্লাহ ও সাধারণ সম্পাদক এস এম ফয়েজ এক যুক্ত বিবৃতিতে এবারের নিরাপদ নগর দিবসে সবাইকে পরিবার পরিজন নিয়ে ঘরে সময় কাটানোর অনুরোধ জানিয়েছেন। পাশাপাশি নগরীর বিত্তশালীদেরকে অসহায় ও দরিদ্র মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন। তাহলে নিরাপদ নগর প্রতিষ্ঠার কাজ কিছুটা হলেও এগিয়ে যাবে বলে তারা মনে করেন। 


আরো সংবাদ

‘সরকার ও আ'লীগের সমালোচনা করাই বিএনপির প্রধান কাজ’ চামড়ার ন্যায্য মূল্য নির্ধারণে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা জাতীয় ওলামা পরিষদের রিজেন্টের এমডির তথ্যের ভিত্তিতেই সাহেদের অবস্থান জানতে পারে র‌্যাব সরকার আর শিক্ষিত বেকার তৈরি করতে চায় না: শিক্ষামন্ত্রী খুলনা বিশ্ববিদ্যালয়ে হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন শুরু শৈলকুপায় অটোমালিক জামাল সড়ক দুর্ঘটনায় নিহত খুলনা থেকে অপহৃত শিশু কুষ্টিয়া থেকে উদ্ধার সুবিধাভোগীরাই এরশাদের বিরুদ্ধে নানা ষড়যন্ত্রে লিপ্ত হয়েছিলেন : জিএম কাদের সারা দেশে প্রায় পৌনে দুই কোটি পরিবারকে ত্রাণ সহায়তা দেয়া হয়েছে স্বাস্থ্য সচিবের নির্দেশে রিজেন্টের সাথে চুক্তি হয় : স্বাস্থ্য মহাপরিচালক সাহেদকে গ্রেফতারের বিষয়ে যা জানালেন র‌্যাব ডিজি

সকল