০৫ জুন ২০২০

রেমডেসিভির বাজারজাত শুরু করেছে বেক্সিমকো ফার্মা

সরকারি হাসপাতালে বিনামূলে দেবে
রেমডেসিভির বাজারজাত শুরু করেছে বেক্সিমকো ফার্মা - ছবি : সংগৃহীত

বেক্সিমকো ফার্মা রেমডেসিভির বাজারজাত করা শুরু করেছে। বেমসিভির নামে বাজারজাতকৃত বেক্সিমকোর রেমডেসিভির করোনাভাইরাসের রেপ্লিকেশন বা বংশ-বৃদ্ধি রোধে প্রথম কার্যকরী ওষুধ দাবি করা হচ্ছে। এই ওষুধ যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান এফডিএ সাময়িক অনুমোদন দিয়েছে।

বেক্সিমকো বাজারজাতকরণের প্রথম দিনে উপস্থিত ছিলেন স্বাস্থ্য জাহিদ মালেক। অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. আসাদুল ইসলাম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো: আলী নূর, ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমান, প্রধানমন্ত্রীর ব্যক্তিগত চিকিৎসক অধ্যাপক ডা. এ বি এম আবদুল্লাহ এবং সিএমএসডি’র পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো: শহিদুল্লাহ।

ওষুধের প্রথম ব্যাচ হস্তান্তরের সময় বেক্সিমকো ফার্মার ব্যবস্থাপনা পরিচালক নাজমুল হাসান এমপি বলেন, সরকারী হাসপাতালের গুরুতর অসুস্থ রোগীদের বেক্সিমকোর পক্ষ থেকে বিনামূল্যে রেমসিভির দেয়া হবে।

ওষুধ প্রশাসন অধিদফতর বৃহস্পতিবার জরুরী ব্যবহারের জন্য বেমসিভির ব্র্যান্ড নামে বেক্সিমকোর রেমডিসিভিরের চূড়ান্ত অনুমোদন দিয়েছে।

সাম্প্রতিক ক্লিনিক্যাল পরীক্ষায় রেমডেসিভির ব্যবহারে কোভিড-১৯ আক্রান্ত গুরুতর রোগীদের সুস্থ হয়ে উঠার প্রমান মিলেছে। জাপান সরকারও কোভিড-১৯ এ গুরুতর রোগীর ক্ষেত্রে জরুরি চিকিৎসা হিসেবে রেমডেসিভির ব্যবহারের সাময়িক অনুমতি প্রদান করেছে।

উল্লেখ্য লেনসেটের তথ্য অনুসারে, রেমডেসিভির প্রয়োগ করা হলে রোগীদের হাসপাতাল অবস্থান গড়ে ৫ দিন কমে যায়।


আরো সংবাদ

চুয়াডাঙ্গায় আরো ৬ পুলিশ সদস্যসহ ১১ জনের করোনা শনাক্ত ঢাকা-রোম রুটে চার্টার্ড ফ্লাইট পরিচালনা করবে বিমান করোনা রুখতে এসব খাবার বাদ দিন, রোগ প্রতিরোধ ক্ষমতা কমলেই বিপদ! সাতক্ষীরায় ভিজিডির উপকারভোগীদের থেকে অর্থ আদায়, ইউপি সদস্য বরখাস্ত বিদ্যুতের ভর্তুকিতে পকেট ভারী হচ্ছে ব্যবসায়ীদের, গ্রাহকরা ভোগান্তিতে : আল্লামা কাসেমী শ্রীনগরে চলন্ত গাড়িতে আগুন শরীরে করোনা উপসর্গ, ভর্তি নিল না কেউ, স্ত্রীর কোলে ছটফট করে স্বামীর মৃত্যু রাজবাড়ীতে নমুনা দিয়ে মারা যাওয়া নারীর করোনা পজিটিভ যুগ্ম সচিব পদে ১২৩ কর্মকর্তার পদোন্নতি খাগড়াছড়িতে দৃষ্টি প্রতিবন্ধী নারীকে কুপিয়ে হত্যা সিলেটে রঙ্গখেলা শেষে নারীকে কুয়ায় নিক্ষেপ

সকল





justin tv