০৮ আগস্ট ২০২০

পুরস্কারের জন্য পাণ্ডুলিপির আহ্বান জলকথা প্রকাশের

-
24tkt

‘জলকথা পাণ্ডুলিপি পুরস্কার ২০২১‌’ এর ঘোষণা দিয়েছে প্রকাশনা প্রতিষ্ঠান জলকথা প্রকাশ। সারাদেশ থেকে পাওয়া পাণ্ডুলিপিগুলোর মধ্য থেকে সেরা কয়েকটি পাণ্ডুলিপি নিজেদের অর্থায়নে আগামী ২০২১ বইমেলায় প্রকাশ করবে প্রতিষ্ঠানটি।

চারটি মৌলিক ক্যাটাগরিতে বাংলা সাহিত্যের সব শাখার পাণ্ডুলিপি আহ্বান করা হয়েছে। চারটি সেরা পাণ্ডুলিপিসহ মোট ৪৪টি পাণ্ডুলিপির লেখককে পুরস্কৃত করবে জলকথা।

রোববার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে প্রতিষ্ঠানটি।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের আগামী ২০ আগস্টের মধ্যে [email protected] এই ই-মেইলে পাণ্ডুলিপি পাঠাতে হবে।

অংশগ্রহণের নিয়মগুলো- পাণ্ডুলিপি অবশ্যই স্বরচিত এবং অপ্রকাশিত হতে হবে। পাণ্ডুলিপির সাথে সঠিক পরিচিতি, ছবি এবং সচল মোবাইল নম্বর যুক্ত করতে হবে। পাণ্ডুলিপির প্রথম পৃষ্ঠায় যে বিভাগে লেখা জমা দেয়া হচ্ছে সে বিভাগের নামোল্লেখ করতে হবে। কাভার পৃষ্ঠা ছাড়া ভেতরের কোনো পৃষ্ঠায় বই কিংবা লেখকের নাম উল্লেখ করা যাবে না। একজন লেখক যেকোনো দুইটি বিভাগে পাণ্ডুলিপি জমা দিতে পারবেন।

পাণ্ডুলিপি কম্পোজ করে ওয়ার্ড ফাইলে ই-মেইলে পাঠাতে হবে। ই-মেইলের সাবজেক্টের ঘরে ‘জলকথা পাণ্ডুলিপি পুরস্কার ২০২১’ লিখতে হবে। তবে কারো কম্পিউটার সুবিধা না থাকলে মোবাইল থেকে ই-মেইলের বডিতেও লেখা পেস্ট করে পাঠাতে পারবেন।

সৃজনশীল, মননশীল ও কিশোর সাহিত্য বিভাগের ক্ষেত্রে সর্বনিম্ন ৪৮ এবং সর্বোচ্চ ১১২ পৃষ্ঠা পর্যন্ত পাণ্ডুলিপি জমা দেয়া যাবে। শিশু সাহিত্য বিভাগের ক্ষেত্রে সর্বনিম্ন ১৬ পৃষ্ঠা (৭.২৫"/৯.৫০") এবং সর্বোচ্চ ৪০ পৃষ্ঠার পাণ্ডুলিপি জমা দেয়া যাবে। কমিক্সের ক্ষেত্রে পুরো গল্পের সাথে অন্তত তিন পাতা ছবি এঁকে পাঠাতে হবে। যাচাই-বাছাই শেষে অক্টোবরে আনুষ্ঠানিকভাবে বিজয়ীদের নাম ঘোষণা হবে। প্রতিযোগিতায় জলকথা কর্তৃপক্ষের সিদ্ধান্তই চূড়ান্ত।

এ প্রসঙ্গে জলকথা প্রকাশের প্রকাশক সেলিম আহমেদ বলেন, মোট চারটি বিভাগের মধ্যে যেকোনো দুটি বিভাগে একটি করে পাণ্ডুলিপি জমা দেয়া যাবে।

এগুলো হলো- সৃজনশীল সাহিত্য (গল্প, উপন্যাস, নাটক, রম্য গল্প, ছড়া, কবিতা), মননশীল সাহিত্য (গবেষণা, প্রবন্ধ, জীবনী, ভ্রমণ, মুক্তিযুদ্ধ, ইতিহাস, ফিচার), কিশোর সাহিত্য (কিশোর উপন্যাস, কিশোর কবিতা, গল্প, বিজ্ঞান, সায়েন্স ফিকশন, রহস্য উপন্যাস, ডিটেকটিভ, হরর, ফিচার) এবং শিশু সাহিত্য (ছড়া, রূপকথা, উপকথা, গল্প, কমিক্স, ভূতের গল্প)।

তিনি বলেন, প্রত্যেক বিভাগ থেকে সেরা একটি করে মোট চারটি পাণ্ডুলিপি জলকথার নিজস্ব বিনিয়োগে প্রকাশ করা হবে। প্রত্যেক বিভাগ থেকে ‘সেরা ১০ পাণ্ডুলিপি’ নির্বাচন করা হবে, যা লেখক-প্রকাশক বিনিয়োগ অংশীদারিত্বে প্রকাশ করা হবে।

এছাড়াও সেরা ১০ পাণ্ডুলিপিসহ চারটি বিভাগ থেকে মোট ৪৪ জন নির্বাচিত লেখককে ঢাকায় অনুষ্ঠান করে ক্রেস্ট, সনদ ও নিজ নিজ বইয়ের প্রচ্ছদ অঙ্কিত মগ দেয়া হবে। প্রকাশিত বইয়ের স্বত্ব লেখকের নামে সংরক্ষিত থাকবে। বিক্রিত বইয়ের মুনাফা থেকে লেখককে রয়্যালিটি দেয়া হবে।

বিস্তারিত জানতে জলকথা প্রকাশের নিজস্ব ফেসবুক পেইজ (facebook.com/jalkatha) অথবা মোবাইল ফোনে (০১৭১৯২৭০৮৫৫, ০১৭১০৪২৩১০১) যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে। প্রেস বিজ্ঞপ্তি।


আরো সংবাদ

মুজিব বর্ষেই বঙ্গবন্ধুর এক ঘাতককে দেশে ফিরিয়ে আনা সম্ভব হবে : পররাষ্ট্রমন্ত্রী ১২ জেলায় বন্যা পরিস্থিতির উন্নতি বাংলাদেশে করোনায় আরো ৩২ জনের মৃত্যু ওসি প্রদীপের স্থলাভিষিক্ত হচ্ছেন চান্দিনার ওসি ফয়সল ফরিদপুরে বন্যায় ক্ষতিগ্রস্ত ৬০০ পরিবারে ত্রাণ দিলেন বিএনপি নেতা কামাল ইউসুফ বাবু যেভাবে বড়দের সম্মান দেখাতো সেটা দৃষ্টান্ত : খায়রুল কবির খোকন অপহরণের ৩২ বছর পর খুজেঁ পেলেন ছেলেকে ভোগাই নদীর ভাঙ্গনের কবলে আড়াইআনি ও চকপড়া ভারতে করোনায় মৃতের সংখ্যা ৪২ হাজার ছাড়ালো চুয়াডাঙ্গায় বাসের ধাক্কায় নিহতের সংখ্যা বেড়ে ৬ ‘বঙ্গবন্ধুর রাজনৈতিক সহযোদ্ধা ছিলেন ফজিলাতুন্নেছা’

সকল

প্রদীপের অপকর্ম জেনে যাওয়ায় জীবন দিতে হয়েছে সিনহাকে? (২৯৮২৮)মেজর সিনহা হত্যা : ওসি প্রদীপ, ইন্সপেক্টর লিয়াকত আলীসহ ৭ পুলিশ বরখাস্ত (৮৪৬৩)পাকিস্তানের বোলিং তোপে লন্ডভন্ড ইংল্যান্ড (৬৬৫৪)জাহাজ ভর্তি ভয়াবহ বিস্ফোরক বৈরুতে পৌঁছল যেভাবে (৫৮২৮)অযোধ্যায় রামমন্দির নির্মাণ নিয়ে কড়া বিবৃতি পাকিস্তানের, যা বলছে ভারত (৫৭৬৬)আয়া সোফিয়ায় জুমার নমাজ শেষে যা বললেন এরদোগান (৫৭১৩)নতুন রাজনৈতিক দলের ঘোষণা দিলেন মাহাথির (৫৪৫৩)এসএসসির স্কোরের ভিত্তিতে কলেজে ভর্তি হবে শিক্ষার্থীরা (৫০৯৯)কানাডায়ও ঘাতক বাহিনী পাঠিয়েছিলেন মোহাম্মাদ বিন সালমান! (৫০৭৩)সাগরের ইলিশে সয়লাব খুলনার বাজার (৪৯৮৫)