০৫ জুন ২০২০

করোনার টিকা তৈরি করল সিগারেট কোম্পানী! প্রস্তুত পরীক্ষার জন্য

কিছুদিন আগেই ফ্রান্সের বিজ্ঞানীরা দাবি করেছিলেন, করোনা সংক্রমণ রুখে দিতে পারে নিকোটিন! শুধু তাই নয় এই ভাইরাসকে সম্পূর্ণ রূপে বিনষ্ট করার ক্ষমতাও রয়েছে এই উপাদানে। এ বার করোনার প্রতিষেধক তৈরি করে ফেলল বিশ্বের অন্যতম সিগারেট প্রস্তুতকারী সংস্থা ব্রিটিশ আমেরিকান টোবাকো। মনুষের শরীরে এই প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগের জন্যেও তৈরি তারা, এমনটাই দাবি ওই সংস্থার সঙ্গে যুক্ত বিজ্ঞানীরা।

শুক্রবার নামী এই সিগারেট প্রস্তুতকারী সংস্থা জানিয়েছে, এর আগের ক্লিনিক্যাল ট্রায়ালে আশানুরূপ ফল মিলেছে। এ বার অপেক্ষা মনুষের শরীরে এই প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগের ফলাফল জেনে নেওয়ার। সংস্থা জানিয়েছে, আপাতত মনুষের শরীরে এই প্রতিষেধকের ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য অর্থ সংগ্রহ করছেন তারা।

এ দিকে ক্লিনিক্যাল ট্রায়ালের ফলাফলের জন্য অপেক্ষায় রয়েছে নামী ফার্মাসিউটিক্যাল সংস্থা অ্যাস্ট্রাজেনেকা। জুনের শুরুতেই মনুষের শরীরে তাদের তৈরি প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগের ফলাফল জানা যাবে। এই পরীক্ষা যদি সফল হয়, তাহলে তার পরই প্রতিষেধক তৈরির কাজ শুরু করবে এই সংস্থা।

অন্য দিকে করোনার বিরুদ্ধে লড়াইয়ে প্রতিষেধক তৈরির ক্ষেত্রে সাফল্যে পথে আরও একধাপ এগলেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। মানুষের উপর ক্লিনিক্যাল ট্রায়ালের পাশাপাশি বানরের উপরেও করোনার টিকা পরীক্ষা করে দেখেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা! এর উদ্দেশ্য হল, এই প্রতিষেধকটির প্রয়োগে শরীরে কোনও রকম ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়া হয় কিনা, তা দেখে নেওয়া।

দেখা গিয়েছে, ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সক্ষম হয়েছে এই প্রতিষেধকটি (ChAdOx1 nCoV-19)। সবচেয়ে উল্লেখযোগ্য হল, এই প্রতিষেধকটির প্রয়োগে ওই বানরদের শরীরে কোনও ক্ষতিকর পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি বলেই জানিয়েছেন অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। এর ফলে মানুষের উপরেও এই প্রতিষেধকটি প্রয়োগের ভরসা পাচ্ছেন বিজ্ঞানীরা।

সব মিলিয়ে করোনা রুখতে জোর কদমে চেষ্টা চালাচ্ছেন বিশ্বের বিভিন্ন প্রান্তের বিজ্ঞানীরা। ধাপে ধাপে সাফলের দিকে এগোচ্ছেন তারা। ফলে করোনার বিরুদ্ধে রুখে দাঁড়ানোর সাহস পাচ্ছেন, আশার আলো দেখছেন চিকিৎসক থেকে লক্ষ লক্ষ সাধারণ মানুষ। জিনিউজ।


আরো সংবাদ

যুগ্ম সচিব পদে ১২৩ কর্মকর্তার পদোন্নতি খাগড়াছড়িতে দৃষ্টি প্রতিবন্ধী নারীকে কুপিয়ে হত্যা সিলেটে রঙ্গখেলা শেষে নারীকে কুয়ায় নিক্ষেপ বরিশালে করোনা উপসর্গ নিয়ে দুজনের মৃত্যু, ২৪ ঘণ্টায় আক্রান্ত ৬৪ বরিশাল পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলীর ক্ষতিগ্রস্ত বাঁধ পরিদর্শন গণপরিবহনে ভাড়া বৃদ্ধি ও স্বাস্থ্য বিভাগে দূর্নীতি জনগণকে জিম্মি করার শামিল আবার আলোচনার প্রস্তাব দিলেন ট্রাম্প; জবাবে যা বলল ইরান ডেঙ্গু প্রতিরোধে শনিবার থেকে ডিএনসিসিতে চিরুনি অভিযান রাজবাড়ীতে ১৫ দিন পর স্কুলছাত্রের লাশ উত্তোলন বিশ্বকাপের তৃতীয় স্টেডিয়াম নির্মাণ সম্পন্ন করেছে কাতার নবীনগরে তিন পরিবারে ১৯ জনের করোনা শনাক্ত

সকল





justin tv