২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

কোভিড ১৯ মহামারির কারণে বিশ্ব অর্থনীতির ক্ষতি হবে ৯.৭ ভাগ!

কোভিড ১৯ মহামারির কারণে বিশ্ব অর্থনীতির ক্ষতি হবে ৯.৭ ভাগ! - সংগৃহীত

এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) শুক্রবার বলেছে, করোনাভাইরাস মহামারির কারণে বিশ্বের অর্থনীতির ৯.৭ শতাংশ ধস নামবে এবং এটি আগের হিসাবের দ্বিগুণ। এই ভাইরাসের কারণে বাণিজ্য অচল এবং কোটি কোটি মানুষ কর্মহীন হয়ে পড়ছে।

বর্তমান পরিস্থিতির ভিত্তিতে করোনার কারণে বিশ্বের অনুমিত ক্ষতির পরিমাণ ৮.৮ ট্রিলিয়ন ডলার, তবে ক্ষতিগ্রস্তদের ব্যাপারে সরকারের হস্তক্ষেপ এই ক্ষতি কমাতে সহায়ক হতে পারে।

করোনাভাইরাসের কারণে ২৪ কোটি ২০ লাখ লোক চাকুরি হারাবে, এই সংখ্যা এক দশক আগের বিশ্বের অর্থনৈতিক মন্দার সময়ের ৭ গুণেরও বেশী। শ্রমিকের আয় ১.৮ ট্রিলিয়নের বেশী হ্রাস পেতে পারে।
‘এই ক্ষতি পুনরুদ্ধার করা কঠিন হবে’ উল্লেখ করে ম্যানিলা ভিত্তিক লেন্ডার সতর্ক করে দিয়ে বলেছে, খেলাপি ও দেউলিয়া পরিস্থিতি রোধে দ্রুত এবং পর্যাপ্ত ব্যবস্থা না নিলে এই আর্থিক সংকট ঠেকানো যাবে না।
সরকারী সুত্রে প্রাপ্ত তথ্য সমন্বয় করে এএফপি’র তৈরি হিসাবে করোনায় বিশ্বে এ পর্যন্ত ৩ লাখ ১৪০ জনের মৃত্যু হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, করোনাভাইরাস আরেকটি স্থানীয় ভাইরাস হিসেবে কমিউনিটির মধ্যে থেকে যেতে পারে, লোকদের এই স্থানীয় ভাইরাসগুলোর সঙ্গে বেঁচে থাকা শিখতে হবে।
সরকারী হিসাব অনুযায়ী বিশ্বের ১৯৬ টি দেশ ও ভূখন্ডে ৪৪ লাখ লোক করোনা আক্রান্ত হয়েছে। যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশী ৮৫ হাজার ৯০৬ জনের মৃত্যু হয়েছে।

এডিবি জানায়, যুক্তরাষ্ট্রে ২.২ ট্রিলিয়ন ডলার অথবা দেশটির জিডিপি’র ১০ শতাংশ ক্ষতি হয়েছে। অন্যদিকে প্রথম এই ভাইরাস ছড়িয়ে পড়া চীনের ক্ষতির পরিমান ১,৬ ট্রিলিয়ন ডলার অথবা দেশটির অর্থনীতির ১১ শতাংশ ক্ষতি হয়েছে।
সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক

সকল