২৯ মে ২০২০

কোভিড ১৯ মহামারির কারণে বিশ্ব অর্থনীতির ক্ষতি হবে ৯.৭ ভাগ!

কোভিড ১৯ মহামারির কারণে বিশ্ব অর্থনীতির ক্ষতি হবে ৯.৭ ভাগ! - সংগৃহীত

এশিয়ান উন্নয়ন ব্যাংক (এডিবি) শুক্রবার বলেছে, করোনাভাইরাস মহামারির কারণে বিশ্বের অর্থনীতির ৯.৭ শতাংশ ধস নামবে এবং এটি আগের হিসাবের দ্বিগুণ। এই ভাইরাসের কারণে বাণিজ্য অচল এবং কোটি কোটি মানুষ কর্মহীন হয়ে পড়ছে।

বর্তমান পরিস্থিতির ভিত্তিতে করোনার কারণে বিশ্বের অনুমিত ক্ষতির পরিমাণ ৮.৮ ট্রিলিয়ন ডলার, তবে ক্ষতিগ্রস্তদের ব্যাপারে সরকারের হস্তক্ষেপ এই ক্ষতি কমাতে সহায়ক হতে পারে।

করোনাভাইরাসের কারণে ২৪ কোটি ২০ লাখ লোক চাকুরি হারাবে, এই সংখ্যা এক দশক আগের বিশ্বের অর্থনৈতিক মন্দার সময়ের ৭ গুণেরও বেশী। শ্রমিকের আয় ১.৮ ট্রিলিয়নের বেশী হ্রাস পেতে পারে।
‘এই ক্ষতি পুনরুদ্ধার করা কঠিন হবে’ উল্লেখ করে ম্যানিলা ভিত্তিক লেন্ডার সতর্ক করে দিয়ে বলেছে, খেলাপি ও দেউলিয়া পরিস্থিতি রোধে দ্রুত এবং পর্যাপ্ত ব্যবস্থা না নিলে এই আর্থিক সংকট ঠেকানো যাবে না।
সরকারী সুত্রে প্রাপ্ত তথ্য সমন্বয় করে এএফপি’র তৈরি হিসাবে করোনায় বিশ্বে এ পর্যন্ত ৩ লাখ ১৪০ জনের মৃত্যু হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, করোনাভাইরাস আরেকটি স্থানীয় ভাইরাস হিসেবে কমিউনিটির মধ্যে থেকে যেতে পারে, লোকদের এই স্থানীয় ভাইরাসগুলোর সঙ্গে বেঁচে থাকা শিখতে হবে।
সরকারী হিসাব অনুযায়ী বিশ্বের ১৯৬ টি দেশ ও ভূখন্ডে ৪৪ লাখ লোক করোনা আক্রান্ত হয়েছে। যুক্তরাষ্ট্রে সবচেয়ে বেশী ৮৫ হাজার ৯০৬ জনের মৃত্যু হয়েছে।

এডিবি জানায়, যুক্তরাষ্ট্রে ২.২ ট্রিলিয়ন ডলার অথবা দেশটির জিডিপি’র ১০ শতাংশ ক্ষতি হয়েছে। অন্যদিকে প্রথম এই ভাইরাস ছড়িয়ে পড়া চীনের ক্ষতির পরিমান ১,৬ ট্রিলিয়ন ডলার অথবা দেশটির অর্থনীতির ১১ শতাংশ ক্ষতি হয়েছে।
সূত্র : বাসস


আরো সংবাদ

যমুনায় নৌকাডুবি : আরো ২ লাশ উদ্ধার ফেসবুকের কল্যাণে ঝিনাইগাতীতে পুড়ে যাওয়া মাদরাসার নির্মাণ কাজ শুরু লোহাগাড়ায় জ্বর, সর্দি ও কাশি নিয়ে যুবদল নেতার মৃত্যু ঝালকাঠিতে কলেজ ছাত্রী ধর্ষণের পর মুক্তিপণ দাবি, দুই নারীসহ গ্রেপ্তার ৬ নাগরপুরে আরও একজন করোনায় আক্রান্ত লকডাউনের মূল উদ্দেশ্য সফল হয়েছে কিনা সরকারকে ব্যাখ্যা দিতে হবে : আ স ম রব তালিকায় সই না করেও বরখাস্ত! সিরাজদিখানে অস্থায়ী বাসিন্দাদের ‘বাইতে রেদোয়ান’র খাদ্য সামগ্রী বিতরণ এবার ৫২টি ডিম দিয়েছে জুলিয়েট দেশের সব সঙ্কটে শহীদ জিয়ার নেতৃত্ব অবিস্মরণীয় : মির্জা ফখরুল ঝালকাঠিতে নারীকে কুপিয়ে হত্যাচেষ্টা, বসতঘর ভাংচুর

সকল

পাকিস্তান, নেপাল সীমান্তেও অতিরিক্ত সৈন্য পাঠাচ্ছে ভারত (৯৭২৯)ভারতে গেলেই গ্রেফতার! নোবেলের বিরুদ্ধে মামলা দায়ের ত্রিপুরায় (৯০৩৮)হামলা হতে পারে চীনে, সেনাবাহিনীকে ব্যাপক যুদ্ধপ্রস্তুতির নির্দেশ (৭১২৪)আমার বন্দী কবুতরটি ছেড়ে দিন, মোদী কাছে এক পাকিস্তানির আবেদন (৫৮৬৯)এবার লিবিয়ায় যুদ্ধবিমান ‘পাঠালো’ রাশিয়া (৫৭৮৪)রাতে নৌকার ছাদে জানাজা পড়ে লাশ ফেলা হতো সাগরে : খোদেজা বেগমের দুঃসাহসিক সমুদ্রযাত্রা (৫৬১৪)ভারতীয় ড্রোন ভূপাতিত করল পাকিস্তান (৫৫৮২)এশিয়ায় ভারতকে পেছনে ফেলে শীর্ষে তুরস্ক (৫০৪২)‘আপনার স্ত্রী দেশদ্রোহী, অনুষ্কাকে তালাক দিন' (৪৯৪২)দেশে এক দিনে করোনায় আক্রান্ত ২০০০ ছাড়ালো, মৃত্যু ১৫ (৪৫৫৫)