২৬ মে ২০২০

করোনায় মৃতের সংখ্যা ৯২ হাজার ছাড়িয়েছে

করোনায় মৃতের সংখ্যা ৯২ হাজার ছাড়িয়েছে - ছবি : সংগৃহীত

করোনা ভাইরাসে সারা বিশ্বে মৃতের সংখ্যা ৯২ হাজার ছাড়িয়েছে। বৃহস্পতিবার রাত ১১টায় এই রিপোর্ট লেখা পর্যন্ত এ ভাইরাসে প্রাণ হারিয়েছে ৯২ হাজার ১০৮ জন। মোট আক্রান্ত হয়েছে ১৫ লাখ ৬৮ হাজার ৯২৮ জন। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছে ৩ লাখ ৪৫ হাজার ৮৬৭ জন।

গত ডিসেম্বরে চীনের হুবেই প্রদেশের উহান শহরে ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এই ভাইরাস। দেশটি এখন করোনার সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রণে এনেছে। তবে আমেরিকা ও ইউরোপে এটা ভয়াবহভাবে ছড়িয়ে পড়েছে।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি আক্রান্তের সংখ্যা যুক্তরাষ্ট্রে। দেশটিতে ৪ লাখ ৪৯ হাজার ৫৫৫ জন করোনায় আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১৫ হাজার ৮২৬ জন। এখন পর্যন্ত চিকিৎসা শেষে সুস্থ হয়েছে ২৪ হাজার ৫৬২ জন। তবে ৯ হাজার ৩১৮ জনের অবস্থা আশঙ্কাজনক।

করোনায় সবচেয়ে বেশি প্রাণহানি ঘটেছে ইতালিতে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ১৮ হাজার ২৭৯ জন। সেখানে এখন পর্যন্ত মোট ১ লাখ ৪৩ হাজার ৬২৬ জন করোনায় আক্রান্ত হয়েছে। অপরদিকে, ২৮ হাজার ৪৭০ জন সুস্থ হয়েছে এবং ৩ হাজার ৬০৫ জনের অবস্থা আশঙ্কাজনক।

এদিকে, স্পেনে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১ লাখ ৫২ হাজার ৪৪৬ জন। এই প্রাণঘাতী ভাইরাসে মারা গেছে ১৫ হাজার ২৩৮ জন এবং চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে উঠেছে ৫২ হাজার ১৬৫ জন।

জার্মানিতে এই ভাইরাসে এখন পর্যন্ত ১ লাখ ১৪ হাজার ২৫৭ জন আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ২ হাজার ৩৪৯ জন। অপরদিকে করোনা থেকে সুস্থ হয়েছে ৪৬ হাজার ৩০০ জন।


ফ্রান্সে ১লাখ ১২ হাজার ৯৫০ জন করোনায় আক্রান্ত হয়েছে। সেখানে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ১০ হাজার ৮৬৯ জন। অপরদিকে করোনা থেকে সুস্থ হয়েছে ২১ হাজার ২৫৪ জন।

মুসলিম দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি করোনায় আক্রান্ত হয়ে মৃত্যু হয়েছে ইরানে। দেশটিকে ৬৬ হাজার ২২০জন আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৪ হাজার ১১০জন।

উপমহাদেশে সবচেয়ে বেশি করোনায় আক্রান্ত হয়েছে ভারতে। দেশটিতে ৬ হাজার ৬৫৩জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছে ১৯৯ জন।

এদিকে বৃহস্পতিবার স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, দেশে ২৪ ঘণ্টায় আরও ১১২ জন ব্যক্তি করোনাভাইরাসে সংক্রমিত রোগী বলে শনাক্ত হয়েছেন। মারা গেছেন একজন। এ নিয়ে দেশে মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ৩৩০।

সূত্র : ওয়ার্ল্ডওমিটার


আরো সংবাদ