০৪ জুন ২০২০

ইসলামি আন্দোলনের দুই নেতার মৃত্যুরে জামায়াতের শোক

নয়া দিগন্ত অনলাইন - সংগৃহীত

আন্তর্জাতিক অঙ্গণে ইসলামী আন্দোলনের দুই নেতার মৃত্যুতে পৃথক শোক বাণী দিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। শুক্রবার গণমাধ্যমে প্রেরিত শোক বাণীতে দলের আমীর ডা. শফিকুর রহমান কিউবার ইসলামী ঐক্য আন্দোলনের সভাপতি ইয়াহিয়া পেদ্রোর ও জামায়াতে ইসলামী হিন্দ-এর সাবেক আমীর মাওলানা সিরাজুল হাসানের মৃত্যুতে গভীর সমবেদনা জানান।

শোক বাণীতে তিনি বলেন, ইয়াহিয়া পেদ্রো ১৯৬৬ সালে ইসলাম সম্পর্কে প্রথম জানতে পারেন। তিনি ইসলামের উপর পড়াশুনা শুরু করেন। ১৯৭০ সাল থেকে তিনি ইসলামের উপর গবেষণা শুরু করেন। দ্বীপরাষ্ট্র কিউবায় তিনি সম্পূর্ণ প্রতিকুল পরিবেশে ইসলামের দাওয়াতি কার্যক্রম পরিচালনা করেন। পেদ্রোর প্রচেষ্টায় দ্বীপ রাষ্ট্র কিউবায় ইসলাম বিস্তার লাভ করে। পেদ্রো কিউবায় ইসলামের প্রচার-প্রসারে অনন্য ভূমিকা পালন করেন।

তার ইন্তিকালে আমরা একজন নিবেদিত প্রাণ ইসলামী আন্দোলনের সংগ্রামী নেতাকে হারালাম। আমি তার আত্মার মাগফিরাত কামনা করছি। মহান আল্লাহ তার খেদমতসমূহ কবুল করুন। তাকে জান্নাতুল ফিরদাউসে উচ্চ মর্যাদা দান করুন। আমি তার পরিবার-পরিজন, আত্মীয়-স্বজন ও তার গুণগ্রাহীদের প্রতি সমবেদনা জানাচ্ছি।

অন্যদিকে আরেকটি শোকবাণীতে তিনি বলেন, মাওলানা সিরাজুল হাসানের ইন্তিকালে আমি গভীরভাবে শোকাহত। তিনি আজীবন নিরলসভাবে তার দেশে ইসলামী আন্দোলনকে উজ্জীবিত করার কাজে যুক্ত ছিলেন। জামায়াতে ইসলামী হিন্দকে সুসংগঠিতভাবে গড়ে তোলা ও মুসলিম মিল্লাতের অগ্রগতির ক্ষেত্রে সিরাজুল হাসানের অবদান অনস্বীকার্য। ভারতের ছাত্রদের মাঝে ইসলামী দাওয়াহ কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ইসলামী ছাত্র সংগঠন প্রতিষ্ঠার ক্ষেত্রে তিনি মুখ্য ভূমিকা পালন করেন। তিনি আধুনিক জ্ঞান-বিজ্ঞান ও ইসলামের বিভিন্ন বিষয়ে গভীর পান্ডিত্য অর্জন করেন। ১৯৯০-২০০৩ সাল পর্যন্ত তিনি টানা তিন সেশন জামায়াতে ইসলামী হিন্দের আমীর হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি অল ইন্ডিয়া মুসলিম পার্সোনাল ল বোর্ডের ভাইস চেয়ারম্যান হিসাবেও দীর্ঘদিন দায়িত্ব পালন করেন। তাঁর প্রচেষ্টায় ভারতব্যাপী "ধার্মিক জন মোর্চা" তৈরি হয়।

আমি মাওলানা সিরাজুল হাসানের রূহের মাগফেরাত কামনা করছি। মাওলানার পরিবার ও আত্মীয়-স্বজন এবং জামায়াতে ইসলামী হিন্দ-এর দায়িত্বশীল ও কর্মীদের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি। আল্লাহ তাআলা মাওলানার সকল দ্বীনি খেদমত কবুল করুন ও তাকে জান্নাতুল ফিরদাউসে উচ্চ মর্যাদা দান করুন। আমীন।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ

ট্রাম্পকে ক্ষমতাচ্যুত করার হুমকি (১১১০০)পঙ্গপাল ঠেকাতে কৃষকের অভিনব আবিষ্কার, মুহু্র্তেই ভাইরাল (৯১৫৮)বৃষ্টিতে ভিজলো আর রোদে শুকালো সালেহ আহম্মদের লাশ (৮৫৫৯)ডোনাল্ড ট্রাম্পকে মুখ বন্ধ রাখতে বললেন পুলিশ প্রধান (৮২৩৮)পরিস্থিতি আমাদের জন্য ভয়াবহ হয়ে উঠেছে : পররাষ্ট্রমন্ত্রী (৭৮১৩)আতসবাজি বাঁধা আনারস মুখে ফেটে নদীতে দাঁড়িয়েই মৃত্যু গর্ভবতী হস্তিনীর (৭৫১০)‘প্লাজমা থেরাপি’ নিয়ে যা হচ্ছে বাংলাদেশে (৬৪৭২)হঠাৎ রাশিয়ায় রক্তচোষা পোকার আতঙ্ক!‌ (৬৪৬২)৪ দিনেই সুস্থ অধিকাংশ রোগী, রাশিয়ার এই ওষুধ নজর গোটা বিশ্বের (৬১২৫)বাংলাদেশে ২৪ ঘণ্টায় ৩৭ জনের মৃত্যু, আক্রান্ত ২৬৯৫ (৫৩১৩)