২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

কোভিড-১৯ : ভুল তথ্য ঠেকাতে ভাইবার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষ উদ্যোগ

- সংগৃহীত

করোনাভাইরাস নিয়ে দ্রুত ছড়িয়ে পড়া ভুল সংবাদ ও মিথ্যা তথ্য ঠেকাতে যৌথভাবে কাজ করছে রাকুতেন ভাইবার ও বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। স্বাস্থ্যবিষয়ক সঠিক তথ্য অনুসন্ধানকারীদের সহায়তার জন্য চ্যাটবটটি ইতোমধ্যে ইংরেজি, আরবি ও রুশ ভাষায় পাওয়া যাচ্ছে। বিশ্বব্যাপী শিগগিরই বাংলাসহ আরও ২০টি ভাষায় এটি পাওয়া যাবে বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। 

এ মাধ্যমে বৈশ্বিক মহামারি নিয়ে সদ্য পাওয়া সংবাদ এবং এ নিয়ে জানতে চাওয়া সাধারণ প্রশ্নগুলোর ওপর চ্যাটবটটিতে গুরুত্বারোপ করা হয়েছে। চ্যাটবটটির 'লেটেস্ট নিউজ' বিভাগের মাধ্যমে ডব্লিউএইচও’র ওয়েবসাইট থেকে ভাইরাস সংক্রান্ত হালনাগাদ তথ্য সবার কাছে পৌঁছে যাবে।

এছাড়াও চ্যাটবটটির অন্যান্য বিভাগগুলো হলো- প্রটেক্ট ইউরসেল্ফ, মাস্ক ইউজেস, ট্রাভেল রেকমেন্ডেশনস ও মিথ। সেই সাথে ভাইরাস সম্পর্কে ব্যবহারকারীর কতটুকু জানে তা যাচাই করার জন্য চ্যাটবটটির মিথ বিভাগে রয়েছে অংশগ্রহণমূলক কুইজ। এতে কোভিড-১৯ ভাইরাস মোকাবিলায় সলিডারিটি রেসপন্স ফান্ডের মাধ্যমে ডব্লিউএইচওওকে অর্থসাহায্য দিতে ব্যবহারকারীদের জন্য ‘ডোনেট নাউ’ বাটন রাখা হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক ডা. টেড্রস আধানম গেব্রিয়াসুস বলেন, ‘উদ্ভাবনী ডিজিটাল প্রযুক্তির মাধ্যমে নির্ভরযোগ্য স্বাস্থ্য বিষয়ক তথ্য  মানুষের কাছে পৌঁছে দেয়াই আমাদের লক্ষ্য। তথ্যই শক্তি এবং এ বৈশ্বিক মহামারির সময় সঠিক তথ্যই মানুষকে বাঁচাতে পারে।’ 

ভাইবার ব্যবহারকারীরা বিনামূল্যে এ চ্যাটবটটি ব্যবহার করতে পারছেন। ভাইবার স্টিকার মার্কেট থেকে যেসকল ব্যবহারকারী প্যাকটি ডাউনলোড করবেন তারা তাৎক্ষণিকভাবে চ্যাটবটে প্রবেশের সুযোগ পাবেন। বটটি এ লিংকে https://vb.me/c6e9fa পাওয়া যাবে। সূত্র : ইউএনবি


আরো সংবাদ



premium cement