২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

করোনারোগীদের চিকিৎসায় ছয়টি জরুরী সেবা দিবে রোবট

করোনারোগীদের চিকিৎসায় ছয়টি জরুরী সেবা দিবে রোবট - সংগৃহীত

করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসায় ছয়টি জরুরী সেবা দিবে রোবট। এমনটাই দাবি করছেন একদল বাংলাদেশী তরুণ প্রকৌশলী। তাদের দাবি স্বল্প মূল্যে তৈরী করা রোবট কোভিড-১৯ রোগীদের চিকিৎসা সেবা প্রদানে ডাক্তারদের সহযোগিতা করতে সক্ষম।

একটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে মেকানিকাল ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষক মেহেদী হাসান বলেন, আমাদের তৈরী করা রোবট চিকিৎসক এবং অন্যান্যদের দূরে রেখেই কোভিড-১৯ রোগী ও তাদের চিকিৎসায় ছয়টি জরুরী সেবা দিতে সক্ষম।

তিনি বলেন, কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় চীনাদের মডেল অনুসরণ করে তৈরী করা হয়েছে এই রোবট। গণমাধ্যমের রিপোর্টে দেখা গেছে, সংশ্লিষ্ট সবাইকে একটি নিরাপদ দূরত্বে রেখে রোবট সেবা দিতে সক্ষম। প্রাথমিকভাবে ইটালির চিকিৎসকরাও রোগীদের কাছাকাছি থেকে চিকিৎসা দিতে গিয়ে ভাইরাসে সংক্রামিত হওয়ার পরে তারা রোবটের জন্য পরমর্শ দিয়েছেন।

বেসকারি সোনারগাঁও বিশ্ববিদ্যালয়ের প্রভাষক মেহেদী হাসান তারই অনুষদের একজন সহকর্মী ও দুই শিক্ষার্থীকে নিয়ে এই রোবট তৈরি করেছেন। যার প্রতিটির দাম ৩০ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

তিনি বলেন, একজন ডাক্তার, একটি কন্ট্রোল স্টেশনে থেকেই এই রোবটের সাহায্যে কোয়ারেন্টিন সেন্টার এবং হাসপাতাল থাকা বেশ কয়েকজন রোগীকে সেবা দিতে পারবেন।

তাদের এই দলটির নাম ‘টিম সেভিয়ার বিডি’ এবং এটি দেখার জন্য একটি লিঙ্ক দেয়া আছে। সেখানে ‘সেবক’ নামক রোবটটির সেবাগুলো প্রদর্শন করে। সূত্র: বাসস

ভিডিও লিংক


আরো সংবাদ



premium cement
কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ ওসি আহসান উল্লাহ ‘ট্রি অব পিস’ পুরস্কার বিষয়ে ইউনূস সেন্টারের বিবৃতি আনোয়ারায় বর্তমান স্বামীর হাতে সাবেক স্বামী খুন, গ্রেফতার ৩ ফতুল্লা প্রেস ক্লাবের ইফতার মাহফিল অনুষ্ঠিত বদরের শিক্ষায় ন্যায়-ইনসাফের সমাজ প্রতিষ্ঠায় ঐক্যবদ্ধ হতে হবে : সেলিম উদ্দিন ইসলামের বিজয়ই বদরের মূল চেতনা : ছাত্রশিবির পরিবেশ দূষণে বাংলাদেশে বছরে ২ লাখ ৭২ হাজার মানুষের মৃত্যু : বিশ্বব্যাংক নোয়াখালীতে ল’ইয়ার্স কাউন্সিলের ইফতার মাহফিল অনুষ্ঠিত ‘আইনের শাসন ও মানবাধিকার প্রতিষ্ঠার জন্য ল’ ইয়ার্স কাউন্সিল কাজ করে যাচ্ছে’

সকল