০৫ জুন ২০২০

করোনার নতুন ওষুধের পরীক্ষা হবে মালয়েশিয়ায়

করোনার নতুন ওষুধের পরীক্ষা হবে মালয়েশিয়ায় - ছবি : সংগৃহীত

সারা বিশ্ব এক যোগে লড়ছে মহামারি করোনাভাইরাসের বিপক্ষে। চীনের উহান থেকে শুরু হওয়ার এই ভাইরাসের সংক্রমণ এখন দত্যের মতো হানা দিয়েছে ইউরোপ-আমেরিকায়। প্রতিদিনই মৃত্যুর মিছিল দীর্ঘ হচ্ছে। ঠিক এমন অবস্থায় থেকে করোনাভাইরাস প্রতিরোধে নতুন ওষুধের পরীক্ষার ঘোষণা দিয়েছে মালয়েশিয়া।

দেশটির জাতীয় সুরক্ষা কাউন্সিলের (এনএসসি) জানিয়েছে, কোভিড-১৯-এ আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য রিমডেসিভির নামে একটি ওষুধের কার্যকারিতা নিয়ে পরীক্ষা চালানোর জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) মালয়েশিয়াকে অন্যতম দেশ হিসেবে বেছে নিয়েছে।

রোববার মালয়েশিয়ার স্থানীয় সংবাদমাধ্যম এ তথ্য জানিয়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দক্ষতার কারণেই ওষুধের পরীক্ষাটি মালয়েশিয়ায় করার জন্য বেছে নেয়া হয়েছে বলে জানিয়েছে সংবাদ মাধ্যম।

মালয়েশিয়ার স্বাস্থ্য মহাপরিচালক ডা. নূর হিশাম আবদুল্লাহ বলেন, মন্ত্রণালয় করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের নতুন ওষুধ রিমডেসিভির দিয়ে চিকিৎসা করবে এবং সমস্ত পার্শ্ব প্রতিক্রিয়া এবং এর কার্যকারিতা পর্যবেক্ষণ করবে।

ফেসবুক পোস্টে ব্যাখ্যা দিয়ে তিনি বলেন, শুক্রবার ডব্লিউএইচও করোনভাইরাসের সংক্রমণ রুখতে কোনো ওষুধ চিকিৎসা করতে পারে কিনা তার গবেষণা করতে কোন দেশ আগ্রহী কিনা বা সামর্থ্য আছে কিনা জানতে চেয়েছিল।

ডা. নূর হিশাম বলেন, আমরা একটি অভূতপূর্ব প্রচেষ্টা নিতে যাচ্ছি। মহামারি চলাকালে দ্রুত শক্তিশালী বৈজ্ঞানিক ডাটা সংগ্রহ করার জন্য একটি সর্বাত্মক, সমন্বিত কাজ করতে হবে। এই গবেষণাটিতে দেশের হাজার হাজার রোগী অন্তর্ভুক্ত থাকতে পারে, এটি যথাসম্ভব সহজ করে এমনভাবে নকশা করা হয়েছে যাতে হাসপাতালে আসা কোভিড-১৯ রোগীরা এতে অংশ নিতে পারে।

তিনি আরও বলেন, ডব্লিউএইচও বিশেষ কিছু ওষুধের বিষয়ে চিকিৎসা ও পরীক্ষায় মনোযোগ দিতে বলেছে। রিমডেসিভির নামে একটি পরীক্ষামূলক অ্যান্টিভাইরাল যৌগ, ম্যালেরিয়ার ওষুধ ক্লোরোকুইন এবং হাইড্রোক্সাইক্লোরোকুইন, এইচআইভি’র দুটি ওষুধ— লোপিনাভির এবং রিটোনাভির সংমিশ্রণ এবং একই সংমিশ্রণ ইন্টারফেরন-বিটা, যা এসবের প্রয়োগ প্রতিরোধ ব্যবস্থা গড়ে তুলতে পারে; এগুলো ভাইরাসকে পঙ্গু করতে সহায়তা করতে পারে।


আরো সংবাদ

যুগ্ম সচিব পদে ১২৩ কর্মকর্তার পদোন্নতি খাগড়াছড়িতে দৃষ্টি প্রতিবন্ধী নারীকে কুপিয়ে হত্যা সিলেটে রঙ্গখেলা শেষে নারীকে কুয়ায় নিক্ষেপ বরিশালে করোনা উপসর্গ নিয়ে দুজনের মৃত্যু, ২৪ ঘণ্টায় আক্রান্ত ৬৪ বরিশাল পানি উন্নয়ন বোর্ডের প্রকৌশলীর ক্ষতিগ্রস্ত বাঁধ পরিদর্শন গণপরিবহনে ভাড়া বৃদ্ধি ও স্বাস্থ্য বিভাগে দূর্নীতি জনগণকে জিম্মি করার শামিল আবার আলোচনার প্রস্তাব দিলেন ট্রাম্প; জবাবে যা বলল ইরান ডেঙ্গু প্রতিরোধে শনিবার থেকে ডিএনসিসিতে চিরুনি অভিযান রাজবাড়ীতে ১৫ দিন পর স্কুলছাত্রের লাশ উত্তোলন বিশ্বকাপের তৃতীয় স্টেডিয়াম নির্মাণ সম্পন্ন করেছে কাতার নবীনগরে তিন পরিবারে ১৯ জনের করোনা শনাক্ত

সকল





justin tv