০৩ জুন ২০২০

করোনায় দিনে মারা যায় ১৫০০, রক্ষা পায় ১০ হাজার মানুষ

কোভিড-১৯-এর কারণে বিশ্বে প্রতি দুই মিনিটে মারা যাচ্ছে একজন। আর বিশ্ব স্বাস্থ্য সংস্থার হিসাব অনুযায়ী প্রতি মিনিটে আড়াই জনের কিছু বেশি মানুষ সড়ক দুর্ঘটনায় মারা যায়। প্রতি বছর বিশ্বজুড়ে সড়ক দুর্ঘটনায় মারা যান সাড়ে ১৩ লাখ মানুষ। দিনে গড়ে মারা যান তিন হাজার ৭০০ জন। তবে ফেব্রুয়ারির ১৫ থেকে ১৫ মার্চ পর্যন্ত এই সংখ্যায় নাটকীয় পরিবর্তন এসেছে। এ সময় গড়ে প্রতিদিন প্রাণহানি ঘটেছে ৩৩৭টি! যা একটি রেকর্ড। মূলত বিশের বড় একটি অংশ লকডাউন থাকায় এ ঘটনা ঘটেছে।

২০১৯ সালে প্রতিদিন গড়ে তিন হাজার ৯৯৬ জন বিশ্বজুড়ে নানান ধরনের হত্যাকাণ্ডের শিকার হন। এরমধ্যে রয়েছে গুলি ও ছুরিকাঘাতে হত্যা এবং পরিকল্পিত হত্যা। তবে এ বছরের ১৫ ফেব্রুয়ারি থেকে ১৫ মার্চ পর্যন্ত এই পরিসংখ্যানেরও নাটকীয় পরিবর্তন এসেছে। এ সময় হত্যাকাণ্ড হয়েছে গড়ে প্রায় ২৫০টি।

রাজনৈতিক সহিংসতা ও আন্দোলনে ২০১৯ সাল ছিল অস্থির। এ সময় নানান দেশে বছরজুড়ে মারা গেছেন প্রায় চার হাজারের বেশি মানুষ। কোভিড-১৯-এর সংক্রমণের কারণে এ ধরনের আন্দোলন একেবারেই বন্ধ হয়ে গেছে। ১৫ ফেব্রুয়ারি থেকে ১৫ মার্চ পর্যন্ত এ ধরনের সহিংসতায় একজনও মারা যাননি।

২০১৯ সালে সারা বিশ্বে চলমান নানান যুদ্ধ ও সহিংসতায় এক লাখের বেশি মানুষ মারা গেছেন। তবে গত এক মাসে এ ধরনের মাত্র একটি ঘটনা ঘটেছে আফগানিস্তানে, যাতে মৃত্যুর ঘটনা ২৭টি। ইসলামিক স্টেটস আইএস ইতোমধ্যে আনুষ্ঠানিকভাবে যুদ্ধবিরতি দিয়ে কোয়ারেন্টিনে চলে গেছে। সূত্র : উইকিপিডিয়া, ওয়ার্ড স্ট্যাট


আরো সংবাদ