২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

করোনা যেভাবে ক্ষতিগ্রস্ত করে মানুষের ফুসফুস

করোনা যেভাবে ক্ষতিগ্রস্ত মানুষের ফুসফুস - সংগৃহীত

করোনাভাইরাস মানুষের ফুসফুস কিভাবে অকার্যকর হয়ে পড়ে তা থ্রিডি ভিডিওতে তুলে এনেছেন যুক্তরাষ্ট্রের একজন চিকিৎসক। সম্প্রতি করোনাভাইরাসে আক্রান্ত ৫৯ বছর বয়সী একজন রোগীর ফুসফুসের থ্রিডি ভিডিও প্রকাশ করা হয়েছে, যিনি কিছুদিন আগেও সুস্থ ছিলেন।

কিন্তু ভাইরাসে আক্রান্ত হওয়ার পর এখন তার ফুসফুস ঠিকমত কাজ করছে না। অথচ তার উচ্চ রক্তচাপ ছাড়া অন্য কোনো শারীরিক সমস্যাও ছিল না বলে জানিয়েছেন জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয় হাসপাতালের থোরাসিক সার্জারির প্রধান কিথ মর্টম্যান।

গুরুতরভাবে অসুস্থ হয়ে যাওয়ার পর রোগীর শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখার জন্য ভেন্টিলেটরের প্রয়োজন হয়েছিল, কিন্তু সর্বোচ্চ মাত্রায় প্রয়োগ করেও কোনো কাজ হয়নি। তার শ্বাস-প্রশ্বাস এবং রক্তে অক্সিজেন সরবরাহ ঠিক রাখতে অন্য যন্ত্রের সাহায্য নিতে হয়েছে।

ভিডিওতে দেখানো ফুসফুসের হলুদ অংশগুলোই হল আক্রান্ত অংশ। হলুদ অংশগুলো একাধারে সংক্রমণ এবং প্রদাহ নির্দেশ করে। মর্টম্যান বলছেন, সুস্থ ফুসফুস পরীক্ষা করে এমন হলুদ অংশ পাওয়া যায়নি।

এতে আরও দেখা গেছে, ভাইরাস শুধু রোগীর ফুসফুসের একটি অংশেরই ক্ষতি করেনি, বরং দুই অংশকেই আক্রান্ত করেছে। এতেই বোঝা যায়, কম বয়সীরাও কতটা দ্রুত এবং ভয়ংকরভাবে সংক্রমিত হতে পারে। দুর্ভাগ্যজনক বিষয় হল, এ ধরনের আক্রান্ত ফুসফুসের সেরে উঠতে দীর্ঘ সময় লাগতে পারে। ২-৪% কোভিড-১৯ রোগীর অপূরণীয় ক্ষতি এমনকি মৃত্যুও হতে পারে। আক্রান্ত ওই ব্যক্তি এখনও আশঙ্কাজনক অবস্থায় আইসিইউতে রয়েছেন বলে সিএনএনের খবরে বলা হয়েছে।

থ্রিডি ভিডি


আরো সংবাদ



premium cement
গাজায় সাহায্য বাড়াতে ইসরাইলকে নির্দেশ আইসিজের দিল্লি হাইকোর্টে কেজরিওয়ালের বিরুদ্ধে জনস্বার্থ মামলা খারিজ বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা বছরে পৌনে ৩ লাখ মানুষের মৃত্যু দূষণে

সকল