০৬ জুন ২০২০

গ্রাম ভর্তি লোক, কথা বলার কেউ নেই

সুনসান নীরবতা : ছবিটি মানিকগঞ্জের সাটুরিয়াতে পাঠিয়েছেন আব্দুস ছালাম সফিক - নয়া দিগন্ত

পানি, পানি, চারদিকে পানি কিন্তু পিপাসা মেটানোর জন্য এক ফোঁটা পানিও নাই। করোনাভাইরাস আতঙ্কে বর্তমানে গ্রাম-শহরের কথা বলতে গেলে বিখ্যাত ইংরেজ সাহিত্যিক স্যামুয়েল টেইলর কলোরিজের এ লাইনটি মনে পড়ে যায়।

বাংলাদেশের দক্ষিণাঞ্চালের একটি জেলা খুলনা। এ জেলার পাইকগাছা থানার রাড়ুলী ইউনিয়নের প্রানকেন্দ্র আরাজী ভবানীপুর গ্রাম। এ গ্রামেই রয়েছে বাকা বাজার। যেখানে হাজার-হাজার লোকের সমাগম হয় প্রতিদিন। সকাল ৮টা থেকে শুরু করে রাত ১০টা পর্যন্ত জনসমাগমে পূর্ণ থাকে বাজারটি। অথচ, করোনাভাইরাসের আতঙ্কে ওই বাজার এখন লোকশূন্য বলা চলে।

করোনাভাইরাস আতঙ্কে অরো বেশি প্রভাব পড়েছে গ্রামের লোকজনদের মধ্যে। সরকার-ঘোষিত বন্ধের কারণে সবাই এখন বাড়িতে রয়েছেন। অন্য সময় এসব লোকই গ্রামে ফিরে খেলাধুলা, আনন্দ-হাসিতে গ্রামময় উৎসবমুখর হয়ে ওঠে। অথচ এখন সবাই গ্রামে অবস্থান করলেও কারোর দেখা মেলে না। মনে হয়, গ্রাম ভর্তি লোক অথচ কথা বলার, খেলা করার কেউ নাই।

এ গ্রামের ফেরদৌস, হানেফ, আবদুল্লাহ, কাদের, রাসেল অন্য সময় খেলাধূলা নিয়ে ব্যস্ত থাকেন। এখন তারা ঘর থেকে বেরই হন না। করোনা আতঙ্ক নিয়ে তারা বলেন, বেঁচে থাকলে খেলা পরে করা যাবে।

স্থানীয় ইউপি মেম্বর মো: সাত্তার গাজী করোনাভাইরাস আতঙ্ক নিয়ে বলেন, আমরা জনগণকে করোনার ভয়াবহতা সম্পর্কে জানিয়েছি। আমাদের গ্রামে এখনো কেউ আক্রান্ত হয়নি। এ বিষয়ে লোকজনকে আরো সচেতন করার চেষ্টা করছি।


আরো সংবাদ





justin tv