২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

করোনা থেকে রক্ষার উপায় জানালো গুগল

করোনা থেকে রক্ষার উপায় জানালো গুগল - সংগৃহীত

করোনা ভাইরাস প্রতিরোধে ব্যবহারকারীদের সচেতন করতে উদ্যোগ নিল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। এর অংশ হিসেবে একটি বিশেষ ডুডল প্রকাশ করেছে এই সার্চ ইঞ্জিন। করোনা থেকে বাঁচতে যে বিষয়টায় সবচেয়ে বেশি গুরুত্ব আরোপ করা হচ্ছে তা বারবার হাত ধোওয়া এবং সঠিক পদ্ধতি মেনে ধোয়া। সেটাই এবার খুব সুন্দর করে সহজে বুঝিয়ে দিল ডুডল।

গুগল খুললেই যেটা প্রথমে নজর কাড়ছে সেটা তার ডুডল। ডুডলে একজন মানুষের স্কেচ রয়েছে। হাত ধোয়া শেখানোর পাশাপাশি তাঁকেও শ্রদ্ধা জানিয়েছে গুগল।

তিনি হাঙ্গেরির চিকিৎসক বিজ্ঞানী ইগনজ সেমেওয়েস। যাঁর হাত ধরেই বিশ্ব জানতে পারে হাত ধোয়ার উপকারিতা। অ্যান্টিসেপটিক ধারণার জন্মও দেন তিনিই। সেই বিখ্যাত মানুষটির শেখানো হাত ধোয়া এই একবিংশ শতাব্দীতেও করোনা থেকে রক্ষা করছে মানুষকে।

ডুডলটিতে রয়েছে একটি প্লে বোতাম। সেটি প্লে করলেই শুরু হচ্ছে হাত ধোয়া। ১, ২, ৩, ৪ করে ধাপে ধাপে হাত ধোয়া শেখানো হচ্ছে অ্যানিমেশনের মধ্যে দিয়ে। প্রথম ধাপ হাত সাবান দিয়ে মাখানো। দ্বিতীয় ধাপে আঙুলের খাঁজ পরিস্কার করা। তৃতীয় ধাপে ২ হাতের আঙুলগুলো একে অপরের মধ্যে দিয়ে কচলে সাবান মাখানো শেখানো হয়েছে। চতুর্থ ধাপে আঙুলের ডগা পরিস্কার শেখানো হয়েছে। পঞ্চম ধাপে বুড়ো আঙুল কচলে ধোয়া শেখানো হয়েছে। ষষ্ঠ ধাপে জায়গা পেয়েছে হাতের চেটো পরিস্কার। এরপর কল থেকে পড়তে থাকা জলে ভাল করে সাবান ধুয়ে ফেললেই হাত ঝকঝকে পরিস্কার হয়ে যাচ্ছে। এই পুরো বিষয়টিকে ৫০ সেকেন্ডের অ্যানিমেশনের মধ্যে দিয়ে ফুটিয়ে তুলেছে ডুডল।


আরো সংবাদ



premium cement
যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাব : মেসি ইভ্যালির রাসেল-শামীমার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা নোবেলজয়ী অর্থনীতিবিদ ড্যানিয়েল কাহনেম্যান আর নেই বিএনপি নেতাকর্মীদের সম্পত্তি দখলের অভিযোগ খণ্ডালেন ওবায়দুল কাদের আটকের পর নাশকতা মামলায় গ্রেফতার দেখানো হলো ইউপি চেয়ারম্যানকে বদর যুদ্ধে যারা শহীদ হয়েছেন পণবন্দী জাহাজ ও ক্রুদের মুক্ত করার প্রচেষ্টায় অগ্রগতি হয়েছে : পররাষ্ট্রমন্ত্রী ঝালকাঠিতে নিখোঁজের ২ দিন পর নদীতে মিলল ভ্যানচালকের লাশ বাল্টিমোর সেতু ভেঙে নদীতে পড়া ট্রাক থেকে ২ জনের লাশ উদ্ধার যুক্তরাষ্ট্রে ছুরিকাঘাতে নিহত ৪ সুইডেনে বসবাসের অনুমতি বাতিল কুরআন পোড়ানো শরণার্থীর

সকল