০৩ জুলাই ২০২০

করোনা থেকে রক্ষার উপায় জানালো গুগল

করোনা থেকে রক্ষার উপায় জানালো গুগল - সংগৃহীত

করোনা ভাইরাস প্রতিরোধে ব্যবহারকারীদের সচেতন করতে উদ্যোগ নিল বিশ্বের সবচেয়ে জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগল। এর অংশ হিসেবে একটি বিশেষ ডুডল প্রকাশ করেছে এই সার্চ ইঞ্জিন। করোনা থেকে বাঁচতে যে বিষয়টায় সবচেয়ে বেশি গুরুত্ব আরোপ করা হচ্ছে তা বারবার হাত ধোওয়া এবং সঠিক পদ্ধতি মেনে ধোয়া। সেটাই এবার খুব সুন্দর করে সহজে বুঝিয়ে দিল ডুডল।

গুগল খুললেই যেটা প্রথমে নজর কাড়ছে সেটা তার ডুডল। ডুডলে একজন মানুষের স্কেচ রয়েছে। হাত ধোয়া শেখানোর পাশাপাশি তাঁকেও শ্রদ্ধা জানিয়েছে গুগল।

তিনি হাঙ্গেরির চিকিৎসক বিজ্ঞানী ইগনজ সেমেওয়েস। যাঁর হাত ধরেই বিশ্ব জানতে পারে হাত ধোয়ার উপকারিতা। অ্যান্টিসেপটিক ধারণার জন্মও দেন তিনিই। সেই বিখ্যাত মানুষটির শেখানো হাত ধোয়া এই একবিংশ শতাব্দীতেও করোনা থেকে রক্ষা করছে মানুষকে।

ডুডলটিতে রয়েছে একটি প্লে বোতাম। সেটি প্লে করলেই শুরু হচ্ছে হাত ধোয়া। ১, ২, ৩, ৪ করে ধাপে ধাপে হাত ধোয়া শেখানো হচ্ছে অ্যানিমেশনের মধ্যে দিয়ে। প্রথম ধাপ হাত সাবান দিয়ে মাখানো। দ্বিতীয় ধাপে আঙুলের খাঁজ পরিস্কার করা। তৃতীয় ধাপে ২ হাতের আঙুলগুলো একে অপরের মধ্যে দিয়ে কচলে সাবান মাখানো শেখানো হয়েছে। চতুর্থ ধাপে আঙুলের ডগা পরিস্কার শেখানো হয়েছে। পঞ্চম ধাপে বুড়ো আঙুল কচলে ধোয়া শেখানো হয়েছে। ষষ্ঠ ধাপে জায়গা পেয়েছে হাতের চেটো পরিস্কার। এরপর কল থেকে পড়তে থাকা জলে ভাল করে সাবান ধুয়ে ফেললেই হাত ঝকঝকে পরিস্কার হয়ে যাচ্ছে। এই পুরো বিষয়টিকে ৫০ সেকেন্ডের অ্যানিমেশনের মধ্যে দিয়ে ফুটিয়ে তুলেছে ডুডল।


আরো সংবাদ

পাটকল শ্রমিকদের পাওনা যেভাবে শোধ করা হবে যে কারণে অনেক শয্যা খালি তবু চিকিৎসা দুর্লভ এরদোগান-ম্যাক্রোঁ দ্বন্দ্ব সংকটে ফেলছে ন্যাটোকে শিরোপাহীন মৌসুম কাটবে মেসির? হায়দার আকবর খান রনোকে দেখতে হাসপাতালে ডা: জাফরুল্লাহ চৌধুরী ইস্তাম্বুলের আয়া সোফিয়া জাদুঘর থাকবে না মসজিদ হবে তা ঠিক হবে আদালতে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে গর্ভবতী মায়েদের স্বাস্থ্যসেবা কার্যক্রমের বিবরণী ঘনবসতিপূর্ণ এলাকায় কোরবানির পশুর হাট বসাবে না ডিএনসিসি বাবার বিল্ডিংয়ে ফ্ল্যাট খালি, দুই ভাইয়ের রাত কাটে পার্কিংয়ে খুলনায় বিএনপি নেতা গ্রেফতার হোল্ডিং ট্যাক্স ও ট্রেড লাইসেন্সে বিশেষ ছাড় দিলো ডিএনসিসি

সকল

চীনের বিরুদ্ধে যুদ্ধপ্রস্তুতি অস্ট্রেলিয়ার! (১৪২৫৫)ভারতকে জবাব দিতে সীমান্তে বিশ্বের সবচেয়ে শক্তিশালী অস্ত্র মোতায়েন চীনের (১৪১২৯)লাদাখ সীমান্তে পাকিস্তানের ২০ হাজার সেনা মোতায়েন : ফিরে ফেলা হচ্ছে ভারতকে? (১২৫৩১)বাংলাদেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের দাবি, বৃহস্পতিবার সংবাদ সম্মেলন (৭৩৮৫)দেশে করোনার ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা দিল গ্লোব বায়োটেক লিমিটেড (৫৩৭৮)নিজেকে আক্রান্ত মনে হলে যা করবেন (৫২৬০)চিকিৎসকদের ২০ কোটি টাকা খরচের যে হিসাব দিচ্ছে কর্তৃপক্ষ (৪৫৯৪)সিরিয়া নিয়ে আবারো আলোচনায় তুরস্ক-ইরান-রাশিয়া (৪১৫০)এসিডপানে শিশুর মর্মান্তিক মৃত্যু (৩৫৬৩)করোনায় ব্যাংকের মুনাফায় ধস (৩৫৩২)