০৯ এপ্রিল ২০২০

এবার নাইজেরিয়ায় ধরা পড়লো করোনাভাইরাস

নাইজেরিয়ায় করোনায় আক্রান্ত ইটালীয় নাগরিক - সংগৃহীত

নাইজেরিয়ায় করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এক ইটালীয় নাগরিক। শুক্রবার দেশটির স্বাস্থ্যমন্ত্রী ওসাজিক এহানিরে টুইটারে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি লিখেন, ‘করোনা সনাক্ত ওই রোগী নাইজেরিয়ায় কর্মরত ইটালীর নাগরিক। সে গত ২ ফেব্রুয়ারি ইটালীর মিলান থেকে নাইজেরিয়ার লাগোজে আসে।’

তিনি আরো লিখেন, ‘রোগীর অবস্থা স্থিতিশীল রয়েছে, তার দেহে মারাত্মক কোনো লক্ষণ নেই। সংক্রমণ নিয়ন্ত্রণ হাসপাতালে তার চিকিৎসা চলছে।

সাব-সাহারা অঞ্চলে এই প্রথম করোনা সনাক্ত হলো। নাইজেরিয়ায় করোনা সনাক্তের আগে সমগ্র আফ্রিকায় এই ভাইরাসে আক্রান্ত দু’জন সনাক্ত হয়। তাদের একজন মিশরের ও অপরজন আলজেরিয়ার।

এ অঞ্চলের সঙ্গে চীনের ঘনিষ্ট বাণিজ্যিক সম্পর্ক থাকায় এই পরিসংখ্যান বিশেষজ্ঞদের উদ্বিগ্ন করেছে। বিশ্বস্বাস্থ্য সংস্থা চলতি সপ্তাহের গোড়ার দিকে সতর্ক করেছে যে, আফ্রিকার দুর্বল স্বাস্থ্য ব্যবস্থা ভয়াবহ এই করোনাভাইরাস মোকাবিলায় যথেষ্ট সক্ষম নয়, এ অঞ্চলে এর প্রাদূর্ভাব দেখা দিলে তা দীর্ঘস্থায়ী হতে পারে।

চীনের উহান শহর থেকে ২০১৯ সালের ডিসেম্বর মাসে করোনাভাইরাসের উৎপত্তি হয়। চীনের ৩০টি প্রদেশ ছাড়াও আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, কানাডা, অস্ট্রেলিয়া, থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, জাপান, ইরান, সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতসহ ৫০টি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে।

বিশ্বে এ পর্যন্ত ৮৩ হাজারের বেশি মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে যাদের মধ্যে ৩৬ হাজার লোক সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। এ ছাড়া এ পর্যন্ত অন্তত ২ হাজার ৮০০ মানুষ এ রোগে আক্রান্ত হয়ে প্রাণ হারিয়েছেন।


আরো সংবাদ

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)