২৯ মার্চ ২০২০

করোনাভাইরাসে ৮১ শতাংশ রোগী মৃদুভাবে আক্রান্ত হয়েছে

করোনাভাইরাসে ৮১ শতাংশ রোগী মৃদুভাবে আক্রান্ত হয়েছে - ছবি : সংগৃহীত

করোনাভাইরাস কোভিড-১৯’এ আক্রান্ত ৮১ শতাংশ রোগীই মৃদুভাবে আক্রান্ত হয়েছেন। এ ছাড়া, রোগ থেকে পুরোপুরি সেরেও উঠেছেন। চীনের রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ কেন্দ্রের চালানো করোনাভাইরাস নিয়ে চালানো এ যাবত কালের সবচেয়ে বড় স্বাস্থ্য-সমীক্ষায় বলা হয়েছে।

সম্প্রতি প্রকাশিত স্বাস্থ্য-সমীক্ষা বলা হয়েছে, চলতি মাসের ১১ তারিখ পর্যন্ত চীনে এ রোগে ৪৪, ৬৭২ জন আক্রান্ত হওয়ার বিষয়ে নিশ্চিত করা হয়। মৃদু আক্রান্তদের ক্ষেত্রে নিউমোনিয়া এমনকি মৃদু নিউমোনিয়াও দেখা দেয় নি। নিউমোনিয়াকে ফুসফুসের সংক্রমণ হিসেবে গণ্য করা হয়।

মৃদু ছাড়াও এ রোগে আক্রান্তদের আরো দুই ভাগে ভাগ করা হয়েছে। এগুলো হলও মারাত্মক এবং সংকটাপন্ন। শ্বাসকষ্ট বা ফুসফুসের সংকট দেখা দিলে তাকে মারাত্মক হিসেবে ধরা হয়। অন্যদিকে সংকটাপন্ন বলতে রোগীর স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস চালাতে ব্যর্থ হওয়াকে বোঝানো হয়।

মৃদু আক্রান্ত বেশির ভাগ রোগীই পুরোপুরি সেরে ওঠেন। তাদের মধ্যে সাধারণ ফ্লুর মতো লক্ষণ দেখা দেয়। তবে এ সব রোগী ভিন্নভাবে হুমকি হয়ে ওঠেন বলে এ সমীক্ষায় বলা হয়েছে। এরা তেমন সতর্ক থাকেন না এবং রোগ ছড়ানোর বাহক হয়ে ওঠেন। ফলে এরা অজান্তেই অনেককে ঝুঁকির দিকে ঠেলে দেন। এদিকে ভিন্ন আরেক খবরে বলা হয়েছে, চীনে সেরে ওঠা রোগীদের ১৪ শতাংশ দ্বিতীয় দফা করোনায় আক্রান্ত হয়েছেন। (পার্সটুডে)


আরো সংবাদ

বৃদ্ধকে কান ধরে উঠবস করানো এসিল্যান্ডকে একহাত নিলেন আসিফ নজরুল (২৫১২২)করোনার বিরুদ্ধে লড়াকু ‘বীর’ চিকিৎসক যে ভয়াবহ বার্তা দিয়েই মারা গেলেন (২৪৫০৫)ব্রিটিশ প্রধানমন্ত্রীর করোনার খবরে পেছনের দরজা দিয়ে পালালেন উপদেষ্টা (ভিডিও) (১৪৩৬২)অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া আর নেই (১২১৬৭)মুক্ত খালেদা জিয়ার সাথে দেখা হলো না সানাউল্লাহর (৯৭৮৩)কান ধরে উঠবস করানো সেই এসিল্যান্ড প্রত্যাহার (৯৭০৬)করোনার ওষুধ আবিষ্কারের দাবি ডুয়েটের ৩ গবেষকের (৯১৭৪)প্রবাসীর স্ত্রীর পরকীয়ার বলি মেয়ে (৮৮৯৯)করোনার আক্রমণে করুণ অবস্থা যুক্তরাষ্ট্রের (৮৭৮৩)মোদি-যোগির রাজ্যে ক্ষুধার জ্বালায় ঘাস খাচ্ছে শিশুরা (৮৫৯৭)