০৫ জুন ২০২০

করোনার কারণে ১০ হাজার ওমরা হজযাত্রী আটকা

২০২০ সালের হজ প্যাকেজ ঘোষণাকালে হাব সভাপতি অন্যান্যরা - ছবি: নয়া দিগন্ত

করোনা ভাইরাসের কারণে ভিসা হওয়া সত্ত্বেও সৌদি আরব যেতে পারছেন না ১০ হাজার বাংলাদেশী ওমরা হজযাত্রী। ইতোমধ্যে ৫ হাজার হজযাত্রী বিমানের টিকেটও কেটে ফেলেছেন।

বৃহস্পতিবার সকাল থেকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অপেক্ষমান রয়েছেন প্রায় ৫০০ ওমরা হজযাত্রী। নিষেধাজ্ঞার কারণে তারা যেতে পারছেন না সৌদি আরবে।

রাজধানীর একটি হোটেলে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনেএসব কথা জানিয়েছেন, হজ এজেন্সির অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম।

তিনি বলেন, ১০ হাজার হজযাত্রী সৗদি আরবে যেতে পারছেন না। এ কারণে ৪০ থেকে ৫০ কোটি টাকার ক্ষতির সম্মুখীন হচ্ছেন ওমরাযাত্রীরা এবং হজ এজেন্সির মালিকরা।

তিনি বলেন, প্রায় ৫ হাজার যাত্রী বিমানের টিকিট কেটেছেন। এ বাবদ প্রায় ২০ কোটি টাকা খরচ করেছেন তারা। এর বাইরে সৌদি আরবে বাসা ভাড়া এবং ভিসা ফি বাবদ প্রায় ৩০ কোটি টাকা খরচ করেছেন। বিমানের টিকিট বিমানের টিকেটের টাকা ফেরত আনার জন্য সংশ্লিষ্ট এলাকার সাথে যোগাযোগ করছি। কিন্তু ভিসা ও বাসাভাড়া বাবদ যে টাকা খরচ হয়েছে সেগুলো কোনোভাবে ফেরত আনা সম্ভব হবে না।

উল্লেখ্য, করোনা ভাইরাসের কারণে সৌদি ওমরা ভিসা বন্ধ করে দিয়েছে। নতুন করে আর ওমরা ভিসা দেয়া হচ্ছে না। শুধু তাই নয় যেসব ওমরা ভিসা ইস্যু হয়েছে সেটা দিয়েও যেতে পারছেন না কেউ।


আরো সংবাদ

চা দোকানির ছেলের গোল্ডেন এ প্লাস, তবুও শঙ্কা ভবিষ্যত নিয়ে ৪ হত্যা মামলার আসামি মিষ্টারকে প্রকাশ্যে কুপিয়ে হত্যা নিষেধাজ্ঞা অমান্য করে হংকংয়ে বিক্ষোভ করোনা এবং করোনা উপসর্গে ২২ চিকিৎসকের মৃত্যু সিরিয়ায় ইসরাইলি বিমান হামলায় সরকার সমর্থিত বাহিনীর ৯ যোদ্ধা নিহত আন্তর্জাতিক বিমান চলাচল উন্মুক্ত করতে যাচ্ছে চীন মার্কিন বন্দীকে মুক্তি দেয়ায় ইরানের সাথে সমঝোতার ব্যাপারে আশাবাদী ট্রাম্প করোনা সংকট সত্ত্বেও ঢাকা-লন্ডন অর্থনৈতিক সম্পর্কে রয়েছে বিশাল সম্ভাবনা : ডিকসন করোনার সনদ না থাকায় ভারতে নিহত ব্যক্তির লাশ গ্রহণ করেনি বিজিবি অতিরিক্ত ভাড়া আদায় ও বেশী যাত্রী উঠানো প্রতিশ্রুতি ভঙ্গের শামিল : কাদের লাশ নিয়ে নাটকীয়তা : মৃত রানি করোনায় আক্রান্ত ছিলেন না

সকল





justin tv