০৭ এপ্রিল ২০২০

শাহজালাল বিমানবন্দরে এক ঘন্টায় শনাক্ত হবে করোনাভাইরাস

শাহজালাল বিমানবন্দরে এক ঘন্টায় শনাক্ত হবে করোনাভাইরাস - ছবি : সংগৃহীত

কয়েকটি দেশে ভয়াবহ আকার ধারণ করা করোনাভাইরাস যেন দেশে ঢুকতে না পারে এর অংশ হিসেবে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এই ভাইরাস শনাক্ত করতে একটি মেশিন বসানো হয়েছে। এর মাধ্যমে মাত্র এক ঘণ্টায় করোনাভাইরাস শনাক্ত হবে।

মেশিনটি দিয়ে করোনা ছাড়াও ডিএনএ, আরএনএসহ যেকোনো ভাইরাস শনাক্তের কাজ করা যাবে। দক্ষিণ কোরিয়ার মিকো বায়োমেড নামের একটি কোম্পানি শতাধিক কিটসহ মেশিনটি হস্তান্তর করেছে।

বুধবার সন্ধ্যায় হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে করোনাভাইরাস ডিটেক্ট মেশিন রিসিভ ও ল্যাব উদ্বোধন করা হয়। এসময় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, বেসামরিক বিমান চলাচল ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলীসহ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উদ্বোধন শেষে সাংবাদিকদের স্বরাষ্ট্রমন্ত্রী জানান, ‘মিকো বায়োমেড’ কোম্পানির মেশিনের মাধ্যমে এক ঘণ্টায় করোনাভাইরাস শনাক্ত করা সম্ভব হবে। করোনাভাইরাস চীনসহ কয়েকটি দেশে মহামারি আকার ধারণ করায় দেশের সর্বত্র আতঙ্ক ছড়িয়ে পড়েছে। এ ভাইরাস দেশে কোনোভাবে ছড়িয়ে না পড়তে পারে সেজন্য সরকারের কঠোর নজরদারি রয়েছে।

মন্ত্রী বলেন, ‘মাত্র এক ঘণ্টার মধ্যে করোনাভাইরাস, ডিএনএ, আরএনএসহ যেকোনো ভাইরাস শনাক্তকরণে এই মেশিনটি কাজ করবে। যন্ত্রটি বাংলাদেশকে স্যাম্পল হিসেবে দক্ষিণ কোরিয়ার কোম্পানি দিয়েছে। পরবর্তী সময়ে মেশিনটির কার্যকারিতা দেখে ভালো মনে হলে বেশি পরিমাণে যন্ত্র সরকার আমদানি করার চিন্তা-ভাবনা করবে।’


আরো সংবাদ

দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২৭৯১৩)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৭৬৭৩)গাদ্দাফিকে উৎখাতকারী জিবরিলের করোনায় মৃত্যু (১৫৭৯০)রমজান মাসে অফিসের সময়সূচি নির্ধারণ (১৪৩১৪)উকুন মারার ওষুধে ৪৮ ঘণ্টায় খতম করোনা (১৩৯১৮)করোনায় মৃতদের জানাজা-দাফনে প্রস্তুত এক ঝাঁক আলেম (১২৯১২)এবার করোনায় আক্রান্ত বাঘ (১০৬৬১)৩ ঘণ্টার রাস্তা পাড়ি দিয়েছেন ২ দিন, খরচ হয়েছে ৪ হাজার টাকা! (১০৫১৮)'মেয়েকে কোলেও নিতে পারছি না!' দূর থেকে ভেজা চোখে তাকিয়ে পুলিশ অফিসার (১০০৭২)করোনার চিকিৎসায় তুরস্কের অভূতপূর্ব পদক্ষেপ, পাল্টে যাচ্ছে চিকিৎসা পদ্ধতি (৯৭০৬)