০৭ এপ্রিল ২০২০

জাপানে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

জাপানের টোকিওতে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে যথাযথ ভাবগাম্ভীর্য ও মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। শুক্রবার স্থানীয় সময় সকাল ৭টা ৩০ মিনিটে ভাষা শহীদদের স্মরণে ইকেবুকুরো নিশিগুচি পার্কে অবস্থিত শহীদ মিনার বেদীতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রথমে দূতাবাসের চার্জ দ্যা এফেয়্যারস ড. শাহিদা আকতারের নেতৃত্বে দূতাবাসের সব কর্মকর্তা ও তোশিমা সিটির ভাইস মেয়র মাসাতো সাইতো পুষ্পস্তবক অর্পণ করেন। পরে প্রবাসী বাংলাদেশি নাগরিক ও অন্যান্য অতিথিরা প্রভাত ফেরির মাধ্যমে শহীদ মিনার বেদিতে শহীদদের প্রতি শ্রদ্ধা জানান।

এরপর দূতাবাস প্রাঙ্গণে চার্জ দ্যা এফেয়্যারস কর্তৃক আনুষ্ঠানিকভাবে বাংলাদেশের জাতীয় পতাকা অর্ধনমিত করা হয়। এসময় উপস্থিত সকল কর্মকর্তা-কর্মচারী ও আগত অতিথিরা জাতীয় সঙ্গীত পরিবেশন করেন। পরে ভাষা শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন এবং তাদের আত্মার মাগফিরাত ও বাংলাদেশের সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়।

এছাড়া দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে উপস্থিত দেশি-বিদেশি নাগরিকদের নিয়ে আয়োজিত অনুষ্ঠানে শহীদ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর দেয়া বাণী পাঠ করেন যথাক্রমে দূতাবাসের কাউন্সেলর ড. জিয়াউল আবেদিন, ড. আরিফুল হক, মো. জাকির হোসেন এবং প্রথম সচিব মুহা. শিপলু জামান।

পরে চার্জ দ্যা এফেয়্যারস ড. শাহিদা আকতার সকলের উদ্দেশ্যে স্বাগত বক্তব্যে শ্রদ্ধার সাথে স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করেন। তিনি ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান এবং ভাষা আন্দোলনের পটভূমি ও তাৎপর্য তুলে ধরেন। তিনি মুজিব বর্ষ উপলক্ষে দূতাবাসের আয়োজনে বিভিন্ন কর্মসূচিতে অংশগ্রহণ করার জন্য প্রবাসী বাংলাদেশিদের আহ্বান জানান।

দূতাবাসের প্রথম সচিব আরিফ মোহাম্মদের পরিচালনায় অনুষ্ঠানে জাপান প্রবাসী বাংলাদেশ কমিউনিটির নেতারা উন্মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন। এছাড়া ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপর একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। সূত্র : ইউএনবি।


আরো সংবাদ

মধু ও কলোজিরা খেয়ে করোনা থেকে সুস্থ হলেন গভর্নর ভারত থেকে ১৩০০ নাগরিককে ফেরাতে যুক্তরাষ্ট্রের বিশেষ বিমান করোনাভাইরাস : ট্রাম্পের হুমকির পর ওষুধ রফতানিতে রাজি হলো ভারত দিনাজপুরে সড়ক দুর্ঘটনায় নিহত ১ যশোর জেলা পরিষদের উদ্যোগে কেশবপুরে খাদ্য সামগ্রী বিতরণ কেশবপুরে নারকেল গাছ থেকে পড়ে নিহত ১ করোনাভাইরাস পরীক্ষা: বাংলাদেশে টার্গেট দিনে ১০০০, পূরণ হচ্ছে না কেন বিয়ের আসরে সুমন বাহিনীর সেকেন্ড ইন কমান্ডকে হত্যা বঙ্গবন্ধুর খুনি মাজেদের রায় কার্যকরের আনুষ্ঠানিকতা শুরু হয়ে গেছে : আইনমন্ত্রী করোনায় কারখানা বন্ধ থাকলেও শ্রমিক ছাঁটাই করা যাবে না : বাণিজ্যমন্ত্রী কবরস্থান জিয়ারত করা থেকে বিরত থাকার আহ্বান উত্তর সিটি করপোরেশনের

সকল

দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২৭৯১৩)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৭৬৭৩)গাদ্দাফিকে উৎখাতকারী জিবরিলের করোনায় মৃত্যু (১৫৭৯০)রমজান মাসে অফিসের সময়সূচি নির্ধারণ (১৪৩১৪)উকুন মারার ওষুধে ৪৮ ঘণ্টায় খতম করোনা (১৩৯১৯)করোনায় মৃতদের জানাজা-দাফনে প্রস্তুত এক ঝাঁক আলেম (১২৯১৩)এবার করোনায় আক্রান্ত বাঘ (১০৬৬১)৩ ঘণ্টার রাস্তা পাড়ি দিয়েছেন ২ দিন, খরচ হয়েছে ৪ হাজার টাকা! (১০৫১৮)'মেয়েকে কোলেও নিতে পারছি না!' দূর থেকে ভেজা চোখে তাকিয়ে পুলিশ অফিসার (১০০৭২)করোনার চিকিৎসায় তুরস্কের অভূতপূর্ব পদক্ষেপ, পাল্টে যাচ্ছে চিকিৎসা পদ্ধতি (৯৭০৭)