২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

আমি কচুরিপানা খেতে বলিনি : পরিকল্পনা মন্ত্রী

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান - ফাইল ছবি

আমি এই বাঙলার মানুষ। আমি কিভাবে কচুরিপানা খাওয়ার কথা বলি।  গবেষণা তো কত কিছু নিয়েই করা যায়। আমি শুধু কচুরিপানা নয়, কাঁঠাল ছোট করার বিষয়েও গবেষকদের গবেষণা করতে বলেছি। 

মঙ্গলবার এনইসির সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠক শেষে গণমাধ্যমের সাথে আলাপকালে পরিকল্পনামন্ত্রী  এম এ মান্নান এসব কথা বলেন।

এর আগে সোমবার রাজধানীর শেরে বাংলা নগরে এনইসি-২ সম্মেলনকক্ষে এক অনুষ্ঠানে পরিকল্পনামন্ত্রী বলেছিলেন, ‘গরু কচুরিপানা খেতে পারলে আমরা কেন পারব না?’ তার এ বক্তব্য নিয়ে সামাজিক মাধ্যমে সমালোচনার ঝড় ওঠে।  

পরিকল্পনামন্ত্রী বলেন, বাংলাদেশের কেন্দ্রীয় রূপান্তর কৃষিতেই হয়েছে। ওখান থেকে অন্যান্য ক্ষেত্রে ছড়িয়ে পড়েছে। কৃষিসহ অন্য ক্ষেত্রে গবেষণা আরো বাড়ানোর তাগিদ দিয়েছি। এর পর হাসতে হাসতে রশিকতা করে আমি গবেষকদের বললাম, কচুরিপানার কিছু করা যায় কিনা দেখেন। পাশ থেকে একজন গবেষক বললেন, কচুরিপানা গরু খায় স্যার। তখন গবেষকদের কচুরিপানা নিয়ে গবেষণা করতে বলেছি। আমি আবারও বলছি কাউকে খাওয়ার জন্য বলিনি।

তিনি বলেন, মিডিয়ার অবাধ স্বাধীনতা আছে কিন্তু সেটা যেন সুদ্ধ চর্চা হয়। আমি আশা করব প্রিয় সাংবাদিকরা দয়া করে এই বিষয়টি ভবিষ্যতে খেয়াল রাখবেন। কারণ, স্বাধীন সাংবাদিকতা মানে যা খুশি তা লিখে দেয়া নয়। সবাই যেন বিষয়টি বুঝে শুনে লিখি।

মন্ত্রী বলেন, ‘থাইরা (থাইল্যান্ডের জনগণ) করছে না? পেয়ারা থেকে বিচি উঠিয়ে দিয়েছে। আমরা খাচ্ছি না আরামসে? আমাদের এখানে তা সম্ভব না? সেই প্রেক্ষিতে আমি বলছিলাম, গবেষণা আরও বেশি করে করেন। কাঁঠাল নিয়ে গবেষণা করেন।’

তিনি আরও বলেন, ‘কচুরিপানার ফুল তো আমি নিজে খেয়েছি। বেসনে ডুবিয়ে মা ভাজত। এগুলো খুব মিস করি।’


আরো সংবাদ



premium cement
ড. ইউনূসের ইউনেস্কো পুরস্কার নিয়ে যা বললেন তার আইনজীবী একনেকে ৮৪২৫ কোটি টাকার ১১ প্রকল্প অনুমোদন সান্তাহারে ট্রাকের চাকায় পিষ্ট হয়ে যুবক নিহত জলবায়ু সহনশীল মৎস্যচাষ প্রযুক্তি উদ্ভাবনে পদক্ষেপ নেয়া হবে : আব্দুর রহমান যুক্তরাষ্ট্রের সেতু ভাঙ্গার প্রভাব পড়বে বিশ্বজুড়ে! নাশকতার মামলায় চুয়াডাঙ্গা বিএনপি-জামায়াতের ৪৭ নেতাকর্মী কারাগারে হারল্যানের পণ্য কিনে লাখপতি হলেন ফাহিম-উর্বানা দম্পতি যাদের ফিতরা দেয়া যায় না ১৭ দিনের ছুটি পাচ্ছে জবি শিক্ষার্থীরা বেলাবতে অটোরিকশা উল্টে কাঠমিস্ত্রি নিহত রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমার সেনাবাহিনীর বিরুদ্ধে জাতিসঙ্ঘের প্রতিবেদন

সকল