০৯ এপ্রিল ২০২০

করোনাভাইরাস সনাক্তে বিমানবন্দরগুলোতে বসছে কোরিয়ান স্ক্যানিং মেশিন

করোনাসহ যেকোনো ধরনের ভাইরাস সনাক্তে দেশের সব বিমানবন্দরে বসানো হচ্ছে দক্ষিণ কোরিয়ান টেকনোলজির স্ক্যানিং মেশিন। বর্তমানে বিমানবন্দরগুলোতে যে প্রযুক্তিতে করোনাভাইরাস সনাক্ত করা হচ্ছে সেটার পাশাপাশি অতিরিক্ত হিসেবে কোরিয়ান ওই প্রযুক্তির স্ক্যানিং মেশিন বসানো হবে। মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল হক এসব তথ্য নিশ্চিত করে বলেন, এটা টেস্ট কেস (পরীক্ষামূলক)। সোমবার মন্ত্রিসভার বৈঠক শেষে সচিবালয়ে এক প্রশ্নের জবাবে তিনি একথা বলেন। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে করোনাভাইরাস নিয়ে কোনো আলোচনা হয়েছে কিনা- এমন প্রশ্নের জবাবে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজ এটা নিয়ে স্পেসিফিক আলোচনা হয়নি। রোববার, তার আগের দিন (শনিবার) - রেগুলার এটা নিয়ে আলোচনা হচ্ছে। গত বুধবার একটা বিষয়ে আলোচনা উঠিয়েছিলেন আমাদের স্বরাষ্ট্রমন্ত্রী। কোরিয়া থেকে ওনার কাছে একটা প্রস্তাব এসেছে। সেটি হচ্ছে স্ক্যানিং সিস্টেম। আমাদের যে পদ্ধতিটা (স্ক্যানিং) আছে, এর চেয়েও তাদেরটা সিকির্উড (নিরাপদ)। আরো মোডিফাইড জিনিস। সব বিমানবন্দরে আমাদের যে স্ক্যানিং সিস্টেম আছে সেটাও থাকবে, পাশাপাশি অতিরিক্ত হিসেবে কোরিয়ান টেকনোলজির ওই স্ক্যানিং মেশিনও সরবরাহ করা, টেস্ট কেস হিসেবে।

খন্দকার আনোয়ারুল হক জানান, কোরিয়ান টেকনোলজির এই স্ক্যানিং মেশিনে শুধু করোনা নয়, যেকোনো ভাইরাস ধরা পড়বে বলে সংশ্লিষ্টরা জানিয়েছে। কী পরিমাণ কোরিয়ান স্ক্যানিং মেশিন দেয়া হচ্ছে জানতে চাইলে তিনি বলেন, আমার কাছে চিঠি আসতেছে। চিঠি পাওয়ার পর বিস্তারিত জানা যাবে।


আরো সংবাদ

সেই প্রিয়া সাহা করোনায় আক্রান্ত! (৫০৮৩৩)নিজ এলাকায় ত্রাণ দিয়ে ঢাকায় ফিরে করোনায় মৃত্যু, আতঙ্কে স্থানীয়রা (৪৪৬১১)বেওয়ারিশের মতো সারা রাত সঙ্গীতশিল্পীর লাশ পড়েছিল রাস্তায় (২৬৭২১)দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২০২৫৬)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৬৩৮৯)কাশ্মিরে রক্তক্ষয়ী যুদ্ধে নিহত ভারতীয় দুর্ধর্ষ কমান্ডো দলের সব সদস্য (১৫৫২৩)রোজার ঈদের ছুটি পর্যন্ত বন্ধ হচ্ছে সব শিক্ষাপ্রতিষ্ঠান (১৩০৭৯)করোনার লক্ষণ নিয়ে নিজের বাড়িতে মরে পড়ে আছে ব্যবসায়ী, এগিয়ে আসছে না কেউ (১২৮০৫)ঢাকায় নতুন করে ৯টি এলাকা লকডাউন (১০৬৪৩)সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ (১০০৬১)