২৯ মার্চ ২০২০

চীনে ভালো আছে বাংলাদেশীরা : পররাষ্ট্রমন্ত্রী

করোনা প্রতিরোধে চীনকে মাস্ক দিচ্ছে বাংলাদেশ, আর বিনিময়ে চীন বাংলাদেশকে দিচ্ছে করোনা ভাইরাস সনাক্তকরণ টেস্টের ৫০০ কিট। রোববার সকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ব্রিফিংয়ে বাংলাদেশ ও চীনের পক্ষ থেকে এসব তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন এবং বাংলাদেশে নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিনমিং।

ব্রিফিংয়ে পররাষ্ট্রমন্ত্রী জানান, উহানে এখনো ১৬১ জন বাংলাদেশী আছে। তাদেরকে দেশে আনতে হলে চীনা সরকারের অনুমতি লাগবে। তিনি বলেন, চীনে করোনাভাইরাসের বিস্তার কমে গেছে। গত সপ্তাহে মোট আক্রান্তের সংখ্যা কমে গেছে। চীন সরকারের রয়েছে উন্নতমানের টেকনোলজি। তারা রোগীদের উন্নত মানের চিকিৎসা দিচ্ছে। বাংলাদেশীরা সেখানে ভালো আছে।

সিঙ্গাপুর ছাড়া আর কোথাও বাংলাদেশী আক্রান্ত হয়নি জানিয়ে মন্ত্রী বলেন, যে ৩১২ জন চীন থেকে ফেরত এসেছে তারা সবাই ভালো আছে এবং বাসায় ফেরত গেছে। চীনের সঙ্গে বাণিজ্য কমবে কিনা এ বিষয়ে তিনি বলেন, করোনাভাইরাসের কারণে সাময়িক সমস্যা হতে পারে। কিন্তু বড় কোনো ঝামেলা হবে না।

এদিকে বাংলাদেশকে ধন্যবাদ জানিয়ে চীনের রাষ্ট্রদূত লি জিনমিং বলেন, ‘আমি অনেক সান্ত্বনাসূচক চিঠি পেয়েছি এবং স্থানীয় সংস্থা ও মানুষের কাছ থেকে অনুদান পাচ্ছি। চীনে নববর্ষ ছুটি দীর্ঘায়িত করা হয়েছিল এবং এখন চাইনিজরা কাজে ফেরত যাচ্ছে। আমার বিবেচনায় বাণিজ্যে এর কোনো প্রভাব পড়বে না।’


আরো সংবাদ

বৃদ্ধকে কান ধরে উঠবস করানো এসিল্যান্ডকে একহাত নিলেন আসিফ নজরুল (২৫১২২)করোনার বিরুদ্ধে লড়াকু ‘বীর’ চিকিৎসক যে ভয়াবহ বার্তা দিয়েই মারা গেলেন (২৪৫০৫)ব্রিটিশ প্রধানমন্ত্রীর করোনার খবরে পেছনের দরজা দিয়ে পালালেন উপদেষ্টা (ভিডিও) (১৪৩৬২)অ্যাডভোকেট সানাউল্লাহ মিয়া আর নেই (১২১৬৭)মুক্ত খালেদা জিয়ার সাথে দেখা হলো না সানাউল্লাহর (৯৭৮৩)কান ধরে উঠবস করানো সেই এসিল্যান্ড প্রত্যাহার (৯৭০৬)করোনার ওষুধ আবিষ্কারের দাবি ডুয়েটের ৩ গবেষকের (৯১৭৪)প্রবাসীর স্ত্রীর পরকীয়ার বলি মেয়ে (৮৮৯৯)করোনার আক্রমণে করুণ অবস্থা যুক্তরাষ্ট্রের (৮৭৮৩)মোদি-যোগির রাজ্যে ক্ষুধার জ্বালায় ঘাস খাচ্ছে শিশুরা (৮৫৯৭)