১২ জুলাই ২০২০

চালু হলো ‘কথা’ এ্যাপ

চালু হলো ‘কথা’ এ্যাপ - সংগৃহীত

বাংলাভাষীদের জন্য তৈরি হলো সামাজিক যোগাযোগমাধ্যম ও জীবনধারাবিষয়ক অ্যাপ ‘কথা’। সম্প্রতি রাজধানীর একটি সেমিনার হলে এ্যাপটির উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ ‘রূপকল্প ২০২১’ এখন আর শুধু স্বপ্ন নয়, এটি ধীরে ধীরে বাস্তবে পরিণত হচ্ছে। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, অবকাঠামোগত বিনিয়োগ, স্থানীয় উদ্যোক্তা তৈরিসহ বিভিন্ন ক্ষেত্রে ইতিবাচক অবদান রাখছে। আমরা নিজেকের সামাজিক যোগাযোগের অ্যাপ তৈরির মতো পথে হাঁটতে পারছি।

সামাজিক যোগাযোগ ছাড়াও কথায় থাকছে দৈনন্দিন জীবনের দরকারি কিছু সেবা। সর্বশেষ সংবাদ এবং বিনোদনের উপকরণ থাকছে এতে। ই-কমার্স, সংগীত ও ভিডিও প্ল্যাটফর্ম, অর্থ প্রদান, রাইড শেয়ারিং এবং পাবলিক চ্যানেলগুলোর মতো নিজস্ব বা তৃতীয় পক্ষের জীবনযাত্রার পরিষেবাগুলোকে একসঙ্গে উপস্থাপন করা হয়েছে এতে। কথা ব্যবহারকারীরা তাৎক্ষণিক বার্তা আদান-প্রদান, অডিও কল, দলীয় চ্যাট সুবিধা পাবেন।

এতে একটি ফিড বা টাইমলাইন আছে। যেখানে ব্যবহারকারীরা তাঁদের অনুভূতি জানাতে পারবেন, মন্তব্য ও শেয়ার করার সুবিধাও রয়েছে। এ ছাড়া সমসাময়িক সংগীত, সিনেমা হল, নাটক, লাইভ ক্রিকেট স্কোর এবং নানা আয়োজনের তথ্য পাওয়া যাবে। https://bit.ly/37kvszB ঠিকানার ওয়েবসাইট থেকে অ্যাপটি নামানো যাবে।

নির্মাতা প্রতিষ্ঠান কথা টেকনোলজিস লিমিটেডের চেয়ারম্যান মাহাবুব জামান বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম ও যোগাযোগের জন্য আমরা বিদেশি সেবার ওপর অনেকাংশে নির্ভরশীল। কথা বাংলাদেশের নিজস্ব অ্যাপ। কথার মাধ্যমে এই অপূর্ণতা পূরণ হবে আশা করি।

অনুষ্ঠানে কথা টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তাশফিন দেলোয়ার, প্রধান প্রযুক্তি কর্মকর্তা আতাউল মুকিত প্রমুখ উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ

বেসরকারি ব্যাংকে আতঙ্ক (১৯৬৬৬)যুবলীগ নেত্রীর টর্চার সেল নিয়ে টঙ্গীতে তোলপাড় (৯২২৭)আয়া সোফিয়া নিয়ে এবার খ্রিষ্টানদের উদ্দেশ্যে যা বলল তুরস্ক (৭০৪৮)স্ত্রীর সামনেই আত্মহত্যা করলেন আফগান ফেরত মার্কিন সৈন্য (৬৭৭৯)যুক্তরাষ্ট্রের প্রতি চীনের হঠাৎ ‘আপস বার্তা’র নেপথ্যে (৬৪১১)বিশ্ব থেকে বিচ্ছিন্নতার আশঙ্কা বাংলাদেশের সামনে? (৫৯৫৩)শিক্ষকের যৌন হয়রানির ভিডিও ভাইরাল, সর্বত্র তোলপাড় (৫৮৭৩)‘আয়া সুফিয়া’কে মসজিদ ঘোষণা এরদোগানের, আজান-তাকবিরে মুখরিত ইস্তাম্বুল (ভিডিও) (৫৮৫৫)স্বামী হত্যার লোমহর্ষক বর্ণনা দিলেন স্ত্রী (৫৪৫৫)দেখুন ৮৬ বছর পর আয়া সোফিয়ায় আজান শুনে যা করল ইস্তাম্বুলবাসী (ভিডিও) (৫২০৮)