০৩ জুন ২০২০

চালু হলো ‘কথা’ এ্যাপ

চালু হলো ‘কথা’ এ্যাপ - সংগৃহীত

বাংলাভাষীদের জন্য তৈরি হলো সামাজিক যোগাযোগমাধ্যম ও জীবনধারাবিষয়ক অ্যাপ ‘কথা’। সম্প্রতি রাজধানীর একটি সেমিনার হলে এ্যাপটির উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

তিনি বলেন, ডিজিটাল বাংলাদেশ ‘রূপকল্প ২০২১’ এখন আর শুধু স্বপ্ন নয়, এটি ধীরে ধীরে বাস্তবে পরিণত হচ্ছে। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি, অবকাঠামোগত বিনিয়োগ, স্থানীয় উদ্যোক্তা তৈরিসহ বিভিন্ন ক্ষেত্রে ইতিবাচক অবদান রাখছে। আমরা নিজেকের সামাজিক যোগাযোগের অ্যাপ তৈরির মতো পথে হাঁটতে পারছি।

সামাজিক যোগাযোগ ছাড়াও কথায় থাকছে দৈনন্দিন জীবনের দরকারি কিছু সেবা। সর্বশেষ সংবাদ এবং বিনোদনের উপকরণ থাকছে এতে। ই-কমার্স, সংগীত ও ভিডিও প্ল্যাটফর্ম, অর্থ প্রদান, রাইড শেয়ারিং এবং পাবলিক চ্যানেলগুলোর মতো নিজস্ব বা তৃতীয় পক্ষের জীবনযাত্রার পরিষেবাগুলোকে একসঙ্গে উপস্থাপন করা হয়েছে এতে। কথা ব্যবহারকারীরা তাৎক্ষণিক বার্তা আদান-প্রদান, অডিও কল, দলীয় চ্যাট সুবিধা পাবেন।

এতে একটি ফিড বা টাইমলাইন আছে। যেখানে ব্যবহারকারীরা তাঁদের অনুভূতি জানাতে পারবেন, মন্তব্য ও শেয়ার করার সুবিধাও রয়েছে। এ ছাড়া সমসাময়িক সংগীত, সিনেমা হল, নাটক, লাইভ ক্রিকেট স্কোর এবং নানা আয়োজনের তথ্য পাওয়া যাবে। https://bit.ly/37kvszB ঠিকানার ওয়েবসাইট থেকে অ্যাপটি নামানো যাবে।

নির্মাতা প্রতিষ্ঠান কথা টেকনোলজিস লিমিটেডের চেয়ারম্যান মাহাবুব জামান বলেন, সামাজিক যোগাযোগমাধ্যম ও যোগাযোগের জন্য আমরা বিদেশি সেবার ওপর অনেকাংশে নির্ভরশীল। কথা বাংলাদেশের নিজস্ব অ্যাপ। কথার মাধ্যমে এই অপূর্ণতা পূরণ হবে আশা করি।

অনুষ্ঠানে কথা টেকনোলজিস লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক তাশফিন দেলোয়ার, প্রধান প্রযুক্তি কর্মকর্তা আতাউল মুকিত প্রমুখ উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ