২৮ মার্চ ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, ১৭ রমজান ১৪৪৫
`

 ট্রাক্টরের চাকা উপেক্ষা করে ডিম আগলাচ্ছে মা পাখি

 ট্রাক্টরের চাকা উপেক্ষা করে ডিম আগলাচ্ছে মা পাখি - ছবি : সংগৃহীত

সাক্ষাৎ মৃত্যুর সামনে দাঁড়িয়ে ডিম আগলাচ্ছে একটি পাখি। এমনই একটি ভিডিয়ো ভাইরাল হল সামাজিক মাধ্যমে। যেখানে একটি ট্রাক্টরকে সোজা এগিয়ে আসতে দেখেও পালিয়ে যায়নি পাখিটি।

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী প্রবীণ কাসওয়ান তার ভেরিফায়েড টুইটা হ্যান্ডলে এমনই একটি ভিডিয়ো পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, ফাঁকা জমির উপর বসে রয়েছে একটি পাখি। গ্রাউন্ড লেভেল থেকে পাখিটিকে ফোকাস করা হয়েছে।

ভিডিয়োর শুরুতেই দেখা যাচ্ছে, পাখিটিকে দেখা যায় দু’টি ডানা মেলে ধরছে। প্রথমে বোঝা না গেলেও কয়েক মুহূর্ত পরে ফ্রেমে ঢুকতে দেখা যায় একটি ট্রাক্টরকে। সেটি সোজা পাখিটির উপরেই চলে আসে। কিন্তু দু’টি বড় চাকার মাঝেই রয়ে যায় পাখি ও তার ডিমগুলি। কোনো ক্ষতি হয়নি তাদের।

এমনকি ট্রাক্টরটির পিছনের অংশে আঘাত লাগতে পারত পাখিটির। তার মাথা থেকে কয়েক ইঞ্চি দূরে এসে থেমে যায় ট্রাক্টরটি। সেই অবস্থাতেও পাখিটি অবিচল তার জায়গায়। কোনো ভাবেই শুধু নিজেকে বাঁচাতে ডিমগুলি ছেড়ে পালাতে রাজি নয় সে।

থেমে যাওয়ার পর ট্রাক্টরের ওই নীচু অংশটি যান্ত্রীক উপায়ে উঁচু করে নিয়ে পাখিটিকে বাঁচিয়ে এগিয়ে যায়। সতর্ক দৃষ্টিতে সেদিকে তাকিয়ে থাকে পাখিটি। তখনও ডানা মেলে আত্মরক্ষার ভঙ্গিতে সে।

৪৩ সেকেন্ডের এই ভিডিয়োটি পুরনো। নতুন করে সেটি পোস্ট করেছেন প্রবীণ। ভিডিয়োর সঙ্গে পোস্টে কৃষকদের উদ্দেশে আবেদন, খামারে যন্ত্র ব্যবহারের সময় সতর্ক থাকেন। শনিবার পোস্ট হওয়া ভিডিয়োটি প্রথম ১০ ঘণ্টাতেই পাঁচ হাজারের বেশি বার দেখেছেন টুইটার ইউজাররা। সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ



premium cement
বস্ত্র-পাট খাতে চীনের বিনিয়োগ চায় বাংলাদেশ জামালপুরে সাব রেজিস্ট্রারকে হত্যার হুমকি মামলায় আ’লীগ নেতা গ্রেফতার গাজায় অনাহার যুদ্ধাপরাধ হতে পারে : জাতিসঙ্ঘ ‘প্রত্যেককে কোরআনের অনুশাসন যথাযথভাবে অনুসরণ করতে হবে’ মতলব উত্তরে পানিতে ডুবে ভাই-বোনের মৃত্যু প্রাথমিকে শিক্ষক নিয়োগের শেষ ধাপের পরীক্ষা শুক্রবার লম্বা ঈদের ছুটিতে কতজন ঢাকা ছাড়তে চান, কতজন পারবেন? সোনাহাট স্থলবন্দর দিয়ে বাংলাদেশ ত্যাগ করলেন ভুটানের রাজা জাতীয় দলে যোগ দিয়েছেন সাকিব, বললেন কোনো চাওয়া-পাওয়া নেই কারওয়ান বাজার থেকে সরিয়ে নেয়া হচ্ছে ডিএনসিসির আঞ্চলিক কার্যালয় এলডিসি থেকে উত্তরণের পর সর্বোচ্চ সুবিধা পেতে কার্যকর পদক্ষেপ নিন : প্রধানমন্ত্রী

সকল