১০ এপ্রিল ২০২০

 ট্রাক্টরের চাকা উপেক্ষা করে ডিম আগলাচ্ছে মা পাখি

 ট্রাক্টরের চাকা উপেক্ষা করে ডিম আগলাচ্ছে মা পাখি - ছবি : সংগৃহীত

সাক্ষাৎ মৃত্যুর সামনে দাঁড়িয়ে ডিম আগলাচ্ছে একটি পাখি। এমনই একটি ভিডিয়ো ভাইরাল হল সামাজিক মাধ্যমে। যেখানে একটি ট্রাক্টরকে সোজা এগিয়ে আসতে দেখেও পালিয়ে যায়নি পাখিটি।

ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী প্রবীণ কাসওয়ান তার ভেরিফায়েড টুইটা হ্যান্ডলে এমনই একটি ভিডিয়ো পোস্ট করেছেন। সেখানে দেখা যাচ্ছে, ফাঁকা জমির উপর বসে রয়েছে একটি পাখি। গ্রাউন্ড লেভেল থেকে পাখিটিকে ফোকাস করা হয়েছে।

ভিডিয়োর শুরুতেই দেখা যাচ্ছে, পাখিটিকে দেখা যায় দু’টি ডানা মেলে ধরছে। প্রথমে বোঝা না গেলেও কয়েক মুহূর্ত পরে ফ্রেমে ঢুকতে দেখা যায় একটি ট্রাক্টরকে। সেটি সোজা পাখিটির উপরেই চলে আসে। কিন্তু দু’টি বড় চাকার মাঝেই রয়ে যায় পাখি ও তার ডিমগুলি। কোনো ক্ষতি হয়নি তাদের।

এমনকি ট্রাক্টরটির পিছনের অংশে আঘাত লাগতে পারত পাখিটির। তার মাথা থেকে কয়েক ইঞ্চি দূরে এসে থেমে যায় ট্রাক্টরটি। সেই অবস্থাতেও পাখিটি অবিচল তার জায়গায়। কোনো ভাবেই শুধু নিজেকে বাঁচাতে ডিমগুলি ছেড়ে পালাতে রাজি নয় সে।

থেমে যাওয়ার পর ট্রাক্টরের ওই নীচু অংশটি যান্ত্রীক উপায়ে উঁচু করে নিয়ে পাখিটিকে বাঁচিয়ে এগিয়ে যায়। সতর্ক দৃষ্টিতে সেদিকে তাকিয়ে থাকে পাখিটি। তখনও ডানা মেলে আত্মরক্ষার ভঙ্গিতে সে।

৪৩ সেকেন্ডের এই ভিডিয়োটি পুরনো। নতুন করে সেটি পোস্ট করেছেন প্রবীণ। ভিডিয়োর সঙ্গে পোস্টে কৃষকদের উদ্দেশে আবেদন, খামারে যন্ত্র ব্যবহারের সময় সতর্ক থাকেন। শনিবার পোস্ট হওয়া ভিডিয়োটি প্রথম ১০ ঘণ্টাতেই পাঁচ হাজারের বেশি বার দেখেছেন টুইটার ইউজাররা। সূত্র : আনন্দবাজার


আরো সংবাদ

এক ট্রাকের ধাক্কায় অপর ট্রাক দোকানের উপর, পথচারী নিহত ২৫ এপ্রিল পর্যন্ত বন্ধ বাণিজ্য বিতাণ ও শপিংমল ঢাকা থেকে রাজবাড়ী চলে আসা দম্পতিকে আবারো ঢাকায় প্রেরণ জ্বর-শ্বাসকষ্টে মৃত যুবকের লাশ বহনে খাটিয়া দেয়নি গ্রামবাসী, কাঁধে করে নিলো বাবা-ভাই করোনায় গার্মেন্টস মালিকের মৃত্যু, হাসপাতালের বিরুদ্ধে চিকিৎসায় অবহেলার অভিযোগ করোনায় ২৪ ঘণ্টায় মৃত্যু ৬, আক্রান্ত ৯৪ গাইবান্ধা জেলা লক ডাউন ঘোষণা করোনায় ভারতে ২৪ ঘণ্টায় ৩৩ জনের মৃত্যু ঢাকার যে তিন এলাকায় করোনা আক্রান্তের সংখ্যা সবচেযে বেশি করোনায় আক্রান্তে বিশ্বের সব দেশকেও ছাড়িয়ে গেল নিউইয়র্ক না’গঞ্জ থেকে গত ৩ দিনে নদীপথে পটুয়াখালী-বরগুনায় এসেছে বহু মানুষ

সকল