০৭ এপ্রিল ২০২০

ত্রিশ লাখ প্লাস্টিক বোতল প্রদর্শনীর উদ্বোধন করলেন ডিএনসিসি মেয়র

ত্রিশ লাখ প্লাস্টিক বোতল প্রদর্শনীর উদ্বোধন করলেন ডিএনসিসি মেয়র - ছবি : সংগৃহীত

ত্রিশ লাখ প্লাস্টিক বোতল দিয়ে সাজানো ছয় দিনব্যাপী প্রদর্শনীর উদ্বোধন করেছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম।

আজ মহাখালী টিএন্ডটি মাঠে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে এবং পরিবেশের দূষণ রুখতে ডিএনসিসির পৃষ্ঠপোষকতায় ‘বিডি ক্লিন’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন ১৫-২০ ডিসেম্বর পর্যন্ত সারাদেশ থেকে কুড়িয়ে সংগ্রহকৃত ৩০ লক্ষ ব্যবহৃত প্লাস্টিক বোতলের এ প্রদর্শনীর আয়োজন করেছে।

জনসচেতনতামূলক এ প্রদর্শনীতে স্থান পেয়েছে পরিত্যক্ত প্লাস্টিকের বোতল দিয়ে তৈরি ১৯ ফুট বাই ৭১ ফুট একটি নৌকা, প্লাস্টিকের বোতলের ঢাকনা দিয়ে তৈরি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি, বাংলাদেশের মানচিত্র, জাতীয় স্মৃতিসৌধ, রয়েল বেঙ্গল টাইগারের প্রতিকৃতিসহ নানান রকমের সামগ্রী।

মেয়র বলেন, প্লাস্টিক মাটির উর্বরতা নষ্ট করে, গ্রিন হাউজ ইফেক্ট তৈরি করে, সামদ্রিক জীবন ও জীববৈচিত্র্য ধ্বংস করে। বিশ্বে প্রায় ৯.৬ বিলিয়ন টন প্লাস্টিক রয়েছে, এর মাত্র ১০ শতাংশ রিসাইকেল করা হবে। অবশিষ্ট ৯০ শতাংশ প্লাস্টিক আমাদের পরিবেশে থেকে যাবে। এটি আমাদের ভবিষ্যৎ প্রজন্মের জন্য উদ্বেগজনক বলেও উল্লেখ করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ডিএনসিসির সচিব রবীন্দ্রশ্রী বড়ুয়া, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর মঞ্জুর হোসেন, ওয়ার্ড কাউন্সিলর মো. নাসির, যুক্তরাষ্ট্র প্রবাসী বিজ্ঞানী ড. মঈন সরকার প্রমুখ উপস্থিত ছিলেন। সূত্র : বাসস


আরো সংবাদ

করোনা উপসর্গে মায়ের মৃত্যু, সন্তানদের বাড়ি লকডাউন মহম্মদপুরে করোনা সন্দেহে মৃত ব্যক্তির করোনা ছিল না করোনা সঙ্কট মোকাবেলায় জাতীয় ঐক্যফ্রন্টের ৫ দফা প্রস্তাব ট্রাকে করে খাবার যাচ্ছে অসহায় ও কর্মহীন মানুষের বাড়ি বাজিতপুরে আইসোলেশনে থাকা রিক্সাচালকের মৃত্যু ঝালকাঠিতে ৪ জনের নমুনা সংগ্রহ আসেনি স্বজনদের কেউ, করোনা সন্দেহে মৃত ব্যক্তির জানাজায় পুলিশ নলছিটিতে করোনা সন্দেহে শিশুর মৃত্যু, ১২ জন হোম কোয়ারেন্টিনে সবচেয়ে ভয়াবহ দিন আজ : মৃত্যু ৫, আক্রান্ত ৪১ বঙ্গবন্ধু হত্যা মামলার সাজাপ্রাপ্ত আসামি আব্দুল মাজেদ কারাগারে হাসপাতালের আয়া করোনা আক্রান্ত, রোগীদের বাড়ি লকডাউন

সকল

দীর্ঘদিন জেলখাটা আসামিদের মুক্তির নির্দেশ প্রধানমন্ত্রীর (২৭৯১৩)করোনা ছড়ানোয় চীনকে যে ভয়ঙ্কর শাস্তি দেয়ার দাবি উঠল জাতিসংঘে (১৭৬৭৩)গাদ্দাফিকে উৎখাতকারী জিবরিলের করোনায় মৃত্যু (১৫৭৯০)রমজান মাসে অফিসের সময়সূচি নির্ধারণ (১৪৩১৪)উকুন মারার ওষুধে ৪৮ ঘণ্টায় খতম করোনা (১৩৯১৮)করোনায় মৃতদের জানাজা-দাফনে প্রস্তুত এক ঝাঁক আলেম (১২৯১২)এবার করোনায় আক্রান্ত বাঘ (১০৬৬১)৩ ঘণ্টার রাস্তা পাড়ি দিয়েছেন ২ দিন, খরচ হয়েছে ৪ হাজার টাকা! (১০৫১৮)'মেয়েকে কোলেও নিতে পারছি না!' দূর থেকে ভেজা চোখে তাকিয়ে পুলিশ অফিসার (১০০৭২)করোনার চিকিৎসায় তুরস্কের অভূতপূর্ব পদক্ষেপ, পাল্টে যাচ্ছে চিকিৎসা পদ্ধতি (৯৭০৬)