২০ সেপ্টেম্বর ২০২০

'দক্ষিণ এশীয় গেমসে বাংলাদেশ' বইয়ের মোড়ক উম্মোচন

-

এসএ গেমস উপলক্ষে মোরসালিন আহমেদের লেখা 'দক্ষিণ এশীয় গেমসে বাংলাদেশ' নামের বইটির মোড়ক উম্মোচন হয়েছে আজ বৃহস্পতিবার। এনএসসি টাওয়ারে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল ‌মোড়ক উম্মোচন করেন। এ সময় উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া সচিব মো. আখতার হোসেন এবং জাতীয় ক্রীড়া পরিষদের সচিব মো. মাসুদ করিম। মোড়ক উম্মোচনের পর প্রতিমন্ত্রী বলেন, এ ধরনের উদ্যোগ নিঃসন্দেহে প্রসংশার যোগ্য। যা দেশীয় ক্রীড়াঙ্গনের তথ্য-ভান্ডার সমৃদ্ধ করতে সহায়তা করবে।

উল্লেখ্য, ১৯৮৪ থেকে ২০১৬ পর্যন্ত মোট ১২টি এসএ গেমসের কিছুই বাদ যায়নি তথ্যবহুল এ বইটিতে। যা দেশীয় ক্রীড়াঙ্গনে এসএ গেমসের একটি দলিল হিসেবে পরিগণিত হবে। বইটিতে রয়েছে গেমসটির ইতিহাস 'সাফ থেকে এসএ গেমস', অর্জিত ফলাফলের উপর ভিত্তি করে বিশেষ প্রতিবেদন 'প্রত্যাশা ও প্রাপ্তি', ডিসিপ্লিনওয়ারী বিশ্লেষণমূলক প্রবন্ধ 'ময়দানি লড়াই', প্রতিটি আসরের উপর তথ্যমূলক রির্পোট, ৬৭টি স্বর্ণজয়ী ক্রীড়াবিদসহ দুর্লভ ছবি এবং তারকা ক্রীড়াবিদদের সাফল্য অর্জনের পেছনের গল্প।

এ ছাড়া অর্জিত সাফল্যের পরিসংখ্যানে রয়েছে শুটিং, সাঁতার, অ্যাথলেটিকস, বক্সিং, কারাতে, তায়কোয়ানডো, ফুটবল, ভারোত্তোলন, গলফ, উশু, ক্রিকেট, আরচ্যারি, ব্যাডমিন্টন, বাস্কেটবল, সাইক্লিং, হ্যান্ডবল, হকি, জুডো, কাবাডি, খো খো, স্কোয়াশ, টেবিল টেনিস, টেনিস, টেনিস, ভলিবল ও কুস্তি ডিসিপ্লিনে পদকজয়ী ক্রীড়াবিদের পারফরম্যান্সের তথ্য। প্রতিটি ডিসিপ্লিনওয়ারী পদক তালিকা। ঝকঝকে মলাটে মোট ১৬৮ পৃষ্ঠার গ্লুবাইন্ডিং বইয়ে রয়েছে ৬৭টি স্বর্ণসহ মোট ৬৪৯টি পদকজয়ীদের নাম ও নানা তথ্য।বইটির মূল্য পাঁচ শ' টাকা।
প্রেস বিজ্ঞপ্তি


আরো সংবাদ