০৯ আগস্ট ২০২০

বিশ্বজুড়ে অর্থনৈতিক স্থবিরতা, ভারত হবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত : আইএমএফপ্রধান

ক্রিস্টালিনা জর্জিভা
ক্রিস্টালিনা জর্জিভা - ছবি : সংগ্রহ
24tkt

বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি মন্থর হয়েছে, তার প্রভাবও পড়তে শুরু করেছে বিভিন্ন দেশে। আর ভারত সেই তালিকায় বেশ প্রকট। সেই আশঙ্কার কথা উল্লেখ করলেন আন্তর্জাতকি অর্থ তহবিল বা আইএমএফের নতুন ম্যনেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিভা।

আইএমএফের সদরদফতরে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, ‘২০১৯-এ বিশ্বের অর্থনীতির গতি শ্লথ হবে বিশ্বের ৯০ শতাংশ জুড়ে। আর এতে ভারত ও ব্রাজিলের মতো দেশ সবচেয়ে বেশি প্রভাবিত হবে।’ এমনকি চীনের আর্থিক গতিও মন্থর হতে চলেছে বলে মনে করছেন তিনি।

জর্জিভা জানিয়েছেন, ”জিডিপি পরিমাপ করে দেখা যায় যে, বিশ্বের প্রায় ৭৫ শতাংশ অর্থনীতি গতি বাড়িয়েছিল। কিন্তু বর্তমানে বৈশ্বিক অর্থনীতি আবার সমানুপাতিক মন্দার মধ্যে দিয়ে চলেছে। ২০১৯ সালে, ভারতসহ বিশ্বের প্রায় ৯০ শতাংশ মানুষ মন্দার মুখোমুখি হবে বলে আশঙ্কা করছি।”

আরো জানানো হয়েছে যে, আমেরিকা ও জার্মানিতে বেকারত্ব ঐতিহাসিকভাবে সর্বনিম্ন থাকলেও আমেরিকা, জাপান ও বিশেষত ইউরো অঞ্চলসহ উন্নত অর্থনীতিতে অর্থনৈতিক কার্যকলাপ ক্রমশই নিম্নমুখী হচ্ছে। চলতি মাসে ক্রিস্টিন লেগার্ডের কাছ থেকে আইএমএফের দায়িত্ব গ্রহণ করে ক্রিস্টালিনা জর্জিভা বলেন যে সব দেশের মুদ্রাগুলো আবারো স্পটলাইটে রয়েছে এবং এখন একাধিক দেশের মধ্যে রয়েছে বিরোধ।


আরো সংবাদ

রাজস্থানে ‘জয় শ্রী রাম’ ও ‘মোদি জিন্দাবাদ’ স্লোগান না দেয়ায় মুসলিম বৃদ্ধকে বেধড়ক মারধর আয়া সোফিয়ার কারণে শঙ্কায় এথেন্সের মুসলমানরা ব্যাংক খাতে সুশাসন নিশ্চিতের শর্তে বাজেটে অর্থায়ন করবে বিশ্বব্যাংক টিকিটের দাম ও করোনা সনদ নিয়ে বিদেশগামীরা দিশেহারা আলোচনায় আব্বাসের ডেভিলারি ওসি প্রদীপের নৃশংসতার আরেক 'বলি' জলিল করোনা তাড়াতে ভাবিজি পাঁপড় খাওয়ার পরামর্শ দেয়া ভারতের মন্ত্রীই কোভিড পজিটিভ খালেদা জিয়ার সাজা স্থগিতের সময় বাড়াতে আবেদন করবে পরিবার কন্সট্রাকশনসহ তিন সেক্টরে বিদেশী শ্রমিক নেয়ার চিন্তা মালয়েশিয়ার পাকিস্তানের বিরুদ্ধে ইংল্যান্ডের নাটকীয় জয় ভারতের সাথে রক্তের সম্পর্ক, চীনের সাথে অর্থনৈতিক : পররাষ্ট্রমন্ত্রী

সকল