৩১ অক্টোবর ২০২০

বিশ্বজুড়ে অর্থনৈতিক স্থবিরতা, ভারত হবে সবচেয়ে ক্ষতিগ্রস্ত : আইএমএফপ্রধান

ক্রিস্টালিনা জর্জিভা
ক্রিস্টালিনা জর্জিভা - ছবি : সংগ্রহ

বিশ্বের অর্থনৈতিক প্রবৃদ্ধির গতি মন্থর হয়েছে, তার প্রভাবও পড়তে শুরু করেছে বিভিন্ন দেশে। আর ভারত সেই তালিকায় বেশ প্রকট। সেই আশঙ্কার কথা উল্লেখ করলেন আন্তর্জাতকি অর্থ তহবিল বা আইএমএফের নতুন ম্যনেজিং ডিরেক্টর ক্রিস্টালিনা জর্জিভা।

আইএমএফের সদরদফতরে বক্তব্য রাখতে গিয়ে তিনি বলেন, ‘২০১৯-এ বিশ্বের অর্থনীতির গতি শ্লথ হবে বিশ্বের ৯০ শতাংশ জুড়ে। আর এতে ভারত ও ব্রাজিলের মতো দেশ সবচেয়ে বেশি প্রভাবিত হবে।’ এমনকি চীনের আর্থিক গতিও মন্থর হতে চলেছে বলে মনে করছেন তিনি।

জর্জিভা জানিয়েছেন, ”জিডিপি পরিমাপ করে দেখা যায় যে, বিশ্বের প্রায় ৭৫ শতাংশ অর্থনীতি গতি বাড়িয়েছিল। কিন্তু বর্তমানে বৈশ্বিক অর্থনীতি আবার সমানুপাতিক মন্দার মধ্যে দিয়ে চলেছে। ২০১৯ সালে, ভারতসহ বিশ্বের প্রায় ৯০ শতাংশ মানুষ মন্দার মুখোমুখি হবে বলে আশঙ্কা করছি।”

আরো জানানো হয়েছে যে, আমেরিকা ও জার্মানিতে বেকারত্ব ঐতিহাসিকভাবে সর্বনিম্ন থাকলেও আমেরিকা, জাপান ও বিশেষত ইউরো অঞ্চলসহ উন্নত অর্থনীতিতে অর্থনৈতিক কার্যকলাপ ক্রমশই নিম্নমুখী হচ্ছে। চলতি মাসে ক্রিস্টিন লেগার্ডের কাছ থেকে আইএমএফের দায়িত্ব গ্রহণ করে ক্রিস্টালিনা জর্জিভা বলেন যে সব দেশের মুদ্রাগুলো আবারো স্পটলাইটে রয়েছে এবং এখন একাধিক দেশের মধ্যে রয়েছে বিরোধ।


আরো সংবাদ

অফিসে ধর্মীয় পোশাক, নোটিশ প্রত্যাহার করে দুঃখ প্রকাশ (১৪৮৮৫)ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে : মাহাথির (১৪৫১৩)নারীদের হিজাব, পুরুষের টাকনুর ওপর পোশাক পরে অফিসে আসার নির্দেশ (১০৮৫৫)ভারতের ম্যাপ থেকে কাশ্মির বাদ দিল সৌদি আরব (৯৪৯৪)রংপুরের জুয়েলকে যে অভিযোগে হত্যা করা হয়েছে তা মানতে রাজি নয় স্বজনরা (৯৩৩৯)বঙ্গোপসাগরে ভারতের মিসাইলের আঘাতে মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত জাহাজ (৮০৭৫)ফ্রান্সে মহানবীকে (সা.) অবমাননার প্রতিবাদে বিক্ষোভ (৫৮৫২)ফরাসি যুবকদের উদ্দেশে বক্তব্য দেয়ায় ইরানের সর্বোচ্চ নেতার ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট বন্ধ (৫৮৪৮)আর্মেনিয়ার দুটি যুদ্ধবিমান ধ্বংস করলো আজারবাইজান (৪৪৩৯)নবাব সলিমুল্লাহর নাতি পরিচয়ে কোটি কোটি টাকা আত্মসাৎ (৩৯৬৬)