১১ জুলাই ২০২০

দুঃশাসন আর মানুষের দুরাবস্থা নিয়ে লিখেন না কেন : আবদুল্লাহ আবু সায়ীদকে আসিফ নজরুল

দুঃশাসন আর মানুষের দুরাবস্থা নিয়ে লিখেন না কেন : আবদুল্লাহ আবু সায়ীদকে আসিফ নজরুল -

সম্প্রতি নারীদের শাড়ি নিয়ে বিশ্ব সাহিত্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ-এর একটি লেখা বেশ আলোচনা সমালোচনার জন্ম দিয়েছেন। এই প্রসঙ্গে আবদুল্লাহ আবু সায়ীদকে নিয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইন বিভাগের অধ্যাপক ড. আসিফ নজরুল।

আজ সোমবার নিজ ফেসবুক পেইজে দেয়া রাজনৈতিক বিশ্লেষক আসিফ নজরুলের স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো-‘আবদুল্লাহ আবু সায়ীদ একদিক দিয়ে সার্থক। লেখা লিখবেন আর কোন তর্ক বিতর্ক বা আলোচনা হবে না, এরমধ্যে দিয়ে আমাদের চিন্তা আর মনন একটুও আন্দোলিত হবে না- এমন লেখার চেয়ে শাড়ী নিয়ে সায়ীদ স্যারের লেখার সার্থকতা বেশী। আমি ভাবি এমন গভীর পড়াশোনা, নিজম্ব বিশ্লেষণ আর অকপট উচ্চারণ যার আছে তিনি একটু দুঃশাসন আর মানুষের দুরাবস্থা নিয়ে লিখেন না কেন? রবীন্দ্রনাথ-নজরুলদের মতো নিখাদ সাহিত্যিকরা পারলে আমাদের আবদুল্লাহ আবু সায়ীদ আর অধ্যাপক আনিসুজ্জামানা স্যাররা পারেন না কেন?
আগে তো দেখতাম পারতেন, একটু আধটু হলেও।’


আরো সংবাদ

মিরসরাই ট্র্যাজেডি: প্রার্থনায় নিহত শিক্ষার্থীদের স্মরণ গাজীপুরে যাত্রীবাহি বাস খাদে, এক যাত্রী নিহত সিলেটে শ্রমিক নেতা খুনের ঘটনায় দুই জন গ্রেফতার ‘অনলাইন থেকে গরু কিনলে হাসিল দিতে হবে না’ করোনাকালে বন্ধ হয়ে গেছে দেশের ৬০ শতাংশ স্থানীয় পত্রিকা উখিয়ায় এক স্কুলছাত্রীর ঝুলন্ত লাশ উদ্ধার, মৃত্যু নিয়ে রহস্য ফেনী ডায়াবেটিক হাসপাতালে ‘নজির আহম্মদ আইসোলেশন সেন্টার’ উদ্বোধন ঢামেক করোনা ইউনিটে পাঁচদিনে ৭৫ মৃত্যু মাঠে নেই, তবু রেকর্ড গড়ার দৌঁড়ে সাকিব নিখুতভাবে সুশান্তকে খুন করে দাউদ গ্যাং, জানালেন ‘র’-এর সাবেক অফিসারের লালমনিরহাটের পাটগ্রামে বিদ্যুৎ যায় না, মাঝে মাঝে আসে

সকল