২৬ মে ২০২০

পান্তা-ইলিশের প্রচলনকারী শহীদুল হক খান ক্যান্সারে আক্রান্ত

পান্তা-ইলিশের প্রচলনকারী শহীদুল হক খান ক্যান্সারে আক্রান্ত - ছবি : সংগৃহীত

বিশিষ্ট পরিচালক, জাতীয় পুরস্কারপ্রাপ্ত গীতিকার, নাট্যকার বিশিষ্ট সাংবাদিক শহীদুল হক খান লিভার ক্যান্সারে আক্রান্ত হয়ে রোববার সকালে চিকিৎসার উদ্দেশ্যে ভারতের রাজধানী দিল্লী গেছেন। যাওয়ার আগে রোগমুক্তির জন্য তিনি সুহৃদজনদের মাধ্যমে সবার কাছে দোয়া চেয়েছেন।

বাংলাদেশে প্যাকেজ নাটক নির্মাণের পুরোধা ব্যক্তি শহীদুল হক খান মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘কলমিলতা’ নির্মাণ করে ব্যাপক আলোচিত ছিলেন।

উল্লেখ্য পহেলা বৈশাখে রমনা বটমূলে তিনিই প্রথম ইলিশ পান্তা বিক্রি শুরু করেন যা বর্তমানে বাংলাদেশের বৈশাখী সংস্কৃতিতে পরিণত হয়েছে। এছাড়াও টিভিতে বেশ কয়টি ম্যাগাজিন অনুষ্ঠান নির্মাণ করেছেন। শিল্পকলা একাডেমি থেকে তার নিজের রচনা করা গীতিনাট্য মঞ্চায়ন করেছেন। জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে নিয়ে তাঁর একটি বিশেষ নাটক 'নজরুল' বিটিভিতে প্রচার হওয়ার পর তিনি প্রশংসিত হন।

অসংখ্য টিভি নাটক নির্মাণ করেছেন তিনি। তার হাত ধরেই ‘নায়ক’ নাটক দিয়ে মিডিয়াতে প্রথম আগমন ঘটে নায়িকা পপির। পপি এই নাটকে ইলিয়াস কাঞ্চনের নায়িকার চরিত্রে অভিনয় করেছিলেন।

বিভিন্ন পত্রিকায় তিনি সাংবাদিকতায় গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন এবং শফিক রেহমান প্রতিষ্ঠিত ‘দৈনিক যায়যায় দিন’ পত্রিকার সম্পাদকের দায়িত্বও পালন করেন। তিনি ‘হৃদয়ে বাংলাদেশ’ নামে একটি দৈনিক পত্রিকার সম্পাদক-প্রকাশক। তার লেখা বেশ ক’টি গ্রন্থ প্রকাশিত হয়েছে।

উল্লেখ্য তিনি বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি (বাচসাস) এর সিনিয়র সদস্য।


আরো সংবাদ





maltepe evden eve nakliyat knight online indir hatay web tasarım ko cuce Friv gebze evden eve nakliyat buy Instagram likes buy Instagram likes cheap Adiyaman tutunu