২৬ মে ২০২০

মহাকাশ থেকে আসছে রহস্যময় সংকেত

-

মহাকাশ থেকে ভেসে আসছে রহস্যময় একটি সঙ্কেত। তাই নিয়ে তোলপাড় চলছে জ্যোতির্বিজ্ঞানীদের মধ্যে। কানাডার একটি কটি টেলিস্কোপে ধরা পড়েছে সেই রহস্যময় সঙ্কেতটি। ধারণা করা হচ্ছে দূরের কোনও গ্রহমণ্ডল থেকে ভেসে আসছে সেটি।

এফআইবি নামে পরিচিত ১৩টি দ্রুত রেডিও সংকেতের এই সংকেতটি বারবার আসছে। বিজ্ঞানীরা বলছেন, পনেরো কোটি আলোকবর্ষ দূর থেকে এই রেডিও বার্তাটি আসছে। তবে এর অর্থ উদ্ধার কিংবা কোথা থেকে আসছে সেটি নিশ্চিত হওয়া যায়নি। এর আগেও আরেকটি টেলিস্কোপে এমন সংকেত ধরা পড়েছিল।

কানাডার পশ্চিমাঞ্চলীয় প্রদেশ ব্রিটিশ কলম্বিয়ার চাইম পর্যবেক্ষণ কেন্দ্রে চারটি ১শ মিটার লম্বা টেলিস্কোপ আছে, যা দিয়ে পুরো উত্তর আকাশ প্রতিদিন পর্যবক্ষণ করা হয়। এখানেই ১৩টি রেডিও সিগন্যাল পাওয়া গেছে। এই দ্রুতগতির রেডিও সংকেতগুলো ৭শ মেগাওয়াটের।

এখনও পর্যন্ত বিজ্ঞানীরা ৬০টি দ্রুতগতির রেডিও সংকেত পেয়েছেন। তার মধ্যে দুটি বারবার এসেছে। এক দলের ধারণা, হয়তো খুব বেশি চৌম্বক শক্তি সম্পন্ন একটি নিউট্রন তারা দ্রুগতিতে ঘুরছে অথবা দুটি নিউট্রন তারা একে অপরের সাথে মিশে যাচ্ছে।

তবে অন্য আরেক দলের মতে, এটা ভিনগ্রহের প্রাণীদের মহাকাশযান থেকে পাঠানো সংকেত। আরও সংকেত আসবে বলেও আশাবাদী বিজ্ঞানীরা।


আরো সংবাদ





maltepe evden eve nakliyat knight online indir hatay web tasarım ko cuce Friv gebze evden eve nakliyat buy Instagram likes www.catunited.com buy Instagram likes cheap Adiyaman tutunu