১২ জুলাই ২০২৪, ২৮ আষাঢ় ১৪৩১, ৫ মহররম ১৪৪৬
`

ইসরাইলি হামলায় গাজার ৫,৫০০ শিশু নিহত

মিসরের স্বাস্থ্যকর্মীরা গাজা থেকে নেয়া অপরিপক্ক শিশুদের বহন করে নিয়ে যাচ্ছেন - ছবি : এএফপি

নভেম্বরের ২০ তারিখ বিশ্বজুড়ে পালিত হয় বিশ্ব শিশু দিবস। বিশ্বজুড়ে শিশুদের অধিকার, নিরাপত্তা, শিক্ষা, স্বাক্ষ্য ও সুখ নিশ্চিত করাই এ দিবসের লক্ষ্য।

কিন্তু এ বছর ফিলিস্তিনের গাজায় দিবসটি এমন সময় এসেছে যখন ইসরাইলি হামলায় এখন পর্যন্ত প্রাণ গেছে ৫ হাজার ৫০০ শিশুর। গত ৭ অক্টোবর থেকে অব্যাহতভাবে এ হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল।

ফিলিস্তিনের সরকারি হিসাব মতে, গাজার ২৩ লাখ মানুষের মধ্যে প্রায় অর্ধেকই শিশু। সে হিসাবে ইসরাইলি হামলায় প্রতি ১০ মিনিটে নিহত হচ্ছে একটি করে শিশু।

এছাড়াও ১ হাজার ৮০০’র মতো শিশু ধ্বংসস্তূপের মাঝে হারিয়ে গেছে। ধারণা করা হচ্ছে, তাদের অধিকাংশই মারা গেছে। অধিকন্তু, প্রায় ৯ হাজার শিশু আহত হয়েছে, যাদের অনেকেরই অবস্থা খুবই ভয়াবহ।

বেঁচে থাকা শিশুরাও মানসিক অসুস্থতায় ভুগছে।

অপরিপক্ক ২৮ শিশুকে নেয়া হয়েছে মিসরে
গাজার আল-শিফা হাসপাতাল থেকে অপরিপক্ক ২৮ শিশুকে গাজায় স্থানান্তর করা হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনি রেড ক্রিসেন্ট। যদিও এর আগে গাজার মিডিয়া অফিস থেকে জানানো হয়েছিল যে ২৯টি শিশুকে সরানো হয়েছে।

তবে এর আগে সে হাসপাতাল থেকে ৩১টি অপরিপক্ক শিশুকে স্থানান্তরের খবর পাওয়া গিয়েছিল। মিসরে সরানো ২৮টি শিশু ছাড়া বাকিদের কী করা হয়েছে সে বিষয়ে এখনো স্পষ্ট তথ্য পাওয়া যায়নি।

সূত্র : আলজাজিরা


আরো সংবাদ



premium cement
ইংল্যান্ডের বড় জয়, থেমে গেলেন এন্ডারসন ঢাবিতে কোটা সংস্কার আন্দোলনকারীদের মিছিল শুরু রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু করতে ইতিবাচক মিয়ানমার : পররাষ্ট্রমন্ত্রী সুনামগঞ্জে বন্যার পানি এই বাড়ে এই কমে, পানিবন্দী লাখো মানুষ লর্ডস টেস্টের দ্বিতীয় দিন এন্ডারসন-স্টোকসের দুর্দান্ত রেকর্ড নোয়াখালীতে ছোট ভাইয়ের লাশ আনতে গিয়ে বড় ভাইয়ের মৃত্যু কোটা বিরোধী আন্দোলনে নেতৃত্ব দিচ্ছে কারা? কোটা সংস্কার আন্দোলনের নামে ষড়যন্ত্রে লিপ্ত স্বাধীনতাবিরোধীদের প্রেতাত্মারা : আইনমন্ত্রী গাজা শহরে ইসরাইলি অভিযানের পর ৬০টি লাশ উদ্ধার বাবর আর নয়, নতুন অধিনায়ক চান আফ্রিদি সৈয়দপুরে কোটা বাতিলের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

সকল