১০ ডিসেম্বর ২০২৩, ২৫ অগ্রহায়ণ ১৪৩০, ২৫ জমাদিউল আউয়াল ১৪৪৫ হিজরি
`

মিসরে স্কুলে নিকাব নিষিদ্ধ

নিকাব পরা কয়েকজন মিসরীয় নারী - ফাইল ছবি

মিসরীয় সরকার আগামী শিক্ষাবর্ষ থেকে স্কুলে মুখ ঢেকে রাখে- এমন নিকাব নিষিদ্ধ করেছে। ৩০ সেপ্টেম্বর দেশটিতে শিক্ষাবর্ষ শুরু হচ্ছে। তখন থেকেই এই নিষেধাজ্ঞা চালু হবে বলে শিক্ষামন্ত্রী রেদা হেজাজি সোমবার ঘোষণা করেছেন।

শিক্ষামন্ত্রী বলেছেন, শিক্ষার্থীরা ইচ্ছা করলে হেডস্কার্ফ পরতে পারবে। কিন্তু তাদের মুখ ঢেকে রাখা নিকাব পরতে পারবে না।

তিনি আরো বলেন, শিশুদের অভিভাবকদের উচিত হবে শিশুদের পছন্দের ব্যাপারে সচেতন থাকা। কোনোভাবেই বাইরের চাপের কাছে নতি স্বীকার করা যাবে না।

শিক্ষামন্ত্রী এক বিবৃতিতে বলেন, আরবি ভাষা, ধর্মীয় শিক্ষা এবং সামাজিক ও মনোস্তাত্ত্বিক শিক্ষার শিক্ষকদের ভূমিকা রয়েছে এতে। তাদেরকে বেশ সহমর্মিতা ও ভদ্রভাবে মন্ত্রণালয়ের সিদ্ধান্ত বাস্তবায়নে শিক্ষার্থীদের প্রস্তুত করতে হবে। শিক্ষার্থীদের মানসিক ও তাদের বয়সকেও গুরুত্ব দিতে হবে।

মিসরে অনেক বছর ধরেই স্কুলে নিকাব পরা নিয়ে বিতর্ক চলছে। মিসরের সরকারি ও বেসরকারি অনেক প্রতিষ্ঠান ইতোমধ্যেই নিকাব পরা নিষিদ্ধ করেছে।

কায়রো বিশ্ববিদ্যালয় ২০১৫ সাল থেকে টিচিং স্টাফদের মুখ ঢাকা আবরণ পরা নিষিদ্ধ করেছে। ২০২০ সালে মিসরের একটি আদালত এই নিষেধাজ্ঞা অনুমোদন করেছে।

সূত্র : মিডল ইস্ট আই

 


আরো সংবাদ



premium cement
প্রথম দিনের আপিল শুনানিতে প্রার্থিতা ফিরে পেলেন ৫৬ জন নোয়াখালীতে ব্যাংকে ঢুকে টাকা লুটের চেষ্টা, গার্ডকে ছুরিকাঘাত ভোটকক্ষে একাধিক ব্যালট বাক্স ব্যবহার করা যাবে না : ইসি দেশে গণতন্ত্র-আইনের শাসন না থাকলে মানবাধিকার থাকে না : নুর ধর্ম প্রতিমন্ত্রীর ফরিদুল হকের ১০ বছরে সম্পদ বেড়েছে ১২ গুণ গাজীপুরে পৃথক সড়ক দুর্ঘটনায় নিহত ৪, আহত ৫ আমেরিকাকে ধন্যবাদ জানালেন ইসরাইলের প্রধানমন্ত্রী ভারত থেকে ৫২ হাজার মেট্রিক টন পেঁয়াজ দ্রুত দেশে আসবে জামায়াতেরও ফের ৩৬ ঘণ্টা অবরোধ শান্তিপূর্ণ মানববন্ধনে পুলিশি হামলা ও গ্রেফতার মানবাধিকারের চরম লঙ্ঘন : বুলবুল প্রার্থিতা ফিরে পেলেন হিরো আলম

সকল