১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫
`

পশ্চিম তীরে সেনা প্রহরায় ফের ইসরাইলি বসতি স্থাপন শুরু

- ছবি : সংগৃহীত

ইসরাইলিরা সোমবার অধিকৃত পশ্চিম তীরে একটি ফ্ল্যাশপয়েন্ট ফাঁড়িতে পুনরায় বসতি স্থাপন শুরু করেছে। এএফপি’র সাংবাদিকরা বলেছেন, ওই স্থানে একটি ভবন নির্মাণ করা হচ্ছে, যেটি আন্তর্জাতিক দৃষ্টি আকর্ষণ করেছে।

পশ্চিম তীরের উত্তরাঞ্চলের এই সাইটে ট্রাক, খনন সরঞ্জাম ও আর্থ রোলার ব্যবহার করে, এক বহনযোগ্য ভবন তৈরির কাজ চলছে। হোমেশ নামের এই সাইটে নির্মাণ কাজ চালিয়ে যাওয়ায় জন্য প্রায় ২০ জন লোককে ইসরাইলি সৈন্যের পাহারা দিতে দেখতে পান এএফপি সাংবাদিকরা।

ইসরাইল প্রায় দুই দশক আগে সেখান থেকে স্থাপনা সরিয়ে নিয়েছিল।

প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় থেকে তার সরকারের জায়গাটি পুনর্গঠনের কোনো পরিকল্পনা নেই বলে প্রতিশ্রুতি দেয়ার কয়েক সপ্তাহ পর এটি সেখানকার সর্বশেষ পরিস্থিতি।

গত মার্চ মাসে নেতানিয়াহুর কার্যালয় জানিয়েছিল, ‘সরকারের এই এলাকায় নতুন সম্প্রদায় প্রতিষ্ঠার কোনো ইচ্ছা নেই।’

ইসরাইলের শীর্ষ মিত্র মার্কিন যুক্তরাষ্ট্র চলতি মাসেই বলেছে, ইসরাইল সরকারের নাগরিকদের হোমশ ফাঁড়িতে স্থায়ী বসতি স্থাপনের অনুমতি দেয়ার ব্যপারে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন।

ওয়াশিংটন ও বৃহত্তর আন্তর্জাতিক সম্প্রদায় ফিলিস্তিনি ভূখণ্ডে নির্মিত ইসরাইলি বসতিগুলোকে অবৈধ ও শান্তির প্রতিবন্ধক হিসেবে দেখে।

ইউরোপীয় ইউনিয়ন গত সপ্তাহে ইসরাইলকে বসতি সম্প্রসারণের নীতি বন্ধ করতে চাপ দেয় এবং ফিলিস্তিনিদের বিরুদ্ধে বসতি স্থাপনকারীদের সহিংসতার নিন্দা জানায়।

সূত্র : বাসস


আরো সংবাদ



premium cement
২০২৫ সালের মধ্যে ৪৮টি কূপ খনন শেষ করতে চায় পেট্রোবাংলা নেতানিয়াহুসহ ইসরাইলি মন্ত্রীদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করবে আইসিসি! ঢাকায় কাতারের আমিরের নামে সড়ক ও পার্ক তেহরানের প্রধান বিমানবন্দরে পুনরায় ফ্লাইট চালু হামলায় কোনো ক্ষতি হয়নি : ইরানি কমান্ডার ইরানের পরমাণু কর্মসূচির ‘কেন্দ্র’ ইসফাহান : সাবেক মার্কিন কর্মকর্তা মিয়ানমারের বিজিপির আরো ১৩ সদস্য বাংলাদেশে রুমায় অপহৃত সোনালী ব্যাংকের সেই ম্যানেজারকে চট্টগ্রামে বদলি দুবাইয়ে বন্যা অব্য়াহত, বিমানবন্দর আংশিক খোলা ভারতে লোকসভা নির্বাচনে ভোটগ্রহণ শুরু শুক্রবার সকালে ঢাকার বাতাস ‘সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর’

সকল