২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫
`

ফিলিস্তিনদের বদলে ১০ হাজার ভারতীয় শ্রমিক নেবে ইসরাইল

ফিলিস্তিনদের বদলে ১০ হাজার ভারতীয় শ্রমিক নেবে ইসরাইল - ছবি : সংগৃহীত

নির্মাণ ও নার্সিং শিল্পে কাজ করার জন্য ভারত থেকে ১০ হাজার শ্রমিক নেবে ইসরাইল। এসব কাজ এখন ফিলিস্তিনিরা করছে। ফিলিস্তিনিদের আরো কোণঠাসা করা এবং ভারত ও ইসরাইলের মধ্যে অর্থনৈতিক ও রাজনৈতিক সম্পর্ক ঘনিষ্ঠ করার লক্ষ্যে এই উদ্যোগ গ্রহণ করা হয়েছে বলে বেশ কয়েকটি হিব্রু ভাষার পত্রিকা জানিয়েছে।

খবরে বলা হয়, ভারতীয় শ্রমিকদের নেয়া হবে ধাপে ধাপে।

ইসরাইলের জনসংখ্যা ও অভিবাসনবিষয়ক মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেন, 'আমরা আশা করছি, শিগগিরই প্রস্তাবটি চূড়ান্ত হবে।'

মে মাসের প্রথম দিকে ইসরাইলি পররাষ্ট্রমন্ত্রী ইলি কোহেনের ভারত সফরের সময় বিষয়টি আরোচিত হয়। এসময় ভারতীয় পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্করের সাথে একটি সমঝোতা স্মারকে সই হয়। এতে ভারত থেকে প্রায় ৪২ হাজার শ্রমিক নেয়ার কথা বলা হয়। এদের মধ্যে ৩৪ হাজার হবে নির্মাণশ্রমিক, বাকি আট হাজার হবে বয়স্ক পরিচর্যাকেন্দ্রের শ্রমিক।

ইসরাইল ও ভারতের মধ্যে সম্পর্ক ক্রমাগত ঘনিষ্ঠ হচ্ছে। ভারতের আদানি গ্রুপ জানুয়ারিতে ইসরাইলের হাইফা বন্দরের ৭০ ভাগ শেয়ার কিনে নিয়েছে ১.২ বিলিয়ন ডলারে। ইসরাইল একইসাথে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের সাথেও সম্পর্ক ঘনিষ্ঠ করছে।

ভারত থেকে ইসরাইলে শ্রমিক গেলে ফিলিস্তিনি শ্রমিকরা বেশ বিপাকে পড়বে। বর্তমানে অধিকৃত পশ্চিম তীর ও গাজা থেকে প্রায় এক লাখ ফিলিস্তিনি বৈধভাবেই ইসরাইলি নির্মাণখাতে কাজ করে। তবে তাদের প্রায়ই কঠিন কর্মপরিবেশ ও শোষণের শিকার হতে হয়। পশ্চিম তীরের প্রায় অর্ধেক শ্রমিককে ওয়ার্ক পারমিট নিশ্চিত করতে প্রতি মাসে আড়াই হাজার শেকেল (৭৪৬ ডলার) দালালদের দিতে হয়।

সূত্র : মিডল ইস্ট মনিটর

 


আরো সংবাদ



premium cement
প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড সফরে যাচ্ছেন ভারতীয় ৩ সংস্থার মশলায় ক্যান্সার সৃষ্টিকারী উপাদান সাবেক শিবির নেতা সুমনের পিতার মৃত্যুতে অধ্যাপক মিয়া গোলাম পরওয়ারের শোক গণকবরে লাশ খুঁজছেন শত শত ফিলিস্তিনি মা ভারতের লোকসভা নির্বাচনে আলোচনায় নেতাদের ভাই-বোন ও সন্তান সংখ্যা চীনে শতাব্দীর ভয়াবহ বন্যার শঙ্কা, ঝুঁকিতে ১৩ কোটি মানুষ ভারতের মাঝারি পাল্লার নতুন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের পরীক্ষা ৩ দিনের ব্যবধানে দ্বিতীয়বার চেন্নাইকে হারাল লক্ষৌ ইসরাইলের সামরিক ঘাঁটিতে হামলা হিজবুল্লাহর যুক্তরাষ্ট্রে বিদেশী : ১ মেক্সিকো, ২ ভারত চ্যাম্পিয়ন্স ট্রফি খেলতেও পাকিস্তানে যাবে না ভারত!

সকল