১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

নতুন রেল ও সড়ক অবকাঠামো প্রকল্পের ঘোষণা ইরাকের

নতুন রেল ও সড়ক অবকাঠামো প্রকল্পের ঘোষণা ইরাকের - ছবি : সংগৃহীত

এশিয়া থেকে ইউরোপে পণ্য সরবরাহের সুবিধার্থে নতুন রেল ও সড়ক অবকাঠামো প্রকল্প চালুর ঘোষণা দিয়েছে ইরাক।

শনিবার ইরান, জর্ডান, কুয়েত, ওমান, কাতার, সৌদি আরব, সিরিয়া ও সংযুক্ত আরব আমিরাতের পরিবহন মন্ত্রণালয়ের কর্মকর্তাদের নিয়ে আয়োজিত সম্মেলনে এ ঘোষণা দেন ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানী।

সুদানী বলেন, আমরা এই প্রকল্পকে টেকসই অ-তেল অর্থনীতির একটি স্তম্ভ হিসেবে দেখি। আমরা বিশ্বাস করি, এই করিডোর ইরাকের প্রতিবেশী অঞ্চলগুলোকে অর্থনৈতিকভাবে একীভূতকরণ প্রচেষ্টায় অবদান রাখবে।

জানা যায়, ইরাকের এই অবকাঠামো প্রকল্পটি ১,২০০ কিলোমিটার প্রলম্বিত হবে। এটি দেশের তেলসমৃদ্ধ গ্র্যান্ড ফাও বন্দরকে উত্তরে তুর্কি সীমান্তের সাথে যুক্ত করবে। এটি মিশরের সুয়েজ খালের সাথে প্রতিদ্বন্দ্বিতা করবে।

এই প্রকল্পের ট্রেনগুলো ঘণ্টায় ৩০০ কিলোমিটার বেগে পণ্য ও যাত্রী বহন করবে। এ সময় দেশের সড়ক অবকাঠামোর পুনর্গঠন করা হবে। বর্তমানে দেশটির সড়ক অবকাঠামো অনেক দুর্বল। একটি তেলের মালবাহী রেল বাগদাদ থেকে বসরা পর্যন্ত ৫০০ কিলোমিটার পথ পাড়ি দিতে কখনো কখনো ১২ ঘণ্টাও লেগে যায়।

উপসাগরের উত্তর প্রান্তে অবস্থিত সমুদ্র বন্দর গ্র্যান্ড ফাওয়ের কাজ ইতোমধ্যেই শুরু হয়েছে।

উল্লেখ্য, ২০০৩ সালে মার্কিন আক্রমণ এবং পরবর্তী যুদ্ধসহ ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে লড়াইসহ কয়েক দশকের সংঘর্ষের কারণে ইরাকি অবকাঠামো ধ্বংস হয়ে গেছে।

সূত্র : মিডল ইস্ট আই


আরো সংবাদ



premium cement
ব্যারিস্টার কাজলের মুক্তির দাবিতে বার কাউন্সিলের সামনে আইনজীবী সমাবেশ টাঙ্গাইলে প্রেমের ফাঁদে ফেলে ধর্ষণ, ২ জনের যাবজ্জীবন কেনিয়ায় বাস দুর্ঘটনায় ১১ শিক্ষার্থী নিহত খুলনার ইঁদুর মারার বিদ্যুতের তারে জড়িয়ে বউ-শাশুড়ির মৃত্যু কুবিতে‘বেআইনিভাবে' ডিন নিয়োগের প্রতিবাদে সিন্ডিকেট সদস্যের পদত্যাগ জুলুম-নির্যাতন চালিয়ে সরকার ক্ষমতা ধরে রাখতে পারবে না : মির্জা ফখরুল গাজায় ত্রাণ প্রবেশে ইসরাইলের নিষেধাজ্ঞা যুদ্ধাপরাধের শামিল : জাতিসঙ্ঘ সঙ্গীতশিল্পী খালিদকে বাবা-মায়ের পাশে গোপালগঞ্জে দাফন রাণীনগরে টমটম গাড়ির ধাক্কায় নিহত ১ স্লিপিং ট্যাবলেট খে‌লেও সরকা‌রের ঘুম আসে না : গয়েশ্বর জনসাধারণের পারাপারে গোলাম পরওয়ারের খেয়া নৌকা উপহার

সকল