১৯ মার্চ ২০২৪, ০৫ চৈত্র ১৪২৯, ০৮ রমজান ১৪৪৫
`

পাশ্চাত্যকে প্রতিরোধ করতে অনেক গভীরে পরমাণু স্থাপনা নির্মাণ করছে ইরান

পাশ্চাত্যকে প্রতিরোধ করতে অনেক গভীরে পরমাণু স্থাপনা নির্মাণ করছে ইরান - ছবি : সংগৃহীত

পাশ্চাত্যের অবরোধ উপেক্ষা করে ইরান নতুন ভূগর্ভস্থ পরমাণু স্থাপনা নির্মাণ করছে। বিশ্বশক্তিগুলোর সাথে ২০১৫ সালের পরমাণু চুক্তি আবার সক্রিয় করা নিয়ে আলোচনা স্থবির হয়ে পড়ার প্রেক্ষাপটে এই উদ্যোগ গ্রহণ করে ইরান। বার্তা সংস্থা এপির খবরে বলা হয়েছে, স্থাপনাটি মাটির এতই গভীরে যে যুক্তরাষ্ট্রের সর্বশেষ 'ব্লাঙ্কার বাস্টার' অস্ত্রও এ ধরনের স্থাপনাকে ধ্বংস করতে পারবে না।

বিশেষজ্ঞ ও স্যাটেলাইন ছবি বিশ্লেষণ করে এই প্রতিবেদন তৈরী করেছে এপি। প্লানেট ল্যাবস পিবিসির ফটো ও ভিডিও থেকে দেখা যাচ্ছে যে ইরান নাতেঞ্জ পরমাণু স্থাপনার কাছে পর্বতে সুড়ঙ্গ খুঁড়ছে ইরান।

এপি জানায়, ইরান এখন অস্ত্র তৈরীর মতো ইউরেনিয়াম উৎপাদন করছে। যুক্তরাষ্ট্রভিত্তিক আর্মস কন্ট্রোল অ্যাসোসিয়েশনের পরিচালক কেলসে ড্যাভেনপোর্ট বলেন, ইরান এখন যে অবস্থায় পৌঁছে গেছে, সেখান থেকে তাকে ফেরানো কঠিন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জয়েন্ট কমপ্রেহেনসিভ প্লান অব অ্যাকশন পরমাণু চুক্তি থেকে একতরফাভাবে সরে দাঁড়ানোর পর নাতাঞ্জে নির্মাণকাজ শুরু করে ইরান।

সূত্র : মিডল ইস্ট মনিটর

 


আরো সংবাদ



premium cement
অবন্তিকার অভিযোগ কে কে অবহেলা করেছে, তদন্ত করা হবে : জবি ভিসি গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনা করতে সৌদি ও মিসর যাবেন ব্লিঙ্কেন গাজায় ‘শতভাগ’ মানুষ ‘তীব্র খাদ্য সঙ্কটে’ : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউ’র জীবাশ্ম জ্বালানির তহবিল বন্ধ করল কেমব্রিজ বিশ্ববিদ্যালয় নাভালনির মৃত্যু : ৩০ রুশ কর্মকর্তার বিরুদ্ধে নিষেধাজ্ঞা ইইউর সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়তে হাইকোর্টের নির্দেশ গাজায় যুদ্ধবিরতি নিয়ে আলোচনার জন্যে মিসর ও সৌদি আরব যাচ্ছেন ব্লিঙ্কেন আমাকে অ্যাপ্রোচ করেছিল, আমি গ্রহণ করিনি : মেজর অব. হাফিজ জাতিসঙ্ঘ সংস্থার প্রধানকে গাজায় প্রবেশে বাধা ইসরাইলের মিয়ানমারে বেসামরিক নাগরিক নিহত হওয়ার খবরে ‘শঙ্কিত’ জাতিসঙ্ঘ প্রধান

সকল