২৯ মার্চ ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, ১৮ রমজান ১৪৪৫
`

চাবি ফেরত দিলেন ইসরাইলি সৈন্য

চাবি ফেরত দিলেন ইসরাইলি সৈন্য - ছবি : সংগৃহীত

চাবিটি নিয়েছিলেন ৫৬ বছর আগে। তখন চলছিল আরব-ইসরাইল যুদ্ধ। আলাদা আলাদা ফ্রন্টে যুদ্ধ চলছিল তখন। তিনি ছিলেন পূর্ব জেরুসালেম ফ্রন্টে। তীব্র লড়াই হচ্ছিল দুই বাহিনীতে। তার অনেক সহযোদ্ধা সেখানে নিহত হয়। অবস্থা গুরুতর দেখে তিনি পিছু হটেন। ঢুকে পড়েন বাইতুল মাকদিসে। পশ্চিম দিকের দরজা দিয়ে তিনি প্রবেশ করেন। এরপর দরজাটি তালাবদ্ধ করে ফেলেন। এ সময় বাঁ দিকে তাকিয়ে দেখেন, একটি চাবি সংরক্ষণ করে রাখা আছে। এরপর নিশ্চিত হলেন, ওই ফটকেরই চাবি সেটি। তিনি চাবিটি নিয়ে নিলেন। এরপর থেকে তার হেফাজতেই ছিল এই চাবি।

বলছিলাম সাবেক ইসরাইলী সেনা ইয়ার বারাকের কথা। তিনি গত বৃহস্পতিবার বাইতুল মাকদিসের পশ্চিম দিকের একটি ফটকের চাবি ফেরত দিয়েছিলেন।

সম্প্রতি ‘দ্য ইসলামিক ইন্ডোমেন্টস ডিপার্টমেন্ট ইন জেরুসালেম’ একটি ভিডিও প্রকাশ করেছেন। সেখানে দেখা যায়, ইসরাইলের সাবেক সেনা কর্মকর্তা বারাক সংস্থাটির মহাপরিচালক শায়খ আজ্জাম আল খতিবের কাছে একটি চাবি হস্তান্তর করছেন। এরপর তিনি চাবি পাওয়ার পুরো ঘটনা খুলে বলেন।

এ সময় বারাক বলেন, চাবিটি নেয়ার ৪০ থেকে ৫০ বছর পর আমার ভেতরে অনুশোচনা জাগল। ভেতরে নিজেকে চোর মনে হতে লাগল। তখনই আমি সিদ্ধান্ত নেই যে আমি চাবিটি কর্তৃপক্ষের কাছে ফেরত দেব।

তিনি আরো বলেন, আমি চুরি করা চাবিটি ফেরত দিয়েছি। আমি মনে করি, ইসরাইলেরও উচিৎ ফিলিস্তিনিদেরকে তাদের ভূমি, সম্মান, নিরাপত্তা ও স্বাধীনতা ফিরিয়ে দেয়া।

এ সময় তিনি বলেন, আমি মনে করি, এই চাবি ফিরিয়ে দিয়ে আমি যথার্থ কাজই করেছি।

১৯৬৭ সালে পূর্ব জেরুজালেমে ফিলিস্তিন দখল উদযাপনের জন্য ইসরাইলি বসতি স্থাপনকারী ও ইসরাইলি কর্মকর্তাদের সাথে একটি ‘ফ্ল্যাগ মার্চ বা পতাকা মিছিলে’ যোগ দিয়েছিলেন বারাক।

বিতর্কিত ওই পতাকা মিছিল সম্পর্কে বারাক বলেন, এটি ছিল আমার জীবনের সবচেয়ে কালো অধ্যায়। আমি আমার ভুল বুঝার পর থেকে আর এই মিছিলে যোগ দেই না।

সূত্র : মিডল ইস্ট মনিটর


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘের ফিলিস্তিনি শরণার্থী সংস্থাকে আবার অর্থায়ন শুরু করবে জাপান শেখ হাসিনার অন্তর্ভুক্তিমূলক রাজনীতি বিএনপিকে অন্ধকারে ঠেলে দিয়েছে : ওবায়দুল কাদের রাশিয়া সমুদ্র তীরবর্তী রিসোর্টে ১৬.৪ বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে সিরিয়ায় ইসরাইলি হামলায় নিহত ৩৬ সেনা সদস্য দৌলতদিয়া ঘাটে পন্টুন থেকে নদীতে পড়ে যুবকের মৃত্যু অ্যানেসথেসিয়ার পুরনো ওষুধ বাতিল করে কেন নতুনের জন্য বিজ্ঞপ্তি! বাইডেনের মেয়াদে রুশ-মার্কিন সম্পর্কের উন্নতির কোনো আশা নেই : রুশ রাষ্ট্রদূত ডিএমপির অভিযানে গ্রেফতার ৪০ নিউইয়র্কে মঙ্গোলিয়ার সাবেক প্রধানমন্ত্রীর ফ্ল্যাট জব্দ করবে যুক্তরাষ্ট্র! টাঙ্গাইলে লরি-কাভার্ডভ্যান সংঘর্ষে নিহত ১ জিম্বাবুয়ে সিরিজে অনিশ্চিত সৌম্য

সকল